১৩ই ডিসেম্বর, ২০১৯ ইং | ২৮শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

মাধবকুণ্ড জলপ্রপাতে জলজপ্রাণির মড়ক ঠেকাতে ছিটানো হলো ওষুধ

https://beanibazarnews24.com/wp-content/uploads/2019/11/morok.jpg

বড়লেখা উপজেলার মাধবকুণ্ড জলপ্রপাতের পানিতে মাছসহ অন্যান্য জলজপ্রাণীর মড়ক ঠেকাতে ও পানির গুণাগুণ স্বাভাবিক রাখতে ওষুধ ছিটানো হয়েছে।

বড়লেখা উপজেলার অতিরিক্ত দায়িত্বে থাকা কুলাউড়া উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা সুলতান মাহমুদ এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, মাছ ও জলজপ্রাণীর মড়ক ঠেকাতে এবং পানির গুণাগুণ রক্ষা করতে আমরা জলপ্রপাতের পানিতে ওষুধ প্রয়োগ করেছি। পানির পিএইচ, দ্রুবিভূত অক্সিজেন, এমোনিয়া, হার্ডনেস, টিডিএস স্বাভাবিক আছে। আশা করছি, এখন থেকে আর মাছ মারা যাবে না। পানিতে রাসায়নিক জাতীয় বিষ পাওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে, কেউ পাহাড়ি বিষলতা পানিতে প্রয়োগ করার কারণে মাছ ও জলজপ্রাণী মরেছে।’ তিনি আরো বলেন, পানি ও মাছের নমুনা সংগ্রহ করা হয়েছে। প্রয়োজনে পরীক্ষার জন্য ঢাকায় প্রেরণ করা হবে। তিনি জানান, ভবিষ্যতে যাতে এরকম ঘটনা না ঘটে সেজন্য আমরা কিছু পরিকল্পনাও গ্রহণ করেছি।

এদিকে এ ঘটনায় বন বিভাগের সহযোগী রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন রায় সোমবার বড়লেখা থানায় একটি জিডি করেছেন। মঙ্গলবার দুপুরে তিনি বলেন, এ ঘটনায় থানায় জিডি করা হয়েছে। বড়লেখা থানার ওসি ইয়াছিনুল হক জিডির বিষয়টি নিশ্চিত করে বলেন, আমরা বিষয়টি তদন্ত করে দেখছি।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত শনিবার সকালে মাধবকুন্ড এলাকায় পর্যটক, পর্যটক পুলিশসহ স্থানীয় লোকজন মাধবকুন্ডের পানিতে মাছসহ বিভিন্ন ধরনের জলজ প্রাণী ভেসে ওঠতে দেখেন। এরমধ্যে ছিল পাহাড়ি বামাস মাছ, কাঁকড়া, পুঁটি, ব্যাঙ, পাহাড়ি চিংড়ি, পিপলা, ছোট বাইন, সরপুঁটিসহ বিভিন্ন ধরনের জলজ কীটপতঙ্গ। এতে জলপ্রপাত এলাকার বাতাসে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। জলপ্রপাতের পানিতেও দুর্গন্ধের সৃষ্টি হয়। স্থানীয় লোকজনের ধারণা মারা যাওয়া বামাসের বয়স ১৫ থেকে ২০ বছর হতে পারে। স্থানীয় লোকজন ও মাধবকুন্ড ইকোপার্কের কর্মীরা মরা মাছ পানি থেকে তুলে সরিয়ে ফেলেন। গত শনিবার মারা যাওয়া মাছের সংখ্যা বেশি ছিল। সোমবারও (৪ নভেম্বর) কিছু কাঁকড়া, বাইন, ব্যাঙ, পুঁটি, বিভিন্ন ধরনের জলজপ্রাণী পানিতে ভেসে থাকতে দেখা গেছে।

A+ A-

সর্বশেষ সংবাদ

জকিগঞ্জে ইয়াবাসহ পেশাদার মাদক কারবারিকে গ্রেফতার করেছে র‌্যাব

প্যারিসে বিয়ানীবাজার প্রবাসীর আকস্মিক মৃত্যু, কমিউনিটিতে শোকের ছায়া

চারখাই সমাজ কল্যাণ সংস্থা ফ্রান্সের পূর্ণাঙ্গ কমিটি গঠন।। সভাপতি ফরিদ, সাধারণ সম্পাদক জাহেদ

বিয়ানীবাজারের চারখাই বণিক সমিতির নির্বাচনে ৩৬ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

২৮ ডিসেম্বর মাঠে গড়াচ্ছে উপজেলা ক্রিকেট লীগের সপ্তম আসর

বিয়ানীবাজারে আসার পথে নগদ টাকা ও মোবাইলসহ ব্যাগ হারালেন এক যাত্রি, ফেরত পেতে চাইলেন সহযোগিতা

ঘোষণাঃ

Translate »