৭ই ডিসেম্বর, ২০১৯ ইং | ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

অটোরিক্সা-কার চালকদের হাতে হাতে ‘করিমের লাইসেন্স’

https://beanibazarnews24.com/wp-content/uploads/2019/11/24354132-1200x630.jpg

আগামী ২৯ নভেম্বর পর্যন্ত পরিবহন শ্রমিকরা নতুন আইন নিয়ে কোন ধরনের আন্দোলনে যাবেন না বলে জানিয়েছেন পরিবহন শ্রমিক সংগঠনের দায়িত্বশীল শাহজাহান। সরকারের দায়িত্বশীলদের সাথে আলোচনা শেষে তিনি এ আশ্বাস দেন। একই সাথে নতুন পরিবহন আইনের বেশ কিছু ধারা নিয়েও কথা বলেন। পরিবহন শ্রমিকরা বিচ্ছিন্নভাবে নতুন পরিবহন আইন নিয়ে আন্দোলন করেছেন। ফলে ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

এ অবস্থায় পরিবহন শ্রমিকদের ড্রাইভিং লাইসেন্স, গাড়ির ফিটনেস কিংবা সড়কের চলাচলকারি গাড়ির নির্দিষ্ট রেজিস্ট্রেশন এলাকার ব্যত্তয় ঘটছে। এ নিয়ে শাহজাহান খান কোন কথা না বলায় সাধারণ মানুষের মধ্যে অসন্তোষ বিরাজ করছে। পরিবহন শ্রমিকদের ড্রাইভিং লাইসেন্স সারা দেশে কি অবস্থায় আছে- তার একটি উৎকৃষ্ট উদাহরণ বিয়ানীবাজার। যেখানে বেশিরভাগ চালকের ড্রাইভিং লাইসেন্স নেই!

পরিচিত অটোরিক্সা চালক এখলাছ উদ্দিনের (৫৩) কাছে ড্রাইভিং লাইসেন্স আছে কিনা জানতে চাইলে হেসে হেসে জানালেন ‘করিমের লাইসেন্স’ আছে। এটা দিয়েই তিনি দীর্ঘদিন থেকে অটোরিক্সা চালিয়ে আসছেন। প্রায় ১৫ বছর আগে টেম্পু চালানোর মাধ্যমে তাঁর চালক জীবন শুরু হয়। এখলাছের মতো বিয়ানীবাজারের তিন হাজারের বেশি অটোরিক্সা চালক ‘করিমের লাইসেন্স’ ব্যবহার করছেন। কার চালক আবু তাহের জানালেন বছর দুয়েক আগে তিনি বিটিআরএ’র ড্রাইভিং লাইসেন্স ব্যবহার করছেন। এর আগে পাঁচ বছরের বেশি সময় তিনি ব্যবহার করেছেন ‘করিমের লাইসেন্স’!

পরিবহন মালিক ও শ্রমিক ইউনিয়ন সূত্রে জানা যায়, বিয়ানীবাজার পৌরশহরে হাজার খানেক সিএনজি চালিত অটোরিক্সা রয়েছে। পুরো উপজেলায় এ সংখ্যা চার হাজারের বেশি। উদ্বেগের বিষয় হচ্ছে- আশি ভাগ অটোরিক্সা চালকদের কাছে ভূয়া ড্রাইভিং লাইসেন্স রয়েছে। ভূয়া লাইসেন্স দিয়েই তারা গাড়ি চালাচ্ছেন। পৌরশহরসহ পুরো উপজেলায় কারের সংখ্যা কয়েকশত। এ পরিবহনের বেশিভাগ চালকদের নেই ড্রাইভিং লাইসেন্স।

