বিয়ানীবাজার ও কানাইঘাট উপজেলার সুরমা নীদর তীরবর্তী এলাকায় ভাঙ্গন রোধে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও সুরমা রিভার ওয়াটারকিপার এর যৌথ উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে। আজ বৃহস্পতিবার নদীর আলীনগর ইউনিয়ন অংশে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।  সমাবেশে নদীতে অবৈধ ড্রেজারের মাধ্যমে বালু উত্তোলনের ফলে নদী ভাঙনের শিকার হচ্ছে তীরবর্তী জনপদ।

প্রতিবাদী সমাবেশে সমাবেশে বক্তারা বলেন, গত ৮ থেকে ১০ বছর ধরে আলীনগর ইউনিয়নে সুরমা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন করার কারণে আলীনগর, উত্তরভাগ নোয়াগ্রাম এবং কানাইঘাট উপজেলার তালবাড়ি গ্রাম ব্যাপক ভাঙনের শিকার হয়েছে।

বক্তারা বলেন, এ সকল গ্রামের প্রায় ৫০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও রাস্তা, গোরস্থান, মসজিদ ও স্কুল নদী ভাঙনের কারণে ক্ষতির সম্মুখীন হয়েছে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক এবং সুরমা রিভার ওয়াটারকিপার আব্দুল করিম কিম বলেন, অবৈধভাবে অপরিকল্পিত উপায়ে বালু তোলার কারণে আলীনগরসহ পার্শ্ববর্তী কয়েকটি গ্রাম হুমকির সম্মুখীন, আর স্থানীয় সাধারণ মানুষ এখন এর প্রতিবাদ জানাচ্ছে যা প্রশাসনকে অবশ্যই আমলে নিতে হবে।

তিনি বলেন, যে কোন উপায়ে এ অবৈধ বালু উত্তোলন বন্ধ করতে না পারলে কেবলমাত্র পার্শ্ববর্তী গ্রাম নয়, সুরমা নদীও অস্তিত্ব সংকটে পড়বে।

মানববন্ধন ও পরবর্তী প্রতিবাদী সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাপার সংগঠক সুপ্রজিৎ তালুকদার, আলীনগর ইউনিয়ন পরিষদের সদস্য মাওলানা জোবায়ের আহমদ ও মামুন আহমদ, স্থানীয় সালাউদ্দিন, সরকুম আলী, সুনাম আহমদ, কামরুল ইসলাম, হাফিজ আতিকুর রহমান, জুবের আহমেদ, এমদাদ উল্লাহ, শামসুদ্দিন মহাজন, আলী আহমদ, ফয়েজ আহমদ, সৈয়দ গোলাম আলী প্রমুখ।