ফ্রান্সপ্রবাসী বাংলাদেশীদের নানাবিধ সমস্যা সমাধানের দাবি জানিয়ে ফ্রান্স সরকারের বাংলাদেশ শাখার দায়িত্বপ্রাপ্ত সভাপতি ফরাসি এমপি দানিয়েল অবনো বরাবর লিখিত আবেদনপত্র প্রদান করেছে ফ্রান্সে নিবন্ধনকৃত Solidarités Asie France (SAF) এসোসিয়েশন।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সকালে ফ্রান্সের জাতীয় সংসদের সাংসদ দানিয়েল অবোনো-এর সঙ্গে পূর্ব নির্ধারিত সৌজন্য সাক্ষাতে যোগ দিতে সাফ’র প্রেসিডেন্ট ও এসসোনের কাউন্সিলর (বিভাগ)- প্যারিসের যুব কাউন্সিলর বাংলাদেশী বংশোদ্ভূত বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজকর্মী নয়ন এনকে একটি প্রতিনিধি দল নিয়ে প্যারিসে অবস্থিত জাতীয় সংসদে যান।

এমপি দানিয়েল অবনো সংসদ অধিবেশনে ব্যস্ত থাকার কারণে তাঁর সহকারীর হাতে সাফ’র পক্ষ থেকে ফ্রান্সে বসবাসকারী বাংলাদেশীদের সমস্যা সম্বলিত লিখিত কপি তুলে দেন সাফ’র প্রেসিডেন্ট নয়ন এনকে।

লিখিতপত্রে ফ্রান্সে আশ্রয় প্রার্থী বাংলাদেশী প্রবাসীদের আশ্রয় আবেদন অটোরিজেক্ট প্রসঙ্গ, ফ্যামেলি ভিসা জটিলতা নিরসনসহ ফ্রান্সপ্রবাসী বাংলাদেশীদের উপর হামলা বন্ধকরণ ও নিরাপত্তার দাবি বিশেষভাবে উল্লেখ করা হয়।

লিখিত কপি গ্রহণ করে এমপি দানিয়েল অবনো’র সহকারী প্রতিনিধি দলকে আশ্বস্থ করে বলেন, ‘বাংলাদেশী তথা প্রবাসীদের জীবন-মানোয়ন্ননে এমপি মহোদয় খুবই আন্তরিক। নিশ্চয়ই গুরুত্ব সহকারে আবেদনপত্রে উল্লেখিত বিষয়সমূহ তিনি বিবেচনা করবেন এবং সমস্যাগুলো সমাধানের লক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের লক্ষে তিনি সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাবেন।’

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে সাফ’র প্রেসিডেন্ট নয়ন এনকে বলেন, ‘ফ্রান্সপ্রবাসী বাংলাদেশীদের নানাবিধ সমস্যা রয়েছে। আমি চাই তাদের চলমান এ সমস্যাগুলো যতদ্রুত সম্ভব নিরসন হোক।’ বাংলাদেশী প্রবাসীদের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করে তিনি বলেন, ‘আমার অবস্থান থেকে প্রবাসী বাংলাদেশী ও এশিয়ানদের সমস্যাগুলো মূলধারার রাজনীতিবিদদের সামনে তুলে ধরতে ধরতে চাই। যাতে তারা এ বিষয় নিয়ে আরো বেশি জানতে পারে এবং কাজ করতে পারে।’

নয়ন এনকের নেতৃত্বে সকাল সাড়ে ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত প্রতিনিধি দল ফ্রান্সের জাতীয় সংসদ (Assemblée nationale) পরিদর্শন করেন। জাতীয় সংসদের গাইডের তত্ত্বাবধানে প্রতিনিধি দল পুরো সংসদ ভবনের ভেতর-বাহির ঘুরে দেখেন এবং বেশ কিছুক্ষণ জাতীয় সংসদের চলমান অধিবেশন সরাসরি অবলোকন করেন।
শিল্প-সাহিত্য, সংস্কৃতিখ্যাত বিশ্বের অন্যতম গণতান্ত্রিক দেশ ফ্রান্সের আইন প্রণয়ণের এই সর্বোচ্চ দপ্তর ঘুরে দেখার এক দারুণ অভিজ্ঞতায় মুগ্ধ হন প্রতিনিধি দলের সবাই।
সাফ’র আয়োজনে প্রতিনিধি দলের সঙ্গে অন্যান্যদের উপস্থিত ছিলেন- সাফ’র ভাইস প্রেসিডেন্ট ফাইজা হাসান, সেচ্ছাসেবক ইঞ্জিনিয়ার রাকিব বেপারি, ইভানা মিয়া, লেখক ও সাংবাদিক লোকমান আহম্মদ আপন, সময় টিভির ফ্রান্স প্রতিনিধি লুৎফুর রহমান বাবু ও বাংলাটিভির ফ্রান্স প্রতিনিধি রাসেল আহমেদ। এছাড়া নয়ন এনকে’র ফরাসি সংবাদ ভিত্তিক প্রতিদিনকার লাইভের শেষাংশে কুইজের সঠিক উত্তরদাতাদের মাঝ থেকে বাছাইকৃত কয়েকজনের মধ্যে উপস্থিত ছিলেন প্রমেশ বড়ুয়া প্রমুখ।