১৬ই অক্টোবর, ২০১৯ ইং | ১লা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

কোহলির আক্ষেপ, বিশ্বকাপটা আইপিএলের ফরম্যাটে কেন নয়!

https://beanibazarnews24.com/wp-content/uploads/2019/07/upset-kohli.jpg

বিশ্বকাপের সেমি ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরেছে বিদায় নিতে হয়েছে ভারতকে। আর এবারের বিশ্বকাপে মাত্র দু’টি ম্যাচই হেরেছে ভারত। গ্রুপ পর্বে ইংল্যান্ডের বিপক্ষে হারের পরেও শীর্ষস্থানে থেকেই সেমিতে পাড়ি জমায় বিরাট কোহলির দল। আর সেমিতে কিউইদের বিপক্ষে রিজার্ভ-ডে’তে ম্যাচ হেরে বিশ্বকাপ থেকেই ছিটকে গেল কোহলির দল।

আর বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে কিছুটা আক্ষেপ করেই কোহলি আবদার ‘বিশ্বকাপটা আইপিএলের ফরম্যাটে হলেই ভাল হতো।’ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতে গ্রুপ পর্বের পর কোয়ালিফায়ার খেলা হয়ে থাকে। যেখানে গ্রুপ পর্বে শীর্ষে থাকা দুই দল প্রথম নিজেদের মধ্যে খেলবে ফাইনালের টিকিটের জন্য। বাকি দুই দল নিজেদের মধ্যে খেলে প্রথম কোয়ালিফায়ারের পরাজিত দলের বিপক্ষে খেলবে ফাইনালের টিকিটের জন্য।

তবে বিশ্বকাপে এমন কোনো পদ্ধতি নেই। বিশ্বকাপে খেলা সরাসরি সেমি ফাইনালে। যেখানে সেমিতে খেলা চার দলই সমান সুযোগ পেয়ে থাকে। তবে এখানেই ভিন্নতা চাইলেন কোহলি। তিনি বলেন, ‘যদি গ্রুপ পর্বের শীর্ষ দলকে বাড়তি সুবিধা দেওয়া হয় তাহলে তো ভালই হয়। না হলে শীর্ষে থেকে কোনো লাভ নেই।’

কোহলি আরও বলেন, ‘গ্রুপ পর্বে শীর্ষে থাকার কিছু সুবিধা তো থাকা উচিত। তবে এটা কখন চালু হবে তা তো বলা যায় না। আপনি দুর্দান্ত খেলে গ্রুপ পর্বের শীর্ষে থেকে সেমিতে উঠবেন আর কিছু সময় বাজে ক্রিকেট খেলার জন্য গোটা টুর্নামেন্ট থেকেই বাদ পড়বেন, এটা দুঃখজনক। তবে এটা মেনে নিতে হবে।’

বিশ্বকাপ থেকে বিদায়ের পর এর আগেও অভিযোগ তুলেছিল ভারত। বাংলাদেশের কাছে ২০০৭ বিশ্বকাপে হেরে গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়েছিল ভারত। সে বিশ্বকাপে প্রতিটি গ্রুপে ছিল চারটি করে দল। ভারত তিনটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিল। ক্রিকেটের বাজারের সব থেকে বড় দেশটি সেবার বিশ্বকাপ থেকে দ্রুত বিদায় নেওয়াতে আইসিসির বিশ্বকাপ–বাণিজ্যে গুণতে হয়েছিল বেশ লোকসানও।

সেই অভিযোগের পর ওয়ানডে বিশ্বকাপে চার দল নিয়ে একটি গ্রুপের ফরম্যাট বাতিল করে দেয় আইসিসি। সংবাদমাধ্যমের বরাদ দিয়ে জানা যায়, ভারতীয় ক্রিকেট বোর্ডের অনুরোধ কিংবা তাদের হস্তক্ষেপেই সেই ফরম্যাট পাল্টে ফেলে আইসিসি।

এরপর ভারত, বাংলাদেশ এবং শ্রীলঙ্কায় অনুষ্ঠিয় ২০১১ ও অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ২০১৫ বিশ্বকাপে দুটি গ্রুপে ভাগ হয়ে সাতটি করে দল খেলেছে। বিগত দুইটি টুর্নামেন্টের মধ্যে প্রথমটিতে ভারত চ্যাম্পিয়ন হওয়ার পর গত টুর্নামেন্টের সেমিফাইনালে উঠেছিল।

এরপর আবারও পরিবর্তন আনা হয় বিশ্বকাপের ফরম্যাটে। গ্রুপ পর্বে এবার আর কোন দলকে আলাদা আলাদা ভাবে ভাগ করা হয়নি। এবার প্রত্যেকটি দল খেলেছে প্রত্যেকটি দলের বিপক্ষে। আর গ্রুপ পর্বের শীর্ষ দল হিসেবেই সেমিতে এসেছিল ভারত। তবে সেমিতে হেরে শেষ পর্যন্ত বিদায় নিতেই হলো।

আর ছিটকে পড়ে বেশ হতাশ কোহলি। এ সম্পর্কে তিনি বলেন, ‘আমি খুব হতাশ হয়েছি। পুরো টুর্নামেন্ট জুড়ে আমরা দারুণ ক্রিকেট খেলেছি কিন্তু মাত্র ৪৫ মিনিট খারাপ খেলে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়াটা আসলেই কষ্টকর।’

বিশ্বকাপের পরবর্তী আসর বসবে ২০২৩ সালে ভারতে। তার আগে ইংল্যান্ড বিশ্বকাপের দ্বিতীয় সেমি ফাইনাল অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়া এবং স্বাগতিক ইংল্যান্ডের মধ্যে। আর নিউজিল্যান্ড অপেক্ষা করছে তাদের ফাইনালের প্রতিপক্ষ কে হবে তাদের জন্য। ১৪ জুলাই লর্ডসে এবারের বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে।

A+ A-

সর্বশেষ সংবাদ

অস্ট্রেলিয়ার সড়কে গেল বাংলাদেশির প্রাণ

বড়লেখায় রাতের আঁধারে সড়কের নাম ফলক ভাংচুর!

শিল্পী সমিতিতে শিল্পীদের প্রবেশ নিষেধ!

দিনাজপুর মেডিকেল কলেজে সুযোগ পেয়েছে বিয়ানীবাজারের নুসরাত

বিয়ানীবাজারে জাতীয় স্যানিটেশন ও বিশ্ব হাতধোয়া দিবস পালিত

বিয়ানীবাজারের খাসাড়িপাড়া হাফিজিয়া মাদ্রাসার ছাত্র নিখোঁজ কাইয়ুমকে পাওয়া গেছে

ঘোষণাঃ

Translate »