১৬ই অক্টোবর, ২০১৯ ইং | ১লা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

যুক্তরাজ্যের বর্ষসেরা শিক্ষক সিলেটের আবিদ

https://beanibazarnews24.com/wp-content/uploads/2019/07/45125887-1200x630.jpg

ব্রিটিশ বাংলাদেশী আবিদ আহমেদ ব্রিটেনের ন্যাশনাল এডুকেশন ইউনিয়নের নতুন শিক্ষক ক্যাটাগরিতে বর্ষসেরা শিক্ষকের খেতাব অর্জন করেছেন। যুক্তরাজ্যের টিইএস টাইমস এডুকেশন সাপ্লিমেন্ট অ্যাওয়ার্ডেও ভূষিত হন তিনি। এর আগে ব্রিটেনের দেশসেরা শিক্ষকদের তালিকায় তার নাম এসেছিল।

কথা বলায় তোতলামোর কারনে স্কুল-কলেজে আবিদকে নানা বিড়ম্বনা পোহাতে হয়েছে। সহপাঠীদের হাসি-ঠাট্টার কারনে ক্লাসে নিয়মিত পড়া বলতে পারতেন না। অথচ আজ শতশত শিক্ষার্থী ক্লাসে কান পেতে অপেক্ষায় থাকে আবিদের লেকচার শুনতে।

সেই ছোট্ট আবিদ হয়েছেন যুক্তরাজ্যের দেশসেরা গণিতের শিক্ষক। গণিতের মতো জটিল বিষয়ে শিক্ষকতার পাশাপাশি আবিদ তোতলা ও কথা বলতে অসুবিধা হয় এমন শিক্ষার্থীদের জন্য চালু করেন সাপোর্ট গ্রুপ।

এ বিষয়ে তিনি গত বছর ‘অ্যামাজিং হিউম্যান’ শিরনামের বিবিসির থ্রি ডকুমেন্টারি অনুষ্ঠান শুরু করেন। এতে উঠে আসে আবিদ কিভাবে তোতলা বা আংশিক বাক প্রতিবন্ধীদের পাঠদান করেন-সে বিষয়টি।

বিশ্ব তোতলা দিবস বা ইন্টারন্যাশনাল স্টামার অ্যাওয়ারনেসের জন্য নির্মিত ভিডিওটি ব্যাপক প্রশংসা অর্জন করে যা তাকে এনে দেয় যুক্তরাজ্যের দেশসেরা শিক্ষকের পুরষ্কার।

আবিদ জানান নিজের ইচ্ছা শক্তিতেই তিনি জয় করেছেন কথা বলার প্রতিবন্ধকতাকে। ছোটবেলায় তার ইচ্ছে ছিল শিক্ষক হওয়ার। তাই তিন বছর আগে বহু বাঁধা-বিপত্তি পেরিয়ে শিক্ষকতায় নাম লিখিয়েছিলেন তিনি।

আবিদ আরও বলেন তিনি শুধু স্টামারদের নন, হতে চান সব কম-সক্ষম মানুষের প্রেরণা। তিনি বিশ্বাস করেন শারীরিক অক্ষমতা কোন বাঁধা নয়।

আবিদ আহমেদ লন্ডনের নিউম্যান ইউনিভার্সিটি থেকে ক্রীড়ায় স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর বারমিংহাম ইউনিভার্সিটিতে টিচার্স ট্রেনিংয়ে ভর্তি হন। সেখান থেকে সাফল্যের সাথে উত্তীর্ণ হন তিনি।
এরপর আবিদ কর্মজীবন শুরু করেন বারমিংহামের বাংলাদেশ অধ্যুষিত লজেলস এলাকার ‘হলটি’ স্কুলে শিক্ষকতার মাধ্যমে।

তিনি নিজেও এক সময় এই স্কুলের ছাত্র ছিলেন বলে জানা যায়।

আবিদ সিলেটী, তবে সিলেটের কোন অঞ্চলে তার বাড়ি তা জানা যায়নি।

A+ A-

সর্বশেষ সংবাদ

এবার শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেলো বিয়ানীবাজারের রাহাত

ক্লোজড সার্কিট ক্যামেরার আওতায় আসলো খলিল চৌধুরী এবি নিকেতনের প্রাথমিক শাখা

প্রেমের টানে ভারতীয় নারী সিলেটে, বাংলাদেশি নাগরিক অপহৃত

অস্ট্রেলিয়ার সড়কে গেল বাংলাদেশির প্রাণ

বড়লেখায় রাতের আঁধারে সড়কের নাম ফলক ভাংচুর!

শিল্পী সমিতিতে শিল্পীদের প্রবেশ নিষেধ!

ঘোষণাঃ

Translate »