বর্ণাঢ্য আয়োজনে অভিষিক্ত হলেন প্রবাসের অন্যতম বৃহৎ সামাজিক সংগঠন বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইনক’র নব নির্বাচিত কার্যকরী কমিটির কর্মকর্তারা। সমিতিকে আরো জনবান্ধব ও গতিশীল করার প্রত্যয় ব্যক্ত করেন নবনির্বাচিত কমিটির কর্মকর্তারা।

সিটির ওজনপার্কের দেশী সিনিয়র সেন্টার মিলনায়তনে রোববার (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেটর ভারপ্রাপ্ত কনসাল জেনারেল এস এম নাজমুল হাসান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান নির্বাচন কমিশনার বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুর রাজ্জাক, সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি আবুল কালাম, জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার ও সমিতির সাবেক সভাপতি বদরুল খান, বিয়ানীবাজার সমিতির সাবেক সভাপতি মাশুকুল ইসলাম খান, সমিতির সাবেক সভাপতি ও বর্তমান উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য মাসুদুল হক ছানু, সমিতির সাবেক সভাপতি মোস্তফা কামাল, সমিতির উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য আজিজুর রহমান পাখি, সাবেক উপদেষ্টা বিশিষ্ট ব্যবসায়ী হাজির শামসুল ইসলাম, সমিতির সাবেক সাধারণ সম্পাদক মিসবাহ আহমদ ও সাবেক সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম দেলোয়ার প্রমুখ।

তিন পর্বে আয়োজিত অনুষ্ঠানমালার মধ্যে ছিলো উদ্বোধন পর্ব, নতুন কর্মকর্তাদের শপথ পাঠ, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিদায়ী কমিটির সাংগঠনিক সম্পাদক রেজাউল আলম অপুর সঞ্চালনায় ও সমিতির বিদায়ী সভাপতি মকবুল রহিম চুনইয়ের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রথম পর্বের শুরুতেই পবিত্র কোরআন তেলাওয়াত করা হয়।

এরপর মহান ভাষা আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সকল শহীদ এবং বিগত দিনে বিয়ানীবাজার সমিতির যেসব কর্মকর্তা ও শুভানুধ্যায়ী ইন্তেকাল করেছেন তাদের মাগফেরাত কামনায় বিশেষ দোয়া মোনাজাত করা হয়।

পরে বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সংগীত বাজলে সবাই দাঁড়িয়ে জাতীয় সংগীতের প্রতি সম্মান প্রদর্শন করেন।

অনুষ্ঠানে নবনির্বাচিত সভাপতি মোহাম্মদ আব্দুল মান্নানকে শপথবাক্য পাঠ করান প্রধান নির্বাচন কমিশনার বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুর রাজ্জাক।

এরপর নতুন কার্যকরী পরিষদের (২০২২-২০২৩) অন্যান্য কর্মকর্তাদের শপথ পাঠ করান নবনির্বাচিত সভাপতি মোঃ আব্দুল মান্নান। নতুন কর্মকর্তাদের ফুল দিয়ে বরণ করে নেন সমিতির সাবেক কর্মকর্তা বৃন্দ।

অভিষেক অনুষ্ঠান উপলক্ষে প্রকাশিত স্মরণিকা ‘ অভিযাত্রার’ মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথিসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।

বিদায়ী সভাপতি সভাপতি মকবুল রহিম চুনইয়ের বক্তব্যের মধ্য দিয়ে শেষ হয় অনুষ্ঠানের প্রথম পর্বের কার্যক্রম। বিদায়ী সভাপতি তার বক্তব্যে সবাইকে ধন্যবাদ জানিয়ে তার কার্যকালে তাকে সহযোগিতা করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়া তিনি বলেন করোনা মহামারীর কারণে গত দুই বছর অনেক কিছু করার ইচ্ছা থাকলেও তা করা সম্ভব হয়নি এজন্য তিনি দুঃখ প্রকাশ করেন। তবে তিনি বলেন আমার প্রধানত যে প্রতিশ্রুতি ছিল সমিতির ভবনকে ঋণ মুক্ত করা তা আপনাদের সকলের সহযোগিতায় করতে সক্ষম হয়েছি সেজন্য আপনাদের সকলের প্রতি আবারও কৃতজ্ঞতা প্রকাশ করছি। তিনি বলেন আমি যে সময় সমিতি থেকে বিদায় নিচ্ছি সমিতিকে একটি মজবুত অর্থনৈতিক কাঠামোর মধ্যে রেখে যাচ্ছি যা থেকে নিঃসন্দেহে বিয়ানীবাজারবাসী উপকৃত হবেন। বিদায়ী সভাপতি নবনির্বাচিত সভাপতি থেকে অভিনন্দন জানিয়ে সমিতির কল্যাণে সবসময় তার পাশে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। একই সাথে তিনি একটি সুন্দর ও সুষ্ঠু নির্বাচন উপহার দেওয়ার জন্য নির্বাচন কমিশনের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

