আহমেদ ফয়সাল। ৩০ মার্চ ২০১৭।

চার দিকে রঙের ছটা। এ রঙ মঞ্চ থেকে শিক্ষার্থীদের মাথায়- হাতে শোভা পাচ্ছে। ব্যানার থেকে ফেস্টুন সবখানে বাহারি রঙের ছটা। সব কিছুতে রঙ ছড়ানোর ফলে বৈরী আবহাওয়া কিংবা চৈত্রবর্ষণে এ রঙের একটু হেরফের হয়নি- শুধুক্ষণ পিছিয়েছে মাত্র।

কিন্তু আবহাওয়ার রসিকতা কিংবা অপ্রত্যাশিত চৈত্রবর্ষণে আনন্দ জোয়ারে বাঁধ সাধেনি। অনুষ্ঠান কিংবা উদযাপন বন্ধ হলেও বহুকাল দেখা নেই এ বন্ধু কিংবা সহপাঠীর সাথে আড্ডা হলো প্রাণ খোলে। এসব আড্ডায় তারা যেন ফিরে যান সেই ষষ্ঠ কিংবা সপ্তম শ্রেণিতে। ফিরে যান কিশোরী বয়সে।

বিয়ানীবাজার পৌরসভার কসবা বালিকা উচ্চ বিদ্যালয়ে দুইদিনব্যাপী রজতজয়ন্তী উৎসবের আজ শেষ দিন। চৈত্রের অতিবৃষ্টিতে উৎসব আয়োজনে বিপত্তি ঘটলেও শিক্ষার্থীদের আনন্দ উদযাপনে কোন বাধা হয়ে দাঁড়াতে পারেনি।

২০০৪ সালে এ বিদ্যালয় পাঠ চুকিয়ে বর্তমানে ডাক্তার ফাহিমা শিরিন। সিলেট ওমেন্স মেডিকেল কলেজ থেকে এমবিএস ডিগ্রী অর্জন করেন। প্রিয় বিদ্যাপীটের রজতজয়ন্তীতে তিনি ছুটে আসেন নির্মল আনন্দ খোঁজতে। ফাহিমা বলেন, কি বললো, বুঝতে পারছি না। আসলে এ আনন্দক্ষণ কিভাবে প্রকাশ করতে পারলে সত্যি করে প্রকাশ করা যাবে বুঝতে পারছি না। তিনি বলেন, রজতজয়ন্তীতে আমার সহপাঠীরা ছুটে এসেছে। সবাই এখন সংসার, দায়িত্ব এবং কাজ নিয়ে ব্যস্ত। এতো ব্যস্ততায় আমরা এতে অপরের সাথে এক মঞ্চে এসেছি। অনুষ্ঠানে ফাঁকে কতশত গল্প- ইস বলে বুঝানো যাবে না। ফাহিমা বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালে বর্তমানে কর্মরত রয়েছেন।

২০০৫ সালে কসবা বালিকা বিদ্যালয় থেকে এসএসসি উত্তীর্ণ হন নাছিমা আক্তার রিমা বর্তমানে শিক্ষকতা করছেন। বিয়ানীবাজার দুবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করলেও ছুটে এসেছেন নিজ বিদ্যাপীঠে। গতকাল প্রথম দিনের আলোচনা পর্বে নির্ধারীত মঞ্চে স্মৃতিচারণ করেছেন। রিমা জানান, এ আনন্দ বাদ ভাঙ্গা আনন্দ। এ আনন্দের কোন সীমা নেই। তবে আজ পরে আর অনেকদিন হয়তো এরকম উৎসব-আনন্দে নিজেকে দেখতে পাব না। এটি মনে হলে মন খারাপ হয়ে যায়। তার কয়েকজন সহপাঠীর সাথে দীর্ঘদিন পর দেখা হয়েছে। এই দেখাকে স্মরণীয় করে রাখতে বেশ কিছু স্থিরচিত্র তুলে রেখেছেন বলে জানান রিমা।

রজতজয়ন্তী উদযাপন কমিটির আহবায়ক সাহেদ আহমদ বলেন, বৈরী আবহাওয়ার কারণে নির্ধারীত অনুষ্ঠানে বেশ কিছু বাধ দিতে হয়েছে। তারপরও অনুষ্ঠান আয়োজনে আমরা কোন কমতি রাখিনী। গতকাল প্রধান অতিথি ছিলেন ড. মোহাম্মদ জাফর ইকবাল আজ নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশিদ থাকবেন। তিনি সুষ্ঠুভাবে আয়োজন সহযোগিকারী সকলকে ধন্যবাদ জানান।