প্রথমবারের মতো বিয়ানীবাজারে চৈত্রসংক্রান্তি উদযাপন করা হয়েছে। উপজেলার মাথিউরা বহুমূখী উচ্চ বিদ্যালয়ে দুইদিনব্যাপী চৈত্রসংক্রান্তি ও বাংলা বর্ষবরণ অনুষ্ঠান আয়োজন করা হয়। নবউদ্দাম সাহিত্য ও সংস্কৃতি চর্চা কেন্দ্রের ব্যবস্থাপনায় দুই দিনব্যাপী এ উদযাপনের সমাপ্তি ঘটবে আগামীকাল শুক্রবার। আজ সকালে বিয়ানীবাজার উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আতাউর রহমান খান চৈত্র সংক্রান্তি উৎসবের উদ্বোধন করেন।

চৈত্র সংকান্তি উদযাপনে দিনব্যাপী নানা ব্যতিক্রম ধর্মী আয়োজন মূখোর হয়ে ওঠে বিদ্যালয়সহ আশপাশ এলাকা। চৈত্র সংক্রান্তিতে বাংলার পিঠা উৎসব, ঘুড়ি খেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিশু নাট্য দল বর্ণমালা নাটক ‘ছুটির শেষে’ ও বাউল শিল্পী সূর্য্যলাল দাসের লোকগীতি গানে দর্শকদের মোহিত করে। আগামীকাল শুক্রবার সকাল ১০টায় ঘুড়ি উড়িয়ে বাংলা নববর্ষ বরণ করা হবে। বর্ষবরণ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ভ্রমণ সাহিত্যিক ও নাট্যকার শাকুর মজিদ। সকাল সাড়ে ১০টায় বের হবে মঙ্গল শোভাযাত্রা।

নব উদ্দামের সভাপতি মোসলেহ উদ্দিন খান বলেন, বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে বাংলা সংস্কৃতি বা বাঙ্গালী সংস্কৃতিকে পরিচয় করিয়ে দেয়ার লক্ষ্যে আমরা চৈত্র সংক্রান্তি ও বর্ষবরণ উদযাপনের সিদ্ধান্ত নেই। শিক্ষার্থীরা এ থেকে নিজের সংস্কৃতি নিয়ে চিন্তা করার সুযোগ পাবে।

চৈত্র সংক্রান্তি উৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন ভ্রমণ সাহিত্যিক ও নাট্যকার শাকুর মজিদ। তিনি বলেন, মাথিউরায় মতো দেশের সমস্ত গ্রামের চিরায়ত বাংলার সকল ঐতিহ্য-সংস্কৃতি ধারণ করতে হবে। এ প্রজন্মের কাছে আমাদের কৃষ্টি-কালচার নতুনভাবে তুলে ধরতে হবে। মাথিউরায় চৈত্র সংক্রান্তি উদযাপন বর্তশান সময় প্রেক্ষাপটে আলাদা একটি গুরুত্ব বহন করে।