৩১শে মে, ২০২০ ইং | ১৭ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

জাতীয় নাট্যোৎসবে সিলেটে মঞ্চস্থ হবে বিয়ানীবাজার সাংস্কৃতিক কমান্ডের নাটক হদ বেগারি

https://beanibazarnews24.com/wp-content/uploads/2020/02/2443-1200x630.jpg

সিলেট জেলা শিল্পকলা একাডেমিতে মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) মঞ্চস্থ হবে বিয়ানীবাজার সাংস্কৃতিক কমান্ডের মঞ্চ নাটক হদ বেগারি। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন আয়োজিত জাতীয় নাট্যোৎসবে আব্দুল ওয়াদুদ রচিত ঐতিহাসিক পটভূমির উপর রচিত এ নাটকটি মঞ্চস্থ হবে।

বিয়ানীবাজার উপজেলার সানেশ্বর ও উলুউরি গ্রামে সংঘঠিত ঐতিহাসিক নানকার কৃষক বিদ্রোহের পটভূমি নিয়ে রচিত এই নাটকটি বিয়ানীবাজার সাংস্কৃতিক কমান্ডের ১২তম প্রযোজনা।

১৯৪৯ সালের ১৮ আগস্ট ঘৃন্য নানকার প্রথার বিরুদ্ধে সংগ্রাম করে শহীদ হন কৃষক ব্রজনাথ দাস, কটুমনি দাস, প্রসন্ন কুমার দাস, পবিত্র কুমার দাস, অমূল্য কুমার দাস এবং এর আগে ৩ আগস্ট জমিদারের লাঠিয়ালদের আঘাতে নিহত হন সুনাই নদীর খেয়াঘাটের মাঝি রজণী দাস। ছয় শহীদের আত্মদানে অবশেষে ১৯৫০ সালে প্রবল আন্দোলনের মুখে সরকার জমিদারি প্রথা বাতিল ও নানকার প্রথা রদ করে কৃষকদের জমির মালিকানা দিতে বাধ্য হয়।

হদ বেগারি নাটকের রচিয়তা ও নিদের্শক আব্দুল ওয়াদুদ নাটকটি দেখার আহবান জানিয়ে বলেন, নানকার আন্দোলন পাক সরকারের বিরুদ্ধে বাঙ্গালীর প্রথম আন্দোলন ছিল। এ আন্দোলনে তৎক্ষালিন পাক শাসক ও তার পূষ্য জমিদাররা পিচু হটে। ছয় কৃষকদের আত্মদানে বাঙ্গালী জাতির প্রথম বিজয় রচিত হয়েছিল সোনাই নদীর তীরে।

A+ A-

সর্বশেষ সংবাদ

বড়লেখায় চোরাই গরুসহ দুই পেশাদার চোর গ্রেফতার

ফ্রান্সে অনিয়মিত অভিবাসীদের নিয়মিত করার দাবিতে বিশাল বিক্ষোভ সমাবেশ

বিয়ানীবাজারে করোনায় মৃত বৃদ্ধের বাড়ি লকডাউন

এবারও এসএসসিতে বিয়ানীবাজারে সেরা খলিল চৌধুরী আদর্শ বিদ্যানিকেতন

বিয়ানীবাজারে স্বাস্থ্যবিধি মেনে করোনায় মৃত বৃদ্ধের জানাজা ও দাফন কার্য সম্পন্ন

মোল্লাপুরের প্রবীণ মুরব্বী হাজী নুরুল ইসলাম’র ইন্তেকাল, জানাজা রাত ৯টায়

ঘোষণাঃ

Translate »