সিলেটের গোলাপগঞ্জ উপজেলার বুধবারীবাজার ইউনিয়নের চন্দরপুরের গ্রামের মেহজাবিন আইরিন চৌধুরী ও বিয়ানীবাজার উপজেলার লাউতা ইউনিয়নের কালাইউরা গ্রামের মোহাম্মদ আজিজুর রহমান ইউএস স্টেইট ডিপার্টমেন্টের হয়ে কাজ করছে। আইরিন ও আজিজ পড়াশুনা করছেন সিলেটে ইংরেজী মাধ্যমে।

ইউএস স্টেইট ডিপার্টমেন্ট ও ইয়েছ এলামনি বাংলাদেশের যৌথ উদ্যোগে বিভিন্ন স্কুল ও কলেজের ছাত্রীদের নিয়ে তিনমাস ব্যাপী ফ্রি কম্পিউটার প্রজেক্ট ‘কোড ফর ফ্রিডম’ প্রশিক্ষণ কর্মশালা করা হয়।

আয়োজক মেহজাবীন আইরিন চৌধুরী ও মোহাম্মদ আজিজুর রহমানের সহযোগিতায় আমেরিকান কর্ণার সিলেটে প্রশিক্ষণ কর্মশালা হয়। এতে বিভিন্ন স্কুল ও কলেজের ৩০জন ছাত্রী অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ কর্মশালায় তাদেরকে ফ্রি বেসিক কম্পিউটার ও গ্রাফিক্স ডিজাইনের উপর প্রশিক্ষণ দেওয়া হয়েছে। গত শুক্রবার (২১ সেপ্টেম্বর) সিলেটের একটি অভিজাত হোটেলে্র কনফারেন্স রুমে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়।

উল্লেখ্য, গত ২০ এপ্রিল ইউএস স্টেইট ডিপার্টমেন্ট ও ইয়েছ এলমনি বাংলাদেশের যৌথ উদ্যোগে সিলেট অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অডিটোরিয়ামে ১১০জন ছাত্রীদের নিয়ে দিনব্যাপী প্রজেক্ট ‘সেলফ ডিফেন্স ওয়ান জিরো ওয়ান’ আয়োজন করা হয়। এ প্রশিক্ষণ কর্মশালায় তাদের আত্মরক্ষামূলক প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণে তারা কিভাবে নিজেকে আত্মারক্ষা করবে সে বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণে শিক্ষার্থীরা কিভাবে তাদের জীবণকে গড়ে তুলবে সে বিষয়ে নানা দিক নির্দেশনামূলক উপদেশ প্রদান ও ভিডিও প্রদর্শন করা হয়।