১৫ই নভেম্বর, ২০১৯ ইং | ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

বার্সেলোনাতে কানেক্ট বাংলাদেশের সম্মেলন- সমন্বয়ক বড়লেখার সাব্বির আহমদ

https://beanibazarnews24.com/wp-content/uploads/2019/10/connect-sabbir.jpg
বার্সেলোনাতে কানেক্ট বাংলাদেশের সম্মেলন অনুষ্ঠিত। ২২ এবং ২৩ অক্টোবর স্পেনের পর্যটন শহর বার্সিলোনাতে কানেক্ট বাংলাদেশের দুইদিন ব্যাপী সম্মেলন এবং সাংগঠনিক সভা অনুষ্ঠিত হয়। এতে আমেরিকা, ইংল্যান্ড, ইটালি, সুইডেন, স্পেন এবং কানাডা থেকে সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।
সভায় আবু আহমেদ খিজিরের প্রস্তাবে সর্বসম্মতিক্রমে পরিচিতি সভায়  সভাপতিত্ব করেন সৈয়দ আব্দুল  মাবুদ, পরবর্তীতে  দ্বিতীয় অধিবেশনে সভায় সভাপতিত্ব করেন ইলিয়াস মিয়া। সভায় সংগঠনের গঠনতন্ত্র নিয়ে প্রতিনিধিরা আলোচনা করেন। প্রথম অধিবেশনের আলোচনায় অংশ নেন ইলিয়াস মিয়া ,ডক্টর গিয়াস উদ্দিন আহমেদ,  ডক্টর মাহামুদুর রহমান, আবু আহমেদ খিজির, বাবুল তালুকদার কুদরত উল্লাহ, আফসার হোসেন, মনসুর আহমেদ।
ব্যাপক আলোচনার পর প্রতিনিধিদের সম্মতিক্রমে সংগঠনের গঠনতন্ত্র সংশোধনের জন্য ৭ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয় , কমিটির সদস্যরা হলেন- আবু আহমেদ খিজির, সৈয়দ মাবুদ, ইলিয়াস মিয়া, কুদরত উল্লাহ, মনসুর আহমেদ এবং রহমত উল্লাহ   আঁখি সীমা কাউসার। এই কমিটি গঠনতন্ত্র পর্যালোচনা করে কিছু সংশোধনী এনে কেন্দ্রীয় কমটিতে অনুমোদনের জন্য পাঠাবেন। সভায় কানেক্ট বাংলাদেশের কিছু কর্মসূচী নিয়েও আলোচনা হয়।
সভায় বলা হয়, বাংলাদেশের জাতীয় সংসদে উচ্চকক্ষ করে প্রবাসীদের প্রতিনিধি নেয়া, যে পর্যন্ত উচ্চকক্ষ না হবে সে পর্যন্ত প্রবাসীদের সংখ্যা অনুযায়ী প্রতিটি দেশ থেকে সংসদে প্রতিনিধিত্ব নিশ্চিত করা। বিভিন্ন দুতাবাসে  প্রবাসীদের প্রতিনিধিত্বও দাবী করেন এই সম্মেলনের নেতারা। এই সম্মলন থেকে সারা পৃথিবীতে যেখানে যেখানে বাংলাদেশীরা বসবাস করেন সেই সব দেশে কানেক্ট বাংলাদেশের শাখা গড়ে তোলার সিদ্ধান্ত নেয়া হয় ।
অধিবেশন স্পেন বার্সেলোনার ১৪ সদস্য বিশিষ্ট সমন্বয়ক কমিটির সমন্বয়ক হিসেবে সাব্বির আহমদকে মনোনীত করা হয়েছে। সাব্বির আহমদের বাড়ি বড়লেখা উপজেলার ইটাউরী গ্রামে। এ সমন্বয়ক কমিটির অন্যরা হলেন- সমন্বয়ক আবু ফজল মোঃ সায়েম, সমন্বয়ক কোষাধ্যক্ষ নূর ভূঁইয়া, সমন্বয়ক সদস্য সফিক খান, মোঃ জাকারিয়া তালুকদার, মৌলানা দবিরুল ইসলাম, মোঃ মোসাদ্দেক হোসেন, নোমান আহমদ, কবির আহমদ, কয়ছর আহমদ, মনসুর আহমদ, মোঃ তাহের মিয়া, জিনাত সফিক ও কিবরিয়া খান।
উল্লেখ্য, কানেক্ট বাংলাদেশ প্রতিষ্ঠিত হয় ২০১৫ সালে। প্যারিসের পর জার্মানির ফ্রাঙ্কফুর্ট এবং রোমে সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১৯ সালের সম্মেলন অনুষ্ঠিত হল বার্সেলোনায়। দেশের বাইরে অবস্থানরত বাংলাদেশীদের অধিকার এবং দেশের উন্নয়নের সাথে প্রবাসীদের সরাসরি সম্পৃক্ত করাই হচ্ছে এই সংগঠনের লক্ষ্য। এজন্য বিশ্বব্যাপী প্রবাসীদের মধ্যে কাজ করে যাচ্ছে এই সংগঠন ।

 

A+ A-

সর্বশেষ সংবাদ

নির্বাচিত হয়ে সাবেক শিক্ষামন্ত্রীর পা ধরে কদমবুচি করলেন আউয়াল! (ভিডিওসহ)

শনি ও সোমবার সকাল-বিকাল বড়লেখায় বিদ্যু সরবরাহ বন্ধ থাকবে

পেঁয়াজের ডাবল সেঞ্চুরী!

বিয়ানীবাজার আ.লীগের নবনির্বাচিত সভাপতি-সম্পাদককে সাবেক শিক্ষামন্ত্রীর অভিনন্দন (ভিডিওসহ)

সাধারণ সম্পাদক পদে আউয়াল নির্বাচিত, পৌরশহরের সমর্থকদের বিজয় মিছিল

সভাপতি পদে আতাউর নির্বাচিত, পৌরশহরে সমর্থকদের বিজয় মিছিল

ঘোষণাঃ

Translate »