২২শে আগস্ট, ২০১৯ ইং | ৭ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে পবিত্র ঈদুল আজহা উদযাপন

https://beanibazarnews24.com/wp-content/uploads/2019/08/namaj-usa-1.jpg

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ত্যাগের মহিমায় নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে স্থানীয় সময় রবিবার উদযাপিত হল মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। বিভিন্ন মসজিদ, কমিউনিটি সেন্টার এবং খোলা মাঠে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করেন মুসল্লিরা। ঈদের জামাত শেষে সকলকে ঈদের শুভেচ্ছা বিনিময় ও কোলাকুলি করতে দেখা যায়।

সুষ্ঠু ও সুন্দরভাবে ঈদের নামাজ আদায়ের জন্য বিভিন্ন মসজিদ পরিচালনা কমিটির উদ্যোগে সর্বত্রই নেওয়া হয় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। একইসঙ্গে নিউইয়র্ক সিটি প্রশাসনেরও বিশেষ নিরাপত্তা লক্ষ্যণীয় ছিল। ঈদের নামাজ আদায়ের স্থানগুলোর আশপাশের রাস্তায় ফ্রি গাড়ি পার্কিং এর ব্যবস্থা থাকায় দূর-দূরান্ত থেকে এসে শত শত ধর্মপ্রাণ মুসল্লি পরিবারের সদস্যদের নিয়ে ঈদের নামাজ আদায় করেন।

নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে প্রতিষ্ঠিত ও পরিচালিত নিউইয়র্কের অন্যতম বৃহৎ মসজিদ ও ইসলামি শিক্ষা প্রতিষ্ঠান জ্যামাইকা মুসলিম সেন্টারের (জেএমসি) উদ্যোগে ঈদুল আজহার একমাত্র জামাত অনুষ্ঠিত হয় জ্যামাইকার থমাস এডিসন হাইস্কুল খেলার মাঠে। ঈদের জামাত শেষে অনুষ্ঠিত বিশেষ মোনাজাতে মুসলিম উম্মাহসহ দেশ জাতির মঙ্গল ও সমৃদ্ধি কামনা করা হয়। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রস্থ ফাতেমা গ্রুপের চেয়ারম্যান ও এবি মিডিয়া গ্রুপের ডিরেক্টর সামছুল ইসলাম, বিয়ানীবাজার সমিতির সাবেক উপদেষ্টা, বিয়ানীবাজার উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক ও এবি মিডিয়া গ্রুপের ডিরেক্টর আব্দুল খালিক লালু এবি মিডিয়া গ্রুপের ফাউন্ডার ও সিও রিজু মোহাম্মদ, যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতিক ও এবি মিডিয়া গ্রুপের এমডি ফখরুল ইসলাম দেলোয়ারসহ বাঙালি কমিউনিটির বিশিষ্টজনরা।

জ্যামাইকা মসুলিম সেন্টারের ইমামের সাথে এবি মিডিয়া গ্রপের দায়িত্বশীলরা।

সকাল ৯টায় অনুষ্ঠিত ঈদের জামাতে ইমামতি করেন জ্যামাইকা মসুলিম সেন্টারের খতিব মাওলানা মো. আবু জাফর বেগ। মোনাজাত পরিচালনা করেন জেএমসির সহযোগী প্রতিষ্ঠান জ্যামাইকা কুরানিয়া একাডেমির অধ্যক্ষ হাফেজ মাওলানা মুজাহিদুল ইসলাম। এর আগে মুসল্লিদের উদ্দেশে শুভেচ্ছা বক্তব্য দেন নিউইয়র্ক পুলিশের (এনওয়াইপিডি) কমিশনার জেমস ও’নিল, নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলিম্যান ডেভিড ওয়েপ্রিন, কাউন্সিলম্যান কস্টা কনস্ট্যানটিনিডস, জ্যামাইকা মুসলিম সেন্টারের প্রেসিডেন্ট ড. সিদ্দিকুর রহমান, সাধারণ সম্পাদক মঞ্জুর আহমদ চৌধুরী প্রমুখ।

ঈদের জামাতকে মুসলমানদের মহান ধর্মীয় মূল্যবোধে আকর্ষণীয় করে তোলার লক্ষে জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় এবার ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়। মোহাম্মদী সেন্টারের ব্যবস্থাপনায় এখানে মোট পাঁচটি জামাত অনুষ্ঠিত হয়।

এদিকে নিউইয়র্কের কুইন্সের জ্যামাইকা, জ্যাকসন হাইটস, এলমহার্স্ট ও উডসাইড, ব্রঙ্কস-এর পার্কচেস্টার এবং ব্রুকলিনের চার্চ-ম্যাকডেনাল্ড এলাকায় ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।

নিউইয়র্কে গাউছিয়া জামে মসজিদের ইমাম মাওলানা জালাল সিদ্দিকীর সাথে ঈদের নামাজ শেষে শুভেচ্ছা বিনিময়কালে এবি মিডিয়া গ্রুপের অন্যতম পরিচালক আজিজুর রহমানসহ অন্যান্যরা

নিউইয়র্ক ছাড়াও যুক্তরাষ্ট্রের বাংলাদেশি অধ্যুষিত নিউজার্সি, কানেকটিকাট, ম্যাসাচুস্টেস, ভার্জিনিয়া, মেরিল্যান্ড, ফ্লোরিডা, মিশিগানের বিভিন্ন মসজিদ ও খোলা মাঠে ঈদের জামাত হয়। এসব এলাকার বাংলাদেশিরা একে অন্যের ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

যুক্তরাষ্ট্রে উন্মুক্ত স্থানে পশু জবাইয়ের নিয়ম না থাকায় প্রতি বছরের মদ বিভিন্ন গ্রোসারির মাধ্যমে পশু কোরবানি দিয়েছেন বাংলাদেশিরা।

এদিকে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির অদুরে ভার্জিনিয়ার আরলিংটনে বাংলাদেশি বায়তুল মোকারম মসজিদের রবিবার সকালে পবিত্র ঈদ-উল আজহার পরপর তিনটি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাতে ইমামতি করেন ইমাম মাওলানা কৌশিক আহমেদ। নামাজ শেষে মুসলিম উম্মাহর শান্তি ও মঙ্গল কামনায় বিশেষ দোয়া করা হয়।

ওয়াশিংটনের বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব আমেরিকা ইনক পবিত্র ঈদুল আজহার নামাজের আয়োজন করে। ভার্জিনিয়ার দার আল নূর মসজিদ, দার আল হুদা, অ্যাডাম সেন্টার, ফাতেমা মসজিদসহ বিভিন্ন মসজিদে পবিত্র ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়।

A+ A-

সর্বশেষ সংবাদ

বিয়ানীবাজারে পানিতে ডুবে স্কুল ছাত্রের মৃত্যু

ভয়াল ২১ আগস্ট : বিয়ানীবাজারে আ.লীগের আলোচনা সভা ও দোয়া মাহফিল

মৌলভীবাজার জেলার এডিসি হলেন কানাইঘাটের ইউএনও তানিয়া

সিলেটের হারিছ চৌধুরীসহ দন্ডিত ১৬ জন ধরা-ছোঁয়ার বাইরে

বিয়ানীবাজারের চারখাইয়ে পাল্টাপাল্টি হামলার অভিযোগ- আটক ১

বিয়ানীবাজারে মোটর সাইকেল চোর সিন্ডিকেটের সাথে জড়িত ৩৫ যুবক

ঘোষণাঃ

Translate »