২২শে নভেম্বর, ২০১৯ ইং | ৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

গোলাপগঞ্জে দ্রুত বাড়ছে শিশু শ্রমিকের হার

https://beanibazarnews24.com/wp-content/uploads/2018/11/child-1200x630.jpg

গোলাপগঞ্জে মাত্রাতিরিক্তভাবে বাড়ছে শিশু শ্রমিকের হার। যে বয়সে শিশুর হাতে বই-খাতা শোভা পাওয়ার কথা, সে বয়সে তারা জীবনের ঝুঁকি নিয়ে পরিবারের ঘানি টানছে। উপজেলার হোটেল-রেস্তোরাঁ থেকে শুরু করে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও গাড়ির গ্যারেজে প্রতিনিয়ত শিশুদের কাজ করতে দেখা গেলেও প্রশাসনের পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না। এতে দিন দিন শিশু শ্রমিকের সংখ্যা বেড়েই চলেছে।

সিলেটের এই উপজেলার অধিবাসীদের একটি বৃহৎ অংশ দীর্ঘদিন ধরে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করে। এসব প্রবাসীর অধিকাংশের ভূ-সম্পত্তি অনেকটা অযত্ন অবহেলায় পড়ে থাকে। এসব সম্পদ দেখাশোনা করতে বা আবাসগৃহের রক্ষণাবেক্ষণের কাজে অনেক প্রবাসী এ অঞ্চলের ভূমিহীন জনগোষ্ঠীর লোকদের দায়িত্ব দিয়ে নিশ্চিন্তে প্রবাসে থাকেন। নিরাপত্তার দায়িত্বে থাকা পরিবারের একটি অংশ উন্নত জীবনযাপনে তাদের শিশুসন্তানদের সমাজের ছোট-বড় কাজে নিয়োজিত করে। এতে পরিবারগুলো আর্থিকভাবে লাভবান হলেও তাদের শিশুরা শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে। তাছাড়া এসব শিশু অল্প বয়সে টাকা উপার্জন শিখে সমাজে নানা অপকর্মের পাশাপাশি অন্ধকার জগতে পা বাড়াচ্ছে।

গোলাপগঞ্জ পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের বাসিন্দা জাহেদুর রহমান জাহেদ জানান, কয়েক মাস আগে উপজেলা সদরের খাসিখাল এলাকায় একটি গ্যাস সিলিন্ডার কারখানায় কাজ করতে গিয়ে ৮ থেকে ১০ বছরের চারটি শিশু একসঙ্গে অগ্নিদগ্ধ হয়। পরে এদের মধ্যে তিনজনই মারা যায়। এ ধরনের দূর্ঘটনা প্রায় ঘটলেও তা প্রতিরোধে কোনো পদক্ষেপ নেওয়া হয় না।

এ ব্যাপারে ইউএনও মামুনুর রহমান জানান, তিনি এ উপজেলায় নতুন যোগদান করেছেন। বিদ্যালয়ে ঝরেপড়া শিশু ও পথশিশুদের ব্যাপারে তার কিছু করার ইচ্ছা রয়েছে। তা ছাড়া সরকারের শিশুশ্রম নিরসন নীতি ২০১০, জাতীয় শিশুনীতি ২০১১ ও শিশু আইন ২০১৩-এর আলোকে এ অঞ্চলে শিশুশ্রমের কারণ উদ্ঘাটনের পাশাপাশি শিশুদের ঝুকিপূর্ণ কাজ বন্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করবেন।

A+ A-

সর্বশেষ সংবাদ

A memorial meeting and prayers of the late freedom fighter Manik Ali were held in Beanibazar

বসুন্ধরা কিংস ফ্রেঞ্জ বিয়ানীবাজার শাখার অনুমোদন ।। সভাপতি এনাম সম্পাদক দিলু

হঠাৎই বিকল হয়ে গেলো জনপ্রিয় ভিডিও কলিং অ্যাপ ‘ইমো’

ওসমানী বিমানবন্দরে কাস্টমসের ছেড়ে দেওয়া সিগারেট জব্দ করলো এপিবিএন!

বিয়ানীবাজারের দাসগ্রামে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন অনুষ্ঠিত

বিয়ানীবাজারের সাদিমাপুরে পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে মুবারক র‍্যালি

ঘোষণাঃ

Translate »