ঈদের আগে শপিংমল, বিপণিবিতানে ক্রেতাদের উপচেপড়া ভিড়, কোথাও যেন তিল ধারণের ঠাঁই নেই। ক্রেতা-বিক্রেতাদের স্বাস্থ্যবিধি মেনে সরকারের কঠিন নির্দেশনা থাকলেও কোথাও কোথাও ব্যত্যয় ঘটছে। আর এজন্য নিয়মিত তদারকির অংশ হিসেবে নেমেছে বিয়ানীবাজার উপজেলা প্রশাসন।

স্বাস্থ্যবিধি নিশ্চিতে রোববার বিকাল সাড়ে ৩টায় বিয়ানীবাজার পৌরশহরের শপিংমলগুলোতে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে মাস্ক না পরায় চার ব্যবসায়ী ও একজন ক্রেতাকে জরিমানা গুনতে হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নেতৃত্ব দেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুশফিকীন নূর। অভিযানে ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা করেছে বিয়ানীবাজার থানা পুলিশের একটি দল।

আদালত সূত্রে জানা গেছে, অভিযানকালে মাস্ক পরেনি কিংবা সঠিকভাবে ব্যবহার করেনি এমন ৫ জনকে মোট ৬ হাজার ১ শত টাকা জরিমানা করা হয়। এর মধ্যে ব্যবসায়ী শামিম আহমদকে ২ হাজার টাকা, হাফিজ আহমদকে ২ হাজার টাকা, মুহিবুর রহমানকে ১ হাজার টাকা ও ফখর উদ্দিনকে ১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও মাস্ক না পরায় সেলিম উদ্দিন নামে এক ক্রেতাকেও ১ শত টাকা জরিমানা করা হয়।

অভিযানকালে নির্বাহী ম্যাজিস্ট্রেট মুশফিকীন নূর বলেন, করোনাসংক্রমণ রোধে ক্রেতা-বিক্রেতা উভয়কে মাস্ক পরিধান করে, সামাজিক দূরত্ব বজায় রাখাসহ সকল স্বাস্থ্যবিধি মেনে প্রয়োজন। আজ শপিংমল ঘুরে আমরা দেখতে পেলাম অনেকেই স্বাস্থ্যবিধি মেনে চলছেন না। যথাযথভাবে স্বাস্থ্যবিধি না মানলে দোকানপাট ও শপিংমল বন্ধ করে দেয়া হবে এবং কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলেও হুশিয়ারি দেন তিনি।

উল্লেখ্য, ব্যবসায়ীদের কথা মাথায় রেখে চলমান লকডাউনের মধ্যে গত ২৫ এপ্রিল থেকে স্বাস্থ্যবিধি মেনে শপিংমল ও দোকানপাট খুলে দেয় সরকার।

স্বাস্থ্যবিধি নিশ্চিতে বিয়ানীবাজারে বিপনী মার্কেটে অভিযান, ৫জনকে জরিমানা