সিলেটে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে ‘সিলেট মিনি ম্যারাথন ২০১৯’। সিলেট রানার্স কমিউনিটির আয়োজনে সারাদেশের ৪০০ জন দৌড়বিদ অংশগ্রহণ করেছেন। সর্বোচ্চ ৭০ বছর বয়সী আর সর্বনিম্ন ১৩ বছর বয়সী দৌড়বিদ এই আয়োজনে অংশ নিয়েছেন।

ম্যারাথনটি এয়ারপোর্ট রোডের জেলা পরিষদ পার্ক (২২টিলা) থেকে শুক্রবার সকাল ৭.১৫ মিনিটে শুরু হয়ে ৫ কিলোমিটার রাস্তা ধরে এসে মালনীছড়া চা বাগানের ৭ নং গেট দিয়ে চা বাগানের নয়নাভিরাম রাস্তায় এসে লাক্কাতুরা সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে এসে শেষ হয়।

ম্যারাথনে ২টি বিভাগ ছিল। সিনিয়র বিভাগ যেখানে পুরুষ ৫০ ঊর্ধ্ব বয়সী ও নারী ৪৫ ঊর্ধ্ব বয়সীরা ৬.৫ কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন। আর সাধারণ বিভাগে বাকিরা ১০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন।

সিলেট রানার্স কমিউনিটির এডমিন ও ইভেন্টের আয়োজক মনজুর আহমেদ আরিফ জানান “আমরা তারুণ্যকে সুস্বাস্থ্যের পথে এগিয়ে নিতে এই ইভেন্টের আয়োজন করছি। একজন দৌড়বিদ কখনোই মাদকাসক্ত হতে পারবেনা। তার শেষ প্রশ্বাসের সমস্যা হবে। আমরা এই আয়োজন থেকে সবাইকে দৌড়ের প্রতি আকর্ষিত করতে চাচ্ছি। সিলেট সহ সারাদেশে যেন দৌড় একটি জীবনযাপনের অংশ হিসেবে মানুষ বেছে নেয় এটাই আমাদের চাওয়া”।

আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম। অতিথির বক্তব্যে তিনি বলেন “সিলেটে নানা শ্রেণি পেশার মানুষের এই স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আমাকে পুলকিত করেছে। জেলা প্রশাসন হতে এরকম আয়োজনে আমরা সর্বদা পাশে থাকব এবং পরবর্তী আয়োজনে অবশ্যই নিজেও অংশগ্রহণ করবো।” অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক শফিউল ইসলাম চৌধুরী নাদেল।

প্রতিযোগিতায় পুরুষ বিভাগে প্রথম হন প্রশান্ত কের্কেটা , দ্বিতীয় শেখ জহিরুল ইসলাম , তৃতীয় মো আবুল কাশেম সিনিয়র পুরুষ বিভাগে প্রথম ৬১ বছর বয়সী শচীন্দ্র চন্দ্র, দ্বিতীয় ৫৭ বছর বয়সী আব্দুল মোনায়েম, ৫১ বছর বয়সী তৃতীয় হয়েছেন আলম খান।

নারী ক্যাটাগরিতে প্রথম হয়েছেন হামিদ আক্তার জেবা, দ্বিতীয় হয়েছেন মুভি সূত্রধর ও তৃতীয় হয়েছেন রাবেয়া বুশরা কণা। সিনিয়র নারী বিভাগে প্রথম হয়েছেন দিলরুবা সুলতানা চৌধুরী, দ্বিতীয় হয়েছেন শাহ তামান্না সিদ্দিকা ও তৃতীয় হয়েছেন মোসাম্মাৎ সুলতানা জান্নাত শাহানা।