দীর্ঘদিন ধরে এলাকার শিক্ষা, ক্রীড়া ও সামাজিক উন্নয়নে ভূমিকা রেখে আসছেন বিয়ানীবাজার উপজেলার শেওলা ইউনিয়নের শালেশ্বর গ্রামের মরহুম হাজী আব্দুল খালিকের পরিবারের সদস্যরা। এলাকার দরিদ্র শিক্ষার্থীদের পড়াশুনায় আর্থিক সহায়তা, অস্বচ্চল পরিবারে সদস্যদের চিকিৎসা সহায়তা, বিয়েসহ সামাজিক নানা অনুষ্ঠানে আর্থিক অনুদানের পাশাপাশি এলাকার কল্যাণকর নানা উন্নয়ন কাজে অতিত থেকেই এই পরিবারের সদস্যদের দানের হাত ছিলো প্রসারিত।

সহযোগিতার এই পরিধি আরো প্রসারিত করতে এবার মরহুম মা-বাবা নামে ট্রাস্ট গঠন করেছেন সন্তানেরা। বুধবার হাজী আব্দুল খালিক খাঁ এন্ড সুফিয়া খানম মেমোরিয়াল ট্রাস্ট নামে সহযোগিতামূলক এই সংগঠনের আনুষ্ঠানিক আত্ম প্রকাশ ঘটে। দুপুরে উপজেলার শালেশ্বর গ্রামের খালিক মঞ্জিলে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে দরিদ্র পরিবারে টিউবওয়েল, স্থানীয়দের গাছের চারা, মসজিদে কুরআন শরীফ এবং শিক্ষার্থীদের মধ্যে উপহারের বই বিতরণ করা হয়। ট্রাস্টের অন্যতম প্রতিষ্ঠা মাহবুব আলম মাহমুদের সভাপতিত্বে ও স্পেন প্রবাসী ছালিম হোসেন খানের সার্বিক তত্ত্বাবধানে উদ্বোধন অনুষ্ঠান ও বিতরণ কার্যক্রমে প্রধান অতিথি ছিলেন বিয়ানীবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম পল্লব। প্রধান বক্তা ছিলেন বিয়ানীবাজার রিডিং ক্লাবের সভাপতি শফি আহমদ মুন্না। বিশেষ অতিথি ছিলেন শেওলা ইউনিয়নের ৫নং ওয়ার্ডের সদস্য হেলাল উদ্দিন, আল মদিনা আইডিয়াল মাদ্রাসার শিক্ষক এডভোকেট দেলওয়ার হোসেন, শালেশ্বর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মইন উদ্দিন, শালেশ্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খালেদ আহমদ, বালিঙ্গা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মঈন উদ্দিন সুয়াই, শালেশ্বর সমাজ কল্যাণ সমিতির সভাপতি আব্দুল মান্নান, ট্রাস্ট্র পরিবারের সদস্য হুমায়রা ইসলামসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

প্রধান অতিথি আবুল কাশেম পল্লব তাঁর বক্তব্যে বলেন, দানশীল এই পরিবার বিগত করোনা মহামারি, বন্যাসহ বিভিন্ন দূর্যোগ ও উৎসব অনুষ্ঠানে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলেন। নতুন এই ট্রাস্ট গঠনের মধ্য দিয়ে বিচ্ছিন্ন সেই সহযোগিতার পরিধি বেড়ে এলাকার বৃহৎ জনগোষ্ঠীর কল্যাণে কাজে আসবে। এই ট্রাস্টের মাধ্যমে নতুন প্রজন্মও এলাকার মানুষের সহযোগিতায় নিজেদের আত্ম নিয়োগ করবে এমন আশাবাদ ব্যাক্ত করেন। অতিতের ন্যায় আরো বড় পরিসরে অসহায় ও দরিদ্র মানুষের সহযোগিতায় নতুন এই ট্রাস্টটি কার্যকর ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন স্থানীয়রা।

 

অতিতের ন্যায় আরো বেশি পরিসরে অসহায় ও দরিদ্র মানুষের সহযোগিতায় নতুন এই ট্রাষ্টটি কার্যকর ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন স্থানীয়রা । তারা জানান, হাজী আব্দুল খালিক খাঁ এন্ড সুফিয়া খানম মেমোরিয়াল ট্রাষ্টের অন্যতম প্রতিষ্ঠাতা আব্দুল মতলিব খাঁ(আহমদ) এলাকার শিক্ষা, সেবা ও সামাজিক উন্নয়নে দেশ ও প্রবাসে ভূমিকা রাখছেন। তিনি সিলেটের ইকরা ইন্টারন্যাশনাল হাসপাতাল, বিয়ানীবাজারের ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের (আব্দুল মতলিব খাঁ ও ছালেহা মতলিব রুজি) আজীবন দাতা সদস্য, ইনসান এইড সিলেটের প্রতিষ্ঠাতা সদস্য, শালেশ্বর উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠায় অন্যতম উদ্যোক্তা,ভূমি ও নগদ ১০ লক্ষ টাকা দাতা হিসেবে অবদান রাখার পাশাপাশি ইংল্যান্ডের সাফোক বাংলাদেশী সোসাইটি চেয়ারম্যান এবং সাফোক ইপ সুইচ মসজিদের ট্রাষ্টি হিসেবে দায়িত্ব পালন করছেন।

ট্রাষ্ট্রের সদস্যরা হলেন আব্দুর রহমান খাঁ মানিক, আব্দুল মতলিব খাঁ (আহমদ), মাহবুব আলম মাহমুদ, মনজুর আলম বাদল, জামিলা খানম শেলী, রোজিনা খানম জেলী।