জানা যায়, বিয়ানীবাজারের পাশ^বর্তী গোলাপগঞ্জ পৌরশহরের শহরতলী এলাকার বাসিন্দা আব্দুল করিম। বিআরটিএ সিলেট অফিসের তৃতীয় শ্রেণির একজন কর্মচারি ছিলেন। ২০০২ সালে বিয়ানীবাজার পৌরশহরের মুফচ্ছিল মার্কেটের একটি কক্ষ ভাড়া নিয়ে করিম ‘অফিস’ খুলেন। তার এ অফিসে রেজিস্ট্রেশন, রেজিস্ট্রেশন নবায়ন, চালকদের লাইসেন্স এর কাজ হতো। কয়েক বছরের মধ্যে করিমের প্রসার বেড়ে যায়। মাত্র পনেরশত থেকে দুই হাজার টাকার ‘করিমের লাইসেন্স’ অল্প সময়ের মধ্যে চালকদের হাতে পৌছে যায়। একই সাথে দিনদিন বাড়তে থাকে এর সংখ্যা। ২০১২ সালের দিকে করিম মারা যান। তার ছেলে জোবের আহমদ বাবার কাজ চালিয়ে যাচ্ছেন। প্রতি সপ্তাহের শনিবার জোবের আসতেন বিকল্প বিআারটিএ ‘ অফিসে’। তার বিরুদ্ধে অভিযোগ, বৈধ পরিবহরের মালিকদের ভূয়া কাগজ ধরিয়ে দিয়ে তিনি লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। ২০১৮ সালের শেষ দিকে এ বিষয়টি জানাজানি হলে আত্মগোপন করেন জোবের। এখনো তিনি আত্মগোপনে আছেন।

গোলাপগঞ্জ পৌরশহরের শহরতলী এলাকার করিম হাউজে গিয়ে জোবেরের সাক্ষাত পাওয়া যায়নি। পরিবারের সদস্যরা জানান তিনি বাড়িতে নেই। কোথায় আছেন সেটিও তারা জানেন না। পরিবারের সদস্যরা একটি মোবাইল নম্বর দিলেও সেটি বন্দ রয়েছে। যার ফলে জোবের আহমদের বক্তব্য নেয়া যায়নি।

অটোরিক্সা চালক এনাম উদ্দিন বলেন, হঠাৎ করে চালকদের লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর যে জরিমানা ঘোষণা করা হয়েছে তা আগে থেকে প্রচার করে করা হলে এর মধ্যে অনেকেই লাইসেন্স করে ফেলতেন। তাঁর নিজেরও ড্রাইভিং লাইসেন্স নেই। করিমের লাইসেন্স দিয়েই তিনি অটোরিক্সা চালাচ্ছে জানিয়ে এনাম বলেন, তারা তাকিয়ে আছেন শ্রমিক নেতারা কি নির্দেশ দেন সেটার দিকে।

বিয়ানীবাজার পরিবহন চালক-শ্রমিক ঐক্যজোটের সভাপতি মানিক উদ্দিন বলেন, চালকদের সচেতন করতে আমরা সচেষ্ট রয়েছি। সবারই বিটিআরএর নির্ধারীত ড্রাইভিং লাইসেন্স থাকা প্রয়োজন। শিগগিরই যেসব চালকের ড্রাইভিং লাইসেন্স নেই, তাদের ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে উৎসাহিত করবো এবং তাদের সহযোগিতা করবো।
বিয়ানীবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অবনী শংকর কর বলেন, নতুন মোটর আইন কার্যকর করতে আমরা আগামী রবিবার থেকে মাঠে নামবো। আশা করি সকল পরিবহন চালকরা এক্ষেত্রে আমাদের সহযোগিতা করবেন। তিনি বলেন, উপজেলার মাসিক সভায় ভূয়া লাইসেন্স ও অপ্রাপ্তবয়স্ক চালকদের বিষয়টি উত্থাপন করেছি। আমরা ড্রাইভিং লাইসেন্স ছাড়া সড়কে গাড়ি চলতে দেব না।

A+ A-

সর্বশেষ সংবাদ

অনলাইন পোর্টালসহ বিভিন্ন মাধ্যমে অপপ্রচার- প্রতিবাদ জানিয়েছেন বড়লেখার আলতাব

সড়কে গেলো প্রাণ, বিয়ানীবাজারে বিয়ের অনুষ্ঠানে আসা হলো না তাহেরের

বৈরাগীবাজারে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন ও আলোচনা সভা অনুষ্ঠিত

বিয়ানীবাজারে শুরু হচ্ছে দ্বৈত্য ব্যাডমিন্টন টুর্নামেন্ট, উদ্বোধন ১৭ ডিসেম্বর

জাতীয় পার্টির সম্মেলন- প্রস্তুতি কমিটিতে স্থান পেয়েছেন বিয়ানীবাজারের ৩জন

কাল শনিবার বিয়ানীবাজারে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে

ঘোষণাঃ

Translate »