সিলেটের মহাসড়ক, আঞ্চলিক সড়ক ও উপজেলা সড়কগুলো মৃ’ত্যুকূ’পে পরিণত হয়েছে। প্রায় প্রতিদিনই ঘটছে স’ড়’ক দু’র্ঘ’ট’না। এতে মা’রা যাচ্ছেন অনেকেই। আবার বহু মানুষ আহত/গুরুতর আহত হচ্ছেন। এরা কেউ কেউ পঙ্গুত্ব বরণ করছেন, আবারও কেউ বেঁচে থাকার জন্য প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

বেসরকারি সংগঠন রোড সেফটি ফাউন্ডেশনের তথ্যমতে গত আগস্ট মাসে সিলেট বিভাগ জুড়ে দুর্ঘটনা ঘটেছে ১৯টি। এসব দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ২১ জন। শনিবার (৩ সেপ্টেম্বর) দুপুরে আগস্ট মাসের প্রতিবেদন প্রকাশ করেছে রোড সেফটি ফাউন্ডেশন। প্রতিবেদনে স্বাক্ষর করেছেন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান।

প্রতিবেদন অনুসারে, গত আগস্ট মাসে সারা দেশে ৪৫৮টি সড়ক দুর্ঘটনায় ৫১৯ জন নিহত ও ৯৬১ জন আহত হন। নিহতের মধ্যে ৬৪ জন নারী ছাড়াও ৬৯ শিশু রয়েছে।

দুর্ঘটনার বিভাগভিত্তিক পরিসংখ্যান অনুসারে, সারাদেশের মধ্যে ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। আর সবচেয়ে কম দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে সিলেট বিভাগে।

সারাদেশের দুর্ঘটনার মধ্যে ঢাকা বিভাগে ১২৭টি (২৭.৭২ ভাগ) দুর্ঘটনায় প্রাণ হারান ১৪২ জন (২৭.৩৬ ভাগ)। অন্যদিকে, সিলেট বিভাগে ১৯টি (৪.১৪ ভাগ) দুর্ঘটনা ২১ জন (৪.০৪ ভাগ) নিহত হন।

সিলেট বিভাগের মধ্যে সুনামগঞ্জ জেলায় দুর্ঘটনায় কেউ মারা যাননি। বাকি তিনটি জেলাতেই গত মাসে প্রাণহানি ঘটেছে।

এছাড়া রাজশাহী বিভাগে দুর্ঘটনার হার ১৫.২৮% ও প্রাণহানি ১৫.২২%, চট্টগ্রাম বিভাগে দুর্ঘটনা ২১.৬১% ও প্রাণহানি ২১.৫৭%, খুলনা বিভাগে দুর্ঘটনা ১০.০৪% ও প্রাণহানি ৯.৮২%, বরিশাল বিভাগে দুর্ঘটনা ৪.৮০% ও প্রাণহানি ৫.৭৮%, রংপুর বিভাগে দুর্ঘটনা ৮.৯৫% ও প্রাণহানি ৮.৮৬% এবং ময়মনসিংহ বিভাগে দুর্ঘটনা ৭.৪২% ও প্রাণহানি ৭.৩২%।

৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে রোড সেফটি ফাউন্ডেশন প্রতিবেদনটি তৈরি করেছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

‌দীর্ঘ সাত বছর পর পৌর কিচেন মার্কেটের আন্ডারগ্রাউন্ডে চালু হলো মাছ বাজার