করোনার ভয়াল থাবায় দীর্ঘদিন ধরেই মাঠে নেই কোন ধরনের খেলা। এতে ক্লাবগুলো যেমন আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে অন্যদিকে খেলোয়াড়রাও ক্ষতির মুখে পড়ছেন। তাই খুব দ্রুতই মাঠে খেলা ফেরাতে তড়িগড়ি শুরু করেছে লা লিগা কর্তৃপক্ষ।

সব জল্পনা-কল্পনা শেষে আগামী মাসের ১২ তারিখেই লা লিগা শুরুর আভাস দিলেন লিগ প্রেসিডেন্ট হাভিয়ের তেবাস। আগামী জুনের ১২ তারিখ থেকে লিগ শুরুর ইচ্ছা আছে কর্তৃপক্ষের বলে জানান তিনি। স্প্যানিশ টিভি নেটওয়ার্ক মুভিস্টারকে দেয়া সাক্ষাৎকারে এ পরিকল্পনার কথা জানান তিনি। মৌসুম শুরু হলেও বাকি ম্যাচগুলো দর্শকশূন্য স্টেডিয়ামে হবে বলে নিশ্চয়তা দেন তেবাস।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রকোপ বাড়তে থাকলে গত মার্চ মাসেই বন্ধ হয়ে যায় লা লিগার ২০১৯-২০ মৌসুম। এরপর বিভিন্ন সময় বেশ কয়েকজন ফুটবলার, কোচ কোভিড-১৯ এ আক্রান্ত হলেও ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেন সবাই। এরপর থেকেই অর্থনৈতিক ক্ষতির ধোয়া তুলে লিগ শুরুর তোরজোর শুরু করে লা লিগা কর্তৃপক্ষ।

প্রথম দিকে উয়েফা নিমরাজি থাকলেও বুন্দেসলিগা, সিরি আ সবাই লিগ শুরু করতে চাইলে, পিছু হটতে বাধ্য হয় ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। সময়ের সঙ্গে সমর্থন দেয় দেশগুলোর প্রশাসন এবং স্বাস্থ্য বিভাগও। সে ধারাবাহিকতায় ১৬ মে থেকে লিগ শুরুর তারিখ ঘোষণা করে জার্মানরা। পিছিয়ে নেই অন্যরাও। তবে, একটু সময় নিচ্ছিলো স্প্যানিশ কর্তৃপক্ষ।

শুরুতে এককভাবে হলেও পরে দলীয় অনুশীলনের অনুমতি দেয় তারা। পরে বাধ্যতামূলক করোনা টেস্টের শর্তও জুড়ে দেয় ক্লাবগুলোকে। তাতেও দমে যায়নি কেউ। সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে অনুশীলনও শুরু করে দেয় ক্লাবগুলো। এর মধ্যেই খবর আসে, খেলোয়াড়দের করা করোনা টেস্টে পজিটিভ এসেছে ৮ জন। কিন্তু কারও নাম প্রকাশ করেনি লা লিগা কর্তৃপক্ষ। উল্টো বিষয়টিকে স্বাভাবিক বলেই মনে করছেন লা লিগা প্রেসিডেন্ট।

লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস বলেন, বুন্দেসলিগায় টেস্টের পর যেভাবে ফুটবলারদের আক্রান্ত হওয়ার তালিকা পাওয়া গিয়েছিলো, তাতেআমরা ভেবেছিলাম এখানেও এমনটাই হবে। কিন্তু আমাদের অবস্থা বেশ আশাব্যঞ্জক। আড়াই হাজার ফুটবলারের টেস্ট করিয়ে মাত্র ৮ জন আক্রান্ত পাওয়া গিয়েছে। তাদের মধ্যে ৫ জন ফুটবলার আর তিনজন কোচিং স্টাফ। তাদেরকে আমরা আইসোলেশনে পাঠিয়ে দিয়েছি। এটা ভীতিজনক কিছু নয়

আক্রান্তদের বিষয়ে সিদ্ধান্তের পাশাপাশি সাক্ষাৎকারে লিগ শুরুর তারিখ নিয়েও আভাস দিয়েছেন তেবাস। আগামী মাসেই ফুটবল মাঠে ফিরিয়ে আনতে চান তিনি। তিনি আরও বলেন, আগামী ১২ জুন থেকে আমরা লিগ শুরু করতে চাই। সেভাবেই ক্লাবগুলোকে প্রস্তুত হতে বলেছি। তবে, সবকিছু হবে স্বাস্থ্য-বিভাগের নিয়মকানুন মেনে। খেলোয়াড়দের বিষয়ে কোনপ্রকার ঝুঁকি নেয়া হবে না।

লিগ শুরু করলেও, বেশ কিছু নতুন নিয়ম কানুনের সঙ্গে পরিচিত হতে হবে লা লিগা’কে। তবে, কোন কিছুই চূড়ান্ত নয় বলে জানিয়েছেন হাভিয়ের। বলেন, আমরা কিছু নতুন নিয়ম করার কথা ভাবছি। তবে কোন কিছুই চূড়ান্ত নয়। নতুন ফিক্সচারে চেষ্টা করা হবে সপ্তাহে প্রতিদিন খেলা রাখতে। মাঠে থুতু ফেললে হলুদ কার্ড দেয়া হবে খেলোয়াড়কে। মাঠে প্রবেশের আগে সবার তাপমাত্রা পরীক্ষা বাধ্যতামূলক করা হতে পারে। অ্যাওয়ে ম্যাচে মাঠে যাওয়ার সময় পুরো স্কোয়াডকে ২ বাসে করে যাওয়া-আসা করতে পরামর্শ দিবো আমরা। বিরতির সময় নতুন জার্সিও পড়তে বলবো তাদের। দেখা যাক, শেষ পর্যন্ত কি হয়

স্পেনে করোনা ভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত ২৬ হাজার ৭৪৪ জন মারা গেছেন।

‘এবি টিভি’র সর্বশেষ প্রতিবেদন-