২৬শে জানুয়ারি, ২০২০ ইং | ১৩ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

শিল্প-সংস্কৃতির শাখায় নিজেকে অধিষ্ঠিত করতে চায় বিয়ানীবাজারের সাদিয়া

https://beanibazarnews24.com/wp-content/uploads/2019/12/sadia1-1.jpg

রেজওয়ানা সাদিয়া। বিয়ানীবাজারের শিক্ষা, সংস্কৃতি ও শিল্পের শাখায় অপার সম্ভাবনাময় এক অনন্য মুখ। বিয়ানীবাজার সরকারি কলেজের একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের এই শিক্ষার্থী পড়াশোনার পাশাপাশি চারুলেখা নামক একটি প্রতিষ্ঠানে শিক্ষকতা করছেন।

প্রথম শ্রেণীতে পড়ার সময় নিজের মতো করে ছবি আঁকাআঁকি শুরু করেন সাদিয়া। মূলত মায়ের হাত ধরেই আঁকাআঁকির জগতে তার প্রবেশ। এরপর দ্বিতীয় শ্রেণীতে থাকাকালীন ভর্তি হন চারুলেখায়। সেখানে শিক্ষক সাইদুর রহমানের কাছেই তার ছবি আঁকার হাতেখড়ি।

চিত্রশিল্পী ওঠার বাসনা জন্মে মূলত ২০০৮ সনে। তখন চারুলেখা আয়োজিত একটি চিত্রাংকন প্রতিযোগিতায় অংশ নেন সাদিয়া।
‘উড়ন্ত পতাকা’ বিষয়ক এই প্রতিযোগিতায় না বুঝে তিনি জাতীয় পতাকা এঁকে দেন। ফলে হেরে যান তিনি। সেই জেদ থেকে ছবি আঁকার প্রতি তার ঝোঁক বেড়ে যায়। এভাবেই রঙ আর তুলির সঙ্গে সখ্যতা গড়ে ওঠে সাদিয়ার। নিয়মিত অংশগ্রহণ করতে থাকেন বিভিন্ন প্রতিযোগিতায়।

২০০৯ সালে বিজয় দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতায় অংশ নিয়ে ১ম স্থান এবং একইদিন বিয়ানীবাজার সরকারি কলেজে অনুষ্ঠিত প্রতিযোগিতায় ১ম স্থান অর্জন করতে সক্ষম হয় সে। ২০১১ সনে ফেবার ক্যাস্টেল আর্ট প্রতিযোগিতায় সিলেট জেলার মধ্যে প্রথম স্থান অর্জন করেন সাদিয়া। তারপর ২০১৭ সালে গোলাপগঞ্জের দি আর্ট স্কুলে চিত্রাংকন প্রতিযোগিতায় ১ম স্থান অর্জন করেন। বিগত কয়েক বছরে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়েছেন তিনি। তার সাফল্যের পালকে প্রায় অর্ধশতাধিক পুরস্কার যুক্ত হয়েছে।

পঞ্চখণ্ড গোলাবিয়া পাবলিক লাইব্রেরিতে বিজয় উল্লাস নামক চিত্র প্রদর্শনীতে ‘জয়নুল আবেদীন’, ‘নারী নির্যাতন’, ‘মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ এবং ‘নিসর্গ প্রকৃতি’ বিষয়ক তার কয়েকটি ছবি ঠাঁই পায়। এছাড়া গোলাপগঞ্জে দি আর্ট স্কুলে উত্তাল মার্চ প্রদর্শনীতে ‘ফুল বাগান’ এবং ‘কীন ব্রিজ’ নামক তার ছবি স্থান পায়।

কেবল ছবি আঁকায় নয়, নৃত্যে শাখায় সাদিয়ার সাফল্য অনেক। ছবি আঁকার পাশাপাশি ছোটবেলা থেকে নৃত্যের প্রতি তার অন্যরকম অনুরাগ। সময় এবং সুযোগ পেলেই নৃত্যচর্চায় ব্যস্ত হয়ে ওঠে সে। বিয়ানীবাজার আদর্শ কিন্ডার গার্টেন, শেখ ওয়াহিদুর রহমান একাডেমি, খলিল চৌধুরী আদর্শ বিদ্যানিকেতন, বিয়ানীবাজার সরকারি কলেজ এবং উপজেলায় নৃত্যের বিভিন্ন ইভেন্টে অসংখ্য পুরস্কার অর্জন করেন। ২০১০ সালে নৃত্য শাখায় সাদিয়ার পদার্পন। টিভিতে নৃত্য দেখে দেখে প্রথম শেখা, তারপর তার আগ্রহ থেকে নিকট আত্মীয় এক ফুফু তাকে নৃত্য শেখাতে শুরু করেন। পরে নৃত্যশিল্পী স্বর্ণার কাছে সে পুরোদমে নৃত্য শেখে।

