হাঙরের মতো দাঁতবিশিষ্ট দক্ষিণ আমেরিকার আক্রমণাত্মক এ রাক্ষুসে মাছ ‘পিরানহা’ অবাধে বিক্রি হচ্ছে সিলেট শহরসহ জেলার বিভিন্ন উপজেলার বাজারে। অসাধু কিছু মাছ ব্যবসায়ী ক্রেতাদের ধোঁকা দিয়ে রূপচাঁদা মাছের নাম করে এসব মাছ বিক্রি করছে। এসব পিরানহা মাছের বেচাকেনা বন্ধে সিলেটের কাজিরবাজার এলাকার মাছের আড়তে অভিযান চালিয়েছে প্রশাসন।

অভিযানে নিষিদ্ধ পিরানহা মাছ বিক্রির দায়ে একই মালিকের দুই দোকানে জরিমানা করা হয়েছে। এসময় দোকানে থাকা দেড় লক্ষ টাকা মূল্যের দুই হাজার কেজি পিরানহা মাছ জব্দ করা হয়। সোমবার (১৪ অক্টোবর) সকাল ১১টার দিকে জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের যৌথ দল এ অভিযান পরিচালনা করে।

জরিমানাকৃত দোকানগুলো হচ্ছে- বাপ্পী মাছের আড়ত ও ছৈইদ উল্লাহ মাছের আড়ত। দুটি দোকানকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযান পরিচালনায় ছিলেন জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর আলম, মৎস্য অধিদপ্তরের সিনিয়র সহকারী পরিচালক আহসান হাবীব খান, জেলা মৎস্য কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা দ্বিজরাজ বর্মন প্রমুখ।

জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর আলম বলেন, নিষিদ্ধ পিরানহা মাছ বিক্রির দায়ে দুটি দোকানকে জরিমানা করা হয়েছে এবং ২ হাজার কেজি পিরানহা মাছ জব্দ করা হয়। মাছগুলো ধ্বংস করা হবে বলেও জানান তিনি।

তথ্যসূত্র- সিলেটটুডে২৪।