বিয়ানীবাজারে তিনটি নলকুপের মাধ্যমে বিশুদ্ধ পানি শোধানাগার স্থাপন কাজ শুরু হয়েছে গত বছরের জুন থেকে। পাবলিক হেলথ্ এর অর্থায়নে ‘থানা সদর গ্রোথ সেন্টার ৪৫ উপজেলা প্রকল্প’র আওতায় শুরু হওয়া পানি শোধানাগার প্রকল্পের জন্য পাইপ লাইন স্থাপন শুরু হয়েছে। প্রাথমিক পযার্য়ে পৌরশহর ও শহরতলী এলাকার ২২ কিলোমিটার পাইপ লাইন স্থাপন করা হবে। এ প্রকল্পে ব্যয় হচ্ছে প্রায় ৮ কোটি টাকা।

পৌরসভা সূত্রে জানা যায়, গত বছরের জুন মাসে শুরু হওয়া প্রকল্প চলতি বছরের জুনে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তিনটি অগভীর নলকুপ স্থাপন কাজ শেষ হলেও ফতেহপুর এলাকার লোলাখালের কাছে পানি শোধানাগার স্থাপন কাজ এখনো চলমান রয়েছে। এ শোধানাগারের কাজ শেষ হতে আরো কয়েক মাস সময় লাগতে পারে। এছাড়া শোধানাগার থেকে বিয়ানীবাজার-চন্দরপুর সড়কের লাসাইতলা, দাসগ্রাম এলাকায় পানি বিতরণ পাইপ লাইন স্থাপন কাজ শুরু হয়েছে গত জুলাই থেকে। লাসাইতলার কদুগঞ্জ বাজার এলাকা থেকে কাজ শুরু হওয়ার এক দিনের মাথায় আবার বন্ধ হয়ে যায়। গত ২৭ আগস্ট থেকে পুনরায় কাজ শুরু হয়েছে।

এ প্রকল্প বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট অধিদপ্তর তিনটি ঠিকাদার প্রতিষ্ঠানকে নিয়োগ প্রদান করে। পানি পাইপ লাইন স্থাপন এবং প্রডাকশন ও পাম্প হাউজ নির্মাণের জন্য ঢাকার ঠিকাদার প্রতিষ্ঠানের জিলানি ট্রেডার্সকে নিয়োগ দেয়া হয়েছে। পানি পাইস লাইন স্থাপনের ব্যয় হবে প্রায় সাড়ে ৩ কোটি টাকা এবং প্রডাকশন ও পাম্প হাউজ নির্মাণে ব্যয় হবে ১ কোটি ২০ লাখ টাকা। প্রকল্পের অবশিষ্ট টাকা ব্যয় হচ্ছে পানি শোধানাগার ও প্রকল্প সংশ্লিষ্ট অন্যান্য নির্মাণ কাজে।

[image link=”https://beanibazarnews24.com/wp-content/uploads/2019/08/4321-1.jpg” img=”https://beanibazarnews24.com/wp-content/uploads/2019/08/4321-1.jpg” caption=” বিয়ানীবাজার-চন্দরপুর সড়কের লাসাইতলার কদুগঞ্জ বাজার থেকে বিশুদ্ধ পানি বিতরণ পাইপ লাইন স্থাপন কাজের একাংশ “]

পৌরসভার নকশাকার আশরাফুল ইসলাম বলেন, ঠিকাদার প্রতিষ্ঠানের সাথে আমরা সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। তাদের কাজের গতি কিছুটা ধীর থাকায় নির্ধারীত সময়ে কাজ শেষ হয়নি। সেজন্য আগামী ডিসেম্বর পর্যন্ত মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। তিনি বলেন, পৌরসভায় ২শত কিলোমিটার মূল রাস্তা রয়েছে। প্রাথমিক পর্যায়ে পৌরশহর ও শহরতলী এলাকার ২২ কিলোমিটার এলাকায় পানি বিতরণ পাইপ স্থাপন করা হবে। পর্যায়ক্রমে পুরো পৌরসভায় আমরা পাইপ লাইন স্থাপন করবো।

বিয়ানীবাজার পৌরসভার মেয়র আব্দুস শুকুর বলেন, বিশুদ্ধ পানি সরবরাহ করতে শোধানাগারের কাজ চলমান রয়েছে। একই সাথে শুরু হয়েছে পাইপ লাইন স্থাপন কাজ। এসব কাজ শেষ হলেই পৌরবাসীকে আমরা বিশুদ্ধ পানি সরবরাহ করতে পারবো। তিনি বলেন, পৌরবাসীসহ উপজেলাবাসীর সহযোগিতায় আগামীতে আরো বড় ধরনের উন্নয়ন কাজের মাধ্যমে পৌরসভার নির্বাচিত পরিষদ পৌরবাসীর সেবায় নিয়োজিত থাকবেন। বিশুদ্ধ পানির মতো আমরা সুন্দর, সুস্থ ও পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করতে চাই। এতে সকরের সহযোগিতা প্রয়োজন।