চলতি মাস সেপ্টেম্বর শেষ হতে এখনও ৪ দিন বাকি। এরই মধ্যে শেষ হয়ে গেছে সিলেট জেলার বিভিন্ন সিএনজি ফিলিং স্টেশনের নির্ধারিত বরাদ্ধ। আজ (মঙ্গলবার- ২৭ সেপ্টেম্বর) সকালে বিভিন্ন ফিলিং স্টেশনে গিয়ে সরবরাহ না পেয়ে গাড়িকে ফিরতে হয়েছে গ্যাস ছাড়াই। এতে ভোগান্তিতে পড়েছেন সিএনজিচালিত অটোরিকশাসহ বিভিন্ন গাড়ির চালক-যাত্রীরা।

বিশেষ করে চলমান এসএসসি পরীক্ষার্থীরা ভোগান্তিতে পড়েছেন বেশি। অনেক পরীক্ষার্থীকে আজ সকালে হেঁটে হেঁটে পরীক্ষাকেন্দ্রে যেতে দেখা গেছে।

মঙ্গলবার সকাল ১০টার দিকে সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলা থেকে স্থানীয় সংবাদকর্মী ইমরান আহমদ জানান, ওই উপজেলায় ৩টি সিএনজি ফিলিং স্টেশন রয়েছে। কিন্তু আজ সকাল থেকে গোলাপগঞ্জের ৩টি পাম্পেই মিলছে না গ্যাস। নির্ধারিত বরাদ্ধ শেষ হয়ে গেছে উল্লেখ করে ৩টি পাম্পেরই কর্তৃপক্ষ বলছে- আগামী ৩-৪ দিন এ সংকট থাকতে পারে। আগামী ৩০ সেপ্টেম্বর অথবা ১ অক্টোবর নতুন করে বরাদ্দ মিললে গ্যাস সরবরাহ স্বাভাবিক হতে পারে।

জানা যায়, সিলেট জেলার প্রতিটি পাম্পেই নির্দিষ্ট পরিমাণে মাসিক গ্যাস বরাদ্দ দেয় জালালাবাদ গ্যাস কোম্পানি। কিন্তু মাস শেষের আগেই জেলার অনেক পাম্প বরাদ্দকৃত গ্যাস বিক্রি করে দেয়। ফলে মাস শেষের আগেই গ্যাস সংকটে পড়ে এসব পাম্প।

ঠিক এভাবেই আজ গোলাপগঞ্জের কোনো পাম্পে মিলেনি গ্যাস। উপজেলার ৩টি গ্যাস স্টেশসে সরবরাহ বন্ধ থাকায় সকাল থেকেই উপজেলার বিভিন্ন স্থান থেকে গ্যাস নেওয়ার জন্য দীর্ঘ লাইনে কয়েক ঘণ্টা ধরে অটোরিকশা নিয়ে দাঁড়িয়ে থাকেন চালকরা। একপর্যায়ে তারা জানতে পারেন- বরাদ্দ শেষ হয়ে যাওয়ায় আর মিলছে না গ্যাস। তখন বিপাকে পড়েন গ্যাসচালিত গাড়িগুলোর চালক ও যাত্রীরা।

অটোরিকশা চালকদের সঙ্গে কথা বলে জানা যায়, গ্যাস সরবরাহ না থাকায় গোলাপগঞ্জে আজ শতাধিক অটোরিকশা বন্ধ রয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স-ডিস্ট্রিবিউটার্স এজেন্টস অ্যান্ড পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশন-এর সিলেট বিভাগীয় সাধারণ সম্পাদক জুবায়ের আহমদ চৌধুরী বলেন- সরকার নির্ধারিত লোড আমাদেরকে মেনে চলতে হবে। সরবরাহ বন্ধকৃত সিলেটের কিছু ফিলিং স্টেশনে বরাদ্দের পরিমাণ নিশ্চয় শেষ হয়েছে। তবে বার বার স্টেশনগুলোকে সতর্ক করা হয়- যাতে বরাদ্দের ভেতরে তারা সরবরাহ করে।

তিনি বলেন- নির্ধারিত বরাদ্ধের পর নতুন বিল দিয়ে নতুন বরাদ্দ আসে। এতে ২-৩ দিন চলে যায়। তাই গ্যাসচালিত গাড়িগুলোর চালক ও যাত্রীরা সাময়িক অসুবিধায় পড়েন।

‌সিলেটে চেয়ারম্যান নির্বাচিত হলেন অ্যাড. নাসির, ৮নং ওয়ার্ডের ৯ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্ধ