সিলেটসহ ৩ সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ৩০ জুলাই সিলেট, বরিশাল, রাজশাহী সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সচিব কেএম নূরুল হুদা।

মঙ্গলবার (২৯ মে) নির্বাচন কমিশনের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে সাংবাদিকদের জানান সিইসি।

বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে সিইসি কেএম নূরুল হুদা বলেন, এই তিন সিটির কয়েকটি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে। তবে ঠিক কতটি ভোট কেন্দ্রে ইভিএম মেশিনে ভোটগ্রহণ করা হবে তা নিয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

নুরুল হুদার ঘোষিত তফসিল অনুসারে, মনোনয়ন দাখিল ২৮ জুন, মনোনয়ন বাছাই ১ থেকে ২ জুলাই, মনোনয়ন প্রত্যাহার ৯ জুলাই এবং প্রতীক বরাদ্ধ করা হবে ১০ জুলাই।

এসময় সিইসি বলেন, তিন সিটির তফসিল আজকে ঘোষণা করা হলেও এর কার্যক্রম শুরু হবে ১৩ জুন থেকে। অর্থাৎ ১৩ জুন থেকে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে।

এছাড়া ১৩ জুনের আগে আচরণবিধি পরিবর্তন হলে নতুন আচরণবিধি কার্যকর হবে বলেও জানিয়েছেন সিইসি নূরুল হুদা।

তিনি বলেন, ‘স্থানীয় এমপিরা প্রচারে অংশ নিতে পারবেন না। তবে, অন্য এমপিরা পারবেন।’

এর আগে গত বৃহস্পতিবার কমিশনের সভা শেষে ইসি সচিব হেলালউদ্দিন আহমদ বলেছিলেন, ‘সব এমপি স্থানীয় সরকার নির্বাচনের প্রচারে অংশ নিতে পারবেন।’

প্রসঙ্গত, সিলেট সিটিতে ভোট হয়েছে ২০১৩ সালের ১৫ জুন। প্রথম সভা হয় ২০১৩ সালের ৯ অক্টোবর। এ সিটির মেয়াদ পূর্ণ হবে ৮ অক্টোবর। গেল ১১ এপ্রিল এ সিটির নির্বাচনের দিন গণনা শুরু হয়েছে।