২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং | ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

একাদশে ভর্তি- প্রথম দফায় আবেদনের ফল প্রকাশ

https://beanibazarnews24.com/wp-content/uploads/2019/06/ekadosh-1200x630.jpg

২০১৯-২০ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম দফায় সারাদেশে মোট ১৩ লাখ ১৮ হাজার ৮৬৬ জন পছন্দের কলেজে ভর্তির জন্য মনোনীত হয়েছেন। রোববার (৯ জুন) দিবাগত রাতে সকল শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ফল প্রকাশ করা হয়েছে। ভর্তিচ্ছুরা রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে ও এসএমএসের মাধ্যমে ফল দেখতে পাচ্ছেন।

মনোনয়নপ্রাপ্ত শিক্ষার্থীদের ১১ থেকে ১৮ জুনের মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে। এই প্রক্রিয়া সম্পন্ন করতে টেলিটক বা মোবাইল ব্যাংকিং রকেট ও শিওর ক্যাশের মাধ্যমে বোর্ডের রেজিস্ট্রেশন বাবদ ১৯৫ টাকা ফি পরিশোধ করতে হবে। তবে এ প্রক্রিয়ায় ভর্তি নিশ্চিত করতে না পারলে মনোনয়ন ও আবেদন বাতিল হয়ে যাবে।

ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন অর রশিদ বলেন, কারো মোবাইলে এসএমএস না গিয়ে থাকলে ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) গিয়ে ফল দেখতে পারবেন। মনোনয়নপ্রাপ্ত সব শিক্ষার্থীকে ১৮ জুনের মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে।

এদিকে, যেসব শিক্ষার্থী প্রথম ধাপে আবেদন করেননি বা ভর্তি নিশ্চায়ন করবেন না তারা (দ্বিতীয় পর্যায়ে) ১৯ ও ২০ জুন আবেদন করতে পারবেন। দ্বিতীয় পর্যায়ের আবেদনকারীদের মনোনয়ন দেওয়ার আগে প্রথম পর্যায়ে মনোনয়ন নিশ্চায়নকারীদের অটো মাইগ্রেশন হবে। অর্থাৎ প্রথম পর্যায়ে যারা নিশ্চায়ন করেছে তাদের মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে যদি উপরের কলেজে আসন শূন্য থাকে তাহলে স্বয়ংক্রিয়ভাবে (অটো) মাইগ্রেশন হবে।

গত ২৩ মে শেষ দিন পর্যন্ত ৯টি সাধারণ শিক্ষা বোর্ড ও একটি মাদরাসা বোর্ডের অধীন কলেজগুলোতে ভর্তির জন্য মোট আবেদন করেন প্রায় ১৪ লাখ ভর্তিচ্ছু। এদের মধ্যে অনলাইনে আবেদন করেন ১০ লাখ ৩৯ হাজারের বেশি এবং এসএমএসের মাধ্যমে ৩ লাখ ৬৫ হাজারের বেশি ভর্তিচ্ছু আবেদন করেন। শুধু ঢাকা বোর্ডেই ৩ লাখ ৯৫ হাজারের বেশি ভর্তিচ্ছু একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছেন।

উল্লেখ্য, আগামী ২১ জুন ২য় পর্যায়ে নির্বাচিতদের ফল প্রকাশ করা হবে। ২২ ও ২৩ জুন ২য় পর্যায়ের মনোনয়ন নিশ্চিত করতে হবে। এরপর ২৪ জুন ৩য় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে। ২৫ জুন ৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে। ১ জুলাই থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

A+ A-

সর্বশেষ সংবাদ

মাথিউরা ইউনিয়ন উন্নয়ন সংস্থা ফ্রান্স’র আহবায়ক কমিটির সভা

নিদনপুর বালিকা উচ্চ বিদ্যালয় পরিদর্শন করেছেন কনজারভেটিভ ফ্রেন্ডস অফ বাংলাদেশের চেয়ারম্যান মেহফুজ আহমেদ

চেয়ারম্যান-মেম্বারের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ ‘গুজব’

Abu Dhabi T10 league adds Bangladesh flavour

বিয়ানীবাজারে প্রেরণা যুবচক্রের ২য় বর্ষপুর্তি ও নতুন কমিটির অভিষেক সম্পন্ন

বিয়ানীবাজারের এ সপ্তাহের বাজারদর- ফের বেড়েছে পেঁয়াজের দাম

ঘোষণাঃ

Translate »