সিলেট-বিয়ানীবাজার রুটে চলাচলকারী বাসে এক লাফে যাত্রী প্রতি ২২ টাকা ২০ পয়সা ভাড়া বাড়িয়ে আদায় করা হচ্ছে ১১২ টাকা ২০ পয়সা টাকা। গত ৭ আগস্ট এই রুটের মিনিবাস মালিক সমিতি ও সিলেট-জকিগঞ্জ মটর মালিক সমিতি যৌথভাবে এই ভাড়া নির্ধারণ করেছে। তবে ভাড়া বৃদ্ধি হওয়ায় গত দুই দিন ধরে ক্ষুদ্ধ যাত্রীদের অনেককেই বাস কর্মীদের সঙ্গে বচসা করতে দেখা যায়।

জানা গেছে, এ রুটের সিলেট-বারইগ্রাম পর্যন্ত দুরত্ব সর্বোচ্চ ৫৯ কিলোমিটার। এই রুটের বাস মালিকরা জ্বালানির দাম বৃদ্ধির অজুহাত দেখিয়ে ভাড়া বাড়িয়েছে জনপ্রতি ২০ টাকারও বেশি। এই রুটে প্রতি কিলোমিটারে ২ টাকা ২০ পয়সা করে ভাড়া বাড়িয়েছেন মাস মালিকরা।

খোঁজ নিয়ে জানা গেছে, সিলেট-কাকুরা (৩৭ কিমি) ৮১ টাকা ৪০ পয়সা, সিলেট-চারখাই বাজার (৩৩ কিমি) ৭২ টাকা ৬০ পয়সা, সিলেট-শেওলা (৩৭ কিমি) ৮১ টাকা ৪০ পয়সা, সিলেট-মেওয়া (৪১ কিমি) ৯০ টাকা ২০ পয়সা, সিলেট-কাকরদিয়া (৪৬ কিমি) ১০১ টাকা ২০ পয়সা, সিলেট-সুতারকান্দি (৪৫ কিমি) ৯৯ টাকা, সিলেট-বৈরাগীবাজার (৪৮ কিমি) ১০৫ টাকা ৬০ পয়সা, সিলেট-বিয়ানীবাজার বাস স্ট্যান্ড (৫১ কিমি) ১১২ টাকা ২০ পয়সা, সিলেট-বারইগ্রাম (৫৯ কিমি) ১২৯ টাকা ৮০ পয়সা এবং সিলেট-কানলি (৫৯ কিমি) ১২৯ টাকা ৮০ পয়সা ভাড়া আদায় করা হচ্ছে।

তবে সাধারণ যাত্রীরা বলছেন, বাস মালিকদের হাতে জিম্মি হয়ে পড়েছেন তারা। অতিরিক্ত ভাড়া আদায় করলেও প্রশাসনের কোন নজদারি নেই বলে অভিযোগ তাদের।

এদিকে, গত দুইদিন ধরে বাস ভাড়া নিয়ে যাত্রী ও পরিবহন স্টাফদের সঙ্গে তর্কবিতক ও বচসা দেখা গিয়েছে। তবে এ ব্যাপারে বাস মালিক সমিতি ও পরিবহন চালক শ্রমিক সংগঠনের কেউ কথা বলতে রাজি হয়নি।

জানা গেছে, জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর পরিবহন ভাড়া সমন্বয়ে শনিবার বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে বাস ভাড়া বৃদ্ধির ঘোষণা আসে। ভাড়া পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।  তবে ভাড়া বৃদ্ধি গ্যাসচালিত মোটরযানের ক্ষেত্রে প্রযোজ্য হবে না বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এর আগে, শুক্রবার (৫ আগস্ট) রাতে জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা দেয়া হয়। যেখানে ভোক্তা পর্যায়ে লিটারপ্রতি খুচরা মূল্য ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা, ও পেট্রোলের দাম ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

‌শখের বশে পেয়ারা চাষে সাফল্য