শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে শুক্রবার ঈদুল ফিতর উদযাপিত হবে। চাঁদ দেখা যাওয়ায় শুক্রবার সৌদি আরবে ঈদ ঘোষণা করা হয়েছে বলে আল-আরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে।

গালফ নিউজ বলছে, সংযুক্ত আরব আমিরাতেও চাঁদ দেখা গেছে। তবে আনুষ্ঠানিক ঘোষণা এখনও হয়নি। শুক্রবার ইন্দোনেশিয়ায়ও ঈদ উদযাপন হচ্ছে বলে জানিয়েছে তারা।

এদিকে ভারতে চাঁদ দেখা না যাওয়ায় কেন্দ্রীয়ভাবে শনিবার ঈদ উদযাপনের ঘোষণা দেওয়া হলেও কেরালায় শুক্রবারই ঈদ হচ্ছে বলে সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে ঈদ উদযাপিত হয়। শুক্রবার সন্ধ্যায় চাঁদ দেখা গেলে বাংলাদেশে শনিবার ঈদ হবে। সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা হবে ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে।

বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন এবং ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে জানানোর অনুরোধ করা হয়েছে।

আগামী ১৬ জুন, শনিবার ঈদ হতে পারে এমনটা ধরে ১৫, ১৬, ১৭ জুন রোজার ঈদের সরকারি ছুটি নির্ধারণ করা আছে। তবে রোজা ৩০টি হলে ঈদ হবে রোববার, সেক্ষেত্রে ১৮ জুনও ঈদের ছুটি থাকবে।

এদিকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুর, মাদারীপুর ও শরীয়তপুরের চার উপজেলার কয়েকশ গ্রামের মুসলিমরা শুক্রবার ঈদ উদযাপন করবেন।

এসব গ্রামের মুসলিমরা দীর্ঘদিন ধরেই এভাবে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা, ঈদ, শবে-বরাত, শবে-মেরাজসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান পালন করে থাকেন।