ভোরের সূর্য উদয়ের সাথে সাথেই মহান মুক্তিযুদ্ধের স্মরণে কেন্দ্রীয় শহীদ বেদিতে ৩১ বার তোপধ্বনীর মধ্য দিয়ে বিয়ানীবাজারে মহান স্বাধীনতা দিবসের কার্যক্রম শুরু হয়।

মঙ্গলবার পৌরশহরের খাসা শহীদ টিলায় অবস্থিত কেন্দ্রীয় স্মৃতিশৌধে শহীদ বেধিতে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন জনপ্রতিনিধি, প্রশাসনের কর্মকর্তা, বীরমুক্তিযুদ্ধা, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনের নেতৃবৃন্দ, শিক্ষক, সাংবাদিকসহ সর্বস্তরের মানুষ।

উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন শ্রদ্ধাঞ্জলী নিবেদন শেষে একে একে শ্রদ্ধার্ঘ্য অর্পন করেন মুক্তিযোদ্ধা কমান্ড, বিয়ানীবাজার পৌরসভা, বাংলাদেশ আওয়ামী লীগ বিয়ানীবাজার উপজেলা শাখা, বিয়ানীবাজার থানা পুলিশ, ফায়ার সার্ভিস, বাংলাদেশ আনসার ভিডিপি, বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বাংলাদেশ আওয়ামী লীগের বিভিন্ন ইউনিট ও অঙ্গ সংগঠন, উপজেলা বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষজন।

এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ মহান স্বাধীন্তা যুদ্ধে নিহত সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

পরে বিয়ানীবাজার পৌরশহরের পিএইচজি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে জাতীয় সংগীত পরিবেশন, আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, বিএনসিসি, আনসার ভিডিপি, বাংলাদেশ স্কাউটস, শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সদস্যদের অংশগ্রহনে কুচকাওয়াজ ও শারীরিক কসরত অনুষ্ঠিত হয়।

উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কাসেম পল্লব, নির্বাহী কর্মকর্তা আয়েশা আক্তার, বিয়ানীবাজার থানার অফিসার ইনচার্জ দেব দুলাল ধর জাতীয় পতাকা উক্তোলন, প্যরেড সালাম গ্রহন করেন।

পরবর্তীতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে ডিসপ্লে প্রর্দশনী অনুষ্ঠিত হয়।

এ ছাড়াও দিবসটি উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের উদ্যোগে বীরমুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার পরিবারবর্গকে সংবর্ধনা প্রদান, আলোচনা সভা, হাসপাতাল ও এতিমখানা খাবার বিতরণ করা হয়।