বিয়ানীবাজার আদর্শ কিন্ডার গার্টেনে কাব স্কাউট, পরে খলিল চৌধুরী আদর্শ বিদ্যানিকেতনে স্কাউট এবং বর্তমানে বিয়ানীবাজার সরকারি কলেজের রোভারিং স্কাউট করছেন সাদিয়া। রোভারিংয়ের মূলমন্ত্র মানবসেবা এই দীক্ষা নিয়ে সে অনেকদূর এগিয়ে যেতে চায়। আন্তর্জাতিক রোভারিং-এ অংশগ্রহণ করার আশাবাদ ব্যক্ত করে সাদিয়া সবার সহযোগিতা কামনা করেন।

গান নিয়েও তার আগ্রহের কমতি নেই। সুর আর লয়ের খেলায় কিছুদিন বিচরণ করলেও পড়াশোনার চাপে তা আর নিয়মিত করা হয়নি। বর্তমানে পড়ালেখার পাশাপাশি ছবি আঁকা, রোভারিং, আবৃত্তি, অভিনয় এসব বিষয়ে সে বেশি গুরুত্ব দিতে চাইছে। মেধাবী এই শিক্ষার্থীর ইচ্ছে ভবিষ্যতে বিজ্ঞান বিষয়ে কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন করতে। তবে বিজ্ঞান বিভাগে সুযোগ না হলে চারুকারু নিয়ে তিনি পড়বেন বলে জানান।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে সাদিয়া বলেন, ‘মা, বাবা এবং পরিবার-পরিজনের অকুণ্ঠ সমর্থন থাকার কারণে এতদূর আসতে পেরেছি।’ মায়ের উৎসাহ ও নিরলস পরিশ্রমের কথা স্মরণ করে বলেন ‘মায়ের জন্যই আজকে আমি ছবি আঁকা শিখতে পেরেছি।’
শিল্প-সংস্কৃতির শাখায় শুদ্ধচিন্তার একজন চিত্রশিল্পী হিসেবে নিজেকে অধিষ্ঠিত করার আশৈশব লালিত স্বপ্ন তার।

আপাদমস্তক শিল্পী হয়ে ওঠার প্রত্যয়ী রেজওয়ানা সাদিয়ার বাড়ি বিয়ানীবাজার পৌরশরহরের দাসগ্রামে। বাবা রুহুল আমীন; পেশায় একজন ব্যাংকার। মা লাভলী আক্তার রেলি গৃহিনী। ১ ভাই ও ২ বোনের মধ্যে সে বড়।

সাদিয়ার প্রিয় মানুষ তার মা এবং প্রিয় রঙ সবুজ। অবারিত সবুজের মাঝে ডুবে থাকতে তার অসম্ভব ভালো লাগে। ছবি আঁকার ক্ষেত্রে প্রকৃতিই বেশি পছন্দ। বিশেষ করে জলরঙের ব্যবহার তার প্রিয়। নৃত্যশিল্পীর তালিকায় প্রিয় ব্যক্তিত্ব রিদি শেখ, আর প্রিয় আবৃত্তিকার ব্রততী। সাদিয়ার অবসর কাটে গান শুনে ও বইপড়ে। তবে অবসরের বিশেষ মুহূর্ত ভাইবোন ও পরিবারের সঙ্গে কাটাতে তিনি বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন।

A+ A-

সর্বশেষ সংবাদ

বিয়ানীবাজারগামী যাত্রীদের দক্ষিণ সুরমায় ছিনতাই।। ছিনতাইকারী জাওয়াদ সর্দার আটক

বিয়ানীবাজারে ২য় বিভাগ ক্রিকেট লীগ- বাগনকে ৫৩ রানে জিতেছে মোল্লাপুর

মুক্তিযোদ্ধা ক্রিকেট ক্লাবকে ৩০ রানে হারিয়ে জিতলো ঘুঙ্গাদিয়া ক্রিকেট ক্লাব

সাগরপথে ইতালি যাবার পথে নিখোঁজ বিয়ানীবাজারের নুরুল, উৎকণ্ঠায় পরিবার

বিয়ানীবাজারে চার ইভেন্টের দ্বৈত ব্যাডেমিন্টন প্রতিযোগিতার উদ্বোধন- অংশ নেবে শতাধিক খেলোয়াড়

বিয়ানীবাজারে পুলিশ আসার খবরে পালালো মাদক বিক্রেতা, আটক ১

ঘোষণাঃ

Translate »