গতকাল শুক্রবার সিলেট নগরীর ২০টি এলাকাকে ‘সংরক্ষিত এলাকা’ ঘোষণা করে এসব এলাকায় মিছিল-সমাবেশ নিষিদ্ধ করার ঘোষণা দেয় সিলেট মহানগর পুলিশ (এসএমপি)। আজ শনিবার (৫ নভেম্বর) আগের দিনের ২০ এলাকার সাথে নতুন করে আরও ৯ এলাকা বাড়িয়ে মোট ২৯ এলাকায় মিছিল-সমাবেশ নিষিদ্ধ করেছে এসএমপি।

আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষার জন্য এমন সিদ্ধান্ত নিয়েছেন এসএমপির কমিশনার মো. নিশারুল আরিফ। পুলিশ জানায়, সিলেট মহানগরী পুলিশ আইন-২০০৯ সালের ধারা ২৯, ৩০, ৩১, ৩২ এর প্রদত্ত ক্ষমতা বলে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এসএমপির পক্ষ থেকে বলা হয়েছে- প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রকে পরীক্ষা চলাকালীন অস্থায়ীভাবে সংরক্ষিত এলাকা ঘোষণা করা হয়েছে। আগামী ৬ নভেম্বর থেকে ১৩ ডিসেম্বর সময়ের মধ্যে পরীক্ষা চলাকালীন দিনে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা অবধি এমন নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

এদিকে শনিবার নতুন করে ‘সংরক্ষিত এলাকা’র মধ্যে যে সব এলাকা যোগ করা হয়েছে সেগুলো হলো- সিলেট মঈনুন্নেসা বালিকা উচ্চ বিদ্যালয়, সিলেট ব্লুবার্ড স্কুল এন্ড কলেজ, সিলেট পাঠানটুলা দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয়, সিলেট সরকারি মডেল স্কুল এন্ড কলেজ, রেবতী রমন উচ্চ বিদ্যালয়, দক্ষিণ সুরমার কুচাই সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ সুরমার মোহাম্মদ মকন উচ্চ বিদ্যালয় ও কলেজ, হাজী মোহাম্মদ রাজা চৌধুরী উচ্চ বিদ্যালয়, দক্ষিণ সুরমার আলমপুরস্থ কারীগরি প্রশিক্ষণ কেন্দ্র এলাকা।

এছাড়া গতকাল সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা, শাহ খুররম ডিগ্রি কলেজ, মদন মোহন কলেজ, সিরাজুল ইসলাম আলিম মাদ্রাসা (সোনাতলা), সিলেট সরকারি মহিলা কলেজ, আম্বরখানা বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, মঈন উদ্দিন আদর্শ মহিলা ডিগ্রি কলেজ, সিলেট সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ, টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, সিলেট ক্যাডেট কলেজ, দক্ষিণ সুরমা সরকারি কলেজ, লতিফা শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজ, শাহপরাণ সরকারি কলেজ (টেকনিক্যাল রোড), ইছরাব আলী হাইস্কুল অ্যান্ড কলেজ, নুরজাহান মেমোরিয়াল মহিলা কলেজ (লাউয়াই), জালালপুর ডিগ্রি কলেজ, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সিলেট সরকারি কলেজ, সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ এবং এমসি কলেজ কেন্দ্র এলাকা ‘সংরক্ষিত এলাকা’ ঘোষণা করা হয়।

এদিকে পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসমাবেশ, মিছিল, ঢাকঢোল বাজানো, লাউড স্পিকার ব্যবহার, অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ইট-পাথর ইত্যাদি বহন, ব্যবহারসহ শান্তিশৃঙ্খলা ও জননিরাপত্তার জন্য হুমকিস্বরূপ যে কোনো কাজ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

‌ঐতিহ্যের হাট-বাজার পর্ব ।। ০৭, কয়েক শতাব্দি প্রাচীন গোলাপগঞ্জের বুধবারি বাজারের আগের জৌলস নেই