নবনির্বাচিত সাধারণ সম্পাদক নাজমুল হক মাহবুবের সঞ্চালনায় দ্বিতীয় পর্বে সভাপতিত্ব করেন নতুন সভাপতি মো: আব্দুল মান্নান।

এ পর্বে অতিথিবৃন্দ ছাড়াও আলোচনায় অংশ নেন জালালাবাদ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মিজানুর রহমান চৌধুরী সেফাজ, বিশিষ্ট ব্যবসায়ী ও কমিউনিটি অ্যাক্টিভিস্ট মোহাম্মদ শাহনেওয়াজ, বিশিষ্ট রাজনীতিবিদ মোঃ আব্দুর নূর, জামাল আহমেদ, আব্দুল আহাদ, শাইকুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে নবনির্বাচিত সাধারণ সম্পাদক তাদের দায়িত্ব গ্রহণের সময় থেকে ছয় মাসের কর্ম পরিকল্পনা তুলে ধরেন এবং তা বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করেন।

নতুন সভাপতি মোঃ আবদুল মান্নান তার বক্তব্যে বলেন, সৌহার্দ্য-সম্প্রীতি একটি অনন্য দৃষ্টান্ত আমাদের বিয়ানীবাজার সমিতি। যুগ যুগ ধরে চলে আসা এই সম্প্রীতি অক্ষুন্ন রেখে আমি কাজ করতে আপনাদের সকলের সহযোগিতা কামনা করছি। আমাদের মধ্যে নেতৃত্বের প্রতিদ্বন্দ্বিতা থাকলেও নেতৃত্ব নিয়ে কোনো দ্বন্দ্ব নেই। আর সম্প্রতি এই ধারা অব্যাহত রাখতে পারাটাই আমার জন্য একটি বড় চ্যালেঞ্জ।

অনুষ্ঠানের প্রধান অতিথি তার বক্তব্যে সম্প্রীতির এই মিলন মেলা দেখে অভিভূত হন। তিনি বলেন সদ্য একটি নির্বাচনে দুটি প্যানেল তীব্র প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে একটি প্যানেল বিজয়ী হয়। আজকের এই অনুষ্ঠানে বিজয়ী ও বিজিত এভাবে একে অন্যের সাথে পারস্পরিক সম্প্রীতি বজায় রেখে একই অনুষ্ঠানে উপস্থিত থাকাটা একটি বিরল দৃষ্টান্ত যায় এখন সচরাচর দেখা যায় না। সম্প্রীতির এই ধারাটা অব্যাহত রাখতে তিনি সকলের প্রতি অনুরোধ জানান।

অনুষ্ঠানের প্রধান অথিতির হাতে উপহার সরুপ নবনির্বাচিত ও বিদায়ী সভাপতিসহ অন্যান্য অতিথিরা বিয়ানীবাজার উপজেলার ম্যাপ তুলে দেন। পেনসিলভেনিয়া বিয়ানীবাজার সমিতির সভাপতি মাশুকুল ইসলাম খানের নেতৃত্বে সংগঠনের নেতৃবৃন্দ নবনির্বাচিত সভাপতি কে সম্মাননা ক্রেস্ট ও ফুল দিয়ে অভিনন্দন জানান।

অনুষ্ঠানের তৃতীয় পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মন্ত্রমুগ্ধ করে তোলেন দেশ ও প্রবাসের জনপ্রিয় শিল্পী বৃন্দ।

নব নির্বাচিত সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক প্রবাসের জনপ্রিয় শিল্পী মোস্তফা অনিক রাজের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে সঙ্গীত পরিবেশন করেন বিদায় সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক আব্দুল আলিম, কৃষ্ণা তিথি, রানো নেওয়াজ এবং বাংলাদেশ থেকে আগত জনপ্রিয় কণ্ঠশিল্পী মরিয়ম মারিয়া।

নতুন কার্যকরী পরিষদের সদস্যরা হলেন- সভাপতি মো. আব্দুল মান্নান, সাধারণ সম্পাদক নাজমুল হক মাহবুব, সহ-সভাপতি-ফয়জুর মিয়া, সহ-সাধারণ সম্পাদক আব্দুন নূর হারুন, কোষাধ্যক্ষ আব্দুল মান্নান দুখু, সাংগঠনিক সম্পাদক আবু তৈয়ব মোহাম্মদ তালহা, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক অনীক রাজ, দপ্তর সম্পাদক আব্দুল হামিদ, প্রচার সম্পাদক এম এ হাকিম, ক্রীড়া সম্পাদক কিবরিয়া আহমেদ শাহিদ, সমাজকল্যাণ সম্পাদক আকতারুজ্জামান শাহীন মালিক, মহিলা সম্পাদক নাজমা আহমেদ, কার্যকরী সদসদ্য হলেন মো. খলকুর রহমান, জামাল হোসেন, মো. রাজ্জাক মুন্না, নূরউদ্দিন, ফখরুল হক, হোসেন আহমেদ এবং মো. আবু তাহের।