লিওনেল মেসির নৈপুণ্যে মেক্সিকোকে হারিয়ে বিশ্বকাপে টিকে রইল আর্জেন্টিনা। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের সঙ্গে হেরে যে শঙ্কা ভর করেছিল সেখানে জয় ছাড়া বিকল্প ছিল না মেসিদের সামনে। শেষ পর্যন্ত মেক্সিকো বাধা টপকাল তারা।

শনিবার রাতে লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ২-০ গোলে জয় পায় আর্জেন্টিনা। দলের পক্ষে প্রথম গোল করেন লিওনেল মেসি। পরের গোলটি এনজো ফার্নান্দেসের।

সৌদি আরবের কাছে হেরে যাওয়া ম্যাচের একাদশে ৫টি পরিবর্তন আনেন দলটির কোচ লিওনেল স্কলানি। রক্ষণভাগে শুধু নিকোলাস ওটামেন্দির পাশে নতুনভাবে যুক্ত হন গঞ্জালো মন্তিয়েল, লিসান্দ্রো মার্তিনেজ ও মার্কোস আকুনিয়া। মাঝমাঠে নামান গুইদো রদ্রিগেজ ও আলেক্সিস ম্যাক অ্যালিস্টারকে।

দলে ব্যাপক পরিবর্তন আনলেও মাঠের খেলার তার প্রভাব ছিল না। মেক্সিকো মাঝমাঠ ও রক্ষণভাগ জমাট রেখে প্রতি আক্রমণের অপেক্ষায় থেকেছে। দুই দলই কিছুটা শারীরিক ফুটবল খেলতে চেয়েছে, ফলে বারবার ফাউলে গতি হারিয়েছে খেলা।

ম্যাচের প্রথম সুযোগ পায় মেক্সিকো। ৯ মিনিটে ফ্রি-কিক থেকে আর্জেন্টিনার বক্সে বল ফেলেছিলেন লুইস চাভেজ। কিন্তু হেক্তর হেরেরা বলে পা লাগাতে পারেননি।

ম্যাচের ৩২তম মিনিটে কর্নার থেকে আসা বল বিপদমুক্ত করতে গিয়ে রদ্রিগো ডি পলকে ফাউল করে মেক্সিকো। ফ্রি-কিক পায় আর্জেন্টিনা। কিন্তু লিওনেল মেসির শট ফিরিয়ে দেন মেক্সিকোর গোলরক্ষক গিয়ের্মো ওচোয়া।

৪০ মিনিটে ডান পাস থেকে আসা আনহেল দি মারিয়ার ক্রসে হেড করেছিলেন লাওতারো মার্তিনেজ। কিন্তু বল চলে যায় গোলবারের ওপর দিয়ে।

৪৪ মিনিটে ফ্র-কিক পেয়েছিল মেক্সিকো। কিন্তু আলেক্সিস ভেগার শট সরাসরি যায় আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজের হাতে।

ম্যাড়ম্যাড়ে ম্যাচে ৬৪তম মিনিটে ডান পাশ থেকে থেকে পাস বাড়ান দি মারিয়া। মেসি ছিলেন একেবারে গোলমুখের সোজাসুজি প্রায় ২৫ গজ দূরে। সেখান থেকেই তার চলে যায় জালে। মেক্সিকান গোলরক্ষক গিয়ের্মো ওচোয়া বাঁ পাশে ঝাপিয়েও ধরতে পারেননি বল। উল্লাসে মাতে গ্যালারি, খেলোয়াড়েরা।

এ নিয়ে ১৬৭ ম্যাচে ৯৩ গোল হলো মেসির। বিশ্বকাপে গোলসংখ্যায়ও (৮) কিংবদন্তি ম্যারাডোনাকে ছুঁয়ে ফেললেন মেসি। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে এ দুজনের চেয়ে বেশি গোল শুধু গাব্রিয়েল বাতিস্তুতার, ১০টি। দুজনই ২১ ম্যাচ খেলে এই গোল করেছেন।

৮৭তম মিনিটে দ্বিতীয় গোল পেয়ে যায় আর্জেন্টিনা। মেসি কাছ থেকে বল পেয়ে দুর্দান্ত শট মেক্সিকোর জালে পাঠান এনজো ফার্নান্দেস।

রাউন্ড অব সিক্সটিনে উঠার লড়াইয়ে আর্জেন্টিনার পরবর্তী প্রতিপক্ষ পোল্যান্ড। ম্যাচ হবে ১ ডিসেম্বর। একইদিন মেক্সিকো খেলবে সৌদি আরবের বিপক্ষে।

এই জয়ে আর্জেন্টিনা ৩ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে। তিন পয়েন্ট নিয়ে তৃতীয় সৌদি আরব। ১ পয়েন্ট নিয়ে তলানিতে আছে মেক্সিকো, এবং ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে পোল্যান্ড।

‌ সাপ্তাহিক বাজার দর ।। পর্ব #১৫৪- নিত্যপণ্যের দাম উধ্র্বমূখী, কমেছে ব্রয়লার ও সবজির দাম