মুমিনুল হক ও লিটন দাসের সেঞ্চুরির আক্ষেপ সত্ত্বেও লিড নিয়ে স্বস্তিতে তৃতীয় দিন পার করল বাংলাদেশ। প্রথম ইনিংসে ৬ উইকেটে ৪০১ রান করেছে টাইগাররা।

সফরকারীরা লিড নিয়েছে ৭৩ রানের। টেস্টে এই প্রথম এশিয়ার বাইরে পরে ব্যাট করে বা প্রথম ইনিংস শুরু করে লিড পেল বাংলাদেশ।

মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে নতুন বছরের প্রথম দিনে শুরু হওয়া সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে করে ৩২৮ রান। ২ উইকেটে ১৭৫ রান নিয়ে তৃতীয় দিন শুরু করা বাংলাদেশ এদিন যোগ করে আরও ২২৬ রান। তার জন্য বিসর্জন দিতে হয় ৪ উইকেট।

বাংলাদেশকে আরেকটি স্বস্তির দিন এনে দেন মুমিনুল ও লিটন। বিচ্ছিন্ন হওয়ার আগে দু’জনে ৩১৭ বলে গড়েন ১৫৮ রানের জুটি। তবে আশা জাগিয়েও সেঞ্চুরি বঞ্চিত হয়েছেন উভয়ে। মুমিনুলের ১২ রানের আক্ষেপ তরতাজা থাকতেই সেঞ্চুরি থেকে ১৪ রানের হতাশা নিয়ে সাজঘরে ফেরেন লিটন।

দিন শেষ হওয়ার আগে পরপর দুই সেট ব্যাটারকে ফিরিয়ে স্বাগতিকদের শিবিরে স্বস্তি ফেরান ট্রেন্ট বোল্ট। তার আগে দিনের শুরুতে মাহমুদুল হাসান জয়কে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন কিউই পেসার। আগেরদিনের ৭০ রানের সঙ্গে আর ৮ রান যোগ করতেই শেষ হয়ে যায় জয়ের ইনিংস।

নিজের তৃতীয় শিকার হিসেবে মুশফিকুর রহিমকে (১২) বোল্ড করেন নিল ওয়াগনার। এরপর চার নম্বর উইকেটে ব্যাটিংয়ে নামা উইকেটরক্ষক লিটনকে নিয়ে দেয়াল তোলেন মুমিনুল। ফেরার আগে ২৪৪ বলে ১২ চারে ৮৮ রান করেন বাংলাদেশের অধিনায়ক। লিটন ১৭৭ বলে ১০ চারে করেন ৮৬ রান।

মঙ্গলবার চতুর্থদিন শুরু করবেন ইয়াসির আলী (১১) ও মেহেদী হাসান মিরাজ (২০)। মুমিনুল-লিটন ফেরার পর দিনের বাকি সময়টা দারুণভাবে সামাল দেন এই দু ‘জন।