১৬ই অক্টোবর, ২০১৯ ইং | ১লা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

বৃষ্টির পানিতে প্লাবিত ঢাকাদক্ষিণ বাজার!

https://beanibazarnews24.com/wp-content/uploads/2019/06/PicsArt_06-16-12.17.38.jpg

বৃষ্টিতেই প্লাবিত হয়েছে গোলাপগঞ্জের ব্যবসা প্রাণকেন্দ্র ঢাকাদক্ষিণ বাজার। শতাধিক দোকানকোটা পানি ওঠেছে। রাস্তায় কোথাও কোথাও জমেছে কোমর পানি। স্থানীয় দুটি শিক্ষাপ্রতিষ্ঠানও পানিতে প্লাবিত হয়েছে। ফলে শিক্ষার্থীসহ এলাকাবাসীকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

স্থানীয়রা এ দুর্ভোগের কারণ দায়ী করছেন কিছু অসাধু ব্যক্তি। তারা ঢাকাদক্ষিণ বাজার দিয়ে প্রবাহিত কাকেশ্বরী নদী (খাল) দখল করে গড়ে তুলেছে ব্যবসা প্রতিষ্ঠান। ফলে একসময়ের খরস্রোতা কাকেশ্বরী নদী নাব্যতা হারিয়ে এখন একটি সরু খালে পরিনত হয়েছে। এ নদী দখলের কারণে সঠিকভাবে পানি নিষ্কাশন হচ্ছে না। ফলে বৃষ্টি হলেই রাস্তাঘাট, দোকানপাঠ, শিক্ষা প্রতিষ্ঠান তলিয়ে যায়। এতে বিপাকে পড়তে হয় শিক্ষার্থীসহ সাধারণ মানুষদের। ঢাকাদক্ষিণ বাজার উচু জায়গায় থাকা সত্ত্বেও দুদিনের বৃষ্টিতে পানি জমে শতাধিক ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাপক ক্ষতি হয়েছে।

এদিকে, কাকেশ্বর নদীর গা-ঘেঁষে রয়েছে ঢাকাদক্ষিণ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ এবং দত্তরাইল সরকারী প্রাথমিক বিদ্যালয়। দুদিনের বৃষ্টিতে বিদ্যালয়ের মাঠে ও বিভিন্ন শ্রেণীকক্ষে পানি ঢুকে শিক্ষা কার্যক্রম ব্যহত হয়।

স্থানীয় লোকজন মনে করেন- খনন ও দখল মুক্ত হলে নদীটি নাব্যতা ফিরে পাবে, পানি নিষ্কাশন হবে সঠিকভাবে। ব্যাপক ক্ষতির হাত থেকে রক্ষা পাবেন শতাধিক ব্যবসায় প্রতিষ্টান। নদীটির নব্যতা ফিরিয়ে আনতে ও দখল মুক্ত করতে প্রশাসনের উদাসীনতাও রয়েছে বলে মনে করেন কেউ কেউ।

এ ব্যাপারে ঢাকাদক্ষিণ বাজার বণিক সমিতির সভাপতি বদরুল ইসলাম জামাল বলেন, উপজেলা প্রশাসনের সাথে বার বার যোগাযোগের পরও কোনো প্রতিকার মিলেনি। অদৌ এ নদীটি দখল মুক্ত হবে কিনা বুঝা যাচ্ছে না।

উপজেলা ভাইস চেয়ারম্যান মনসুর আহমদ বলেন, ব্যক্তিস্বার্থ না দেখে সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের স্বার্থরক্ষার জন্য নদীটি দখলমুক্ত করা হবে।

জানতে চাইলে গোলাপগঞ্জ উপজেলা নির্বাহি অফিসার মামুনুর রহমান বলেন, শিগগির পরিদর্শন করে রেকর্ডভুক্ত নদীটি পুনরুদ্ধার করা হবে।

A+ A-

সর্বশেষ সংবাদ

ক্লোজড সার্কিট ক্যামেরার আওতায় আসলো খলিল চৌধুরী এবি নিকেতনের প্রাথমিক শাখা

প্রেমের টানে ভারতীয় নারী সিলেটে, বাংলাদেশি নাগরিক অপহৃত

অস্ট্রেলিয়ার সড়কে গেল বাংলাদেশির প্রাণ

বড়লেখায় রাতের আঁধারে সড়কের নাম ফলক ভাংচুর!

শিল্পী সমিতিতে শিল্পীদের প্রবেশ নিষেধ!

দিনাজপুর মেডিকেল কলেজে সুযোগ পেয়েছে বিয়ানীবাজারের নুসরাত

ঘোষণাঃ

Translate »