সদ্য প্রয়াত বিশিষ্ট আলেমে দ্বীন আল্লামা আহমদ শফী, আল্লামা আব্দুল মুমিন ইমামবাড়ি, আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জি, আল্লামা আব্দুশ শহীদ গলমুকাপনী, আল্লামা খলীলুর রহমান পীর সাহেব বরুনা (রাহ.) স্মরণে সিলেটের ঐতিহ্যবাহী জামিয়া মাদানিয়া আঙ্গুরা মুহাম্মদপুর মাদ্রাসায় আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২২ অক্টোবর) মাদরাসা মিলনায়তনে জামিয়ার মুহতামিম শায়খ জিয়া উদ্দীন ও মাদ্রাসার নির্বাহী মুহতামিম মাওলানা ফারুক আহমদের যৌথ সভাপতিত্বে এবং মাওলানা জফির উদ্দীন ও মাওলানা ফরহাদ আহমদের যৌথ পরিচালনায় অনুষ্ঠানের স্বাগত বক্তব্য দেন- আল হিলাল ছাত্র সংসদের সভাপতি মাওলানা আব্দুল হাফিজ।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহসভাপতি শায়খুল হাদীস আল্লামা নূরুল ইসলাম খান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জমিয়তের কেন্দ্রীয় সহসভাপতি আল্লামা উবায়দুল্লাহ ফারুক।

প্রধান অতিথির বক্তব্যে আল্লামা নূরুল ইসলাম খান বলেন- বড়দের সম্মান করা ইসলামের অন্যতম শিক্ষা। উস্তাদ ও বুযুর্গদের সম্মান করা এবং নেককাজে তাঁদের অনুসরণ করা আমাদের দায়িত্ব। আকাবিরদের জীবনী পাঠ ও তাঁদের জীবনালোচনা আমাদেরকে পথা দেখাতে পারে। তাই প্রত্যেকের উচিত বড়দের জীবনী পাঠ করা।

বিশেষ অতিথির বক্তব্যে আল্লামা উবায়দুল্লাহ ফারুক বলেন- আকাবির আসলাফের জীবনচরিত জানা প্রত্যেকের জন্য জরুরী। আত্মশুদ্ধির জন্যে শিক্ষাসমাপ্তির পরপরই কোনো হক্কানী বুযুর্গের হাতে বায়আত হতে তিনি শিক্ষার্থীদের তাগিদ দেন।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন- শায়খুল হাদীস মুফতি মুজিবুর রহমান, মাওলানা সাজিদুর রহমান সাজিদ, মাওলানা আসআদ উদ্দীন আল মাহমুদ, মাওলানা আব্দুশ শহীদ, মাওলানা ফয়যুল হাসান খাদিমানী, মাওলানা সৈয়দ শামীম আহমদ প্রমুখ। অনুষ্ঠানে স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন মাওলানা ইমদাদুল্লাহ, মাওলানা মাসরুরুল হক, মাওলানা বদরুল আলম হামিদী, মাওলানা মুহাম্মদ হোসাইন প্রমুখ।

অনুষ্ঠানে কালামে পাক থেকে তিলাওয়াত করেন হাফিজ আব্দুর রহমান, হাফিজ, রশিদ আহমদ, হাফিজ ইফতিখার হোসাইন, হাফিজ মিজান মাহমুদ। ইসলামী সঙ্গীত পরিবেশন করেন সাহেদ আহমদ, আব্দুল্লাহ আল মাসরুর।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাদরাসার শিক্ষক মাওলানা বিলাল আহমদ ইমরান, মাওলানা আব্দুল খালিক কাসেমী, মুফতি মাহফুজ আহমদ কাসেমী, মুফতি জসিম উদ্দীন, মাথিউরা মাদরাসার মুহতামিম মাওলানা আবুল কাসিম, দেউলগ্রাম মাদরাসার শিক্ষক মাওলানা আব্দুল আউয়াল, মাওলানা আলী আহমদ, যুব জমিয়ত বাংলাদেশ বিয়ানীবাজার উপজেলা শাখার সভাপতি মাওলানা তোফায়েল আহমদ, বিয়ানীবাজার উপজেলা ছাত্র জমিয়তের সভাপতি মারুফুল হাসান, সহসভাপতি দিলাওয়ার হোসাইন, হাফিজ আব্দুল্লাহ, পৌর ছাত্র জমিয়ত নেতা আবুল কালাম, মনযূরুল হাসান, আল হিলাল ছাত্র সংসদের সাধারণ সম্পাদক লিয়াকত আলী, যুগ্মসম্পাদক রেদওয়ান হোসাইন, সহসম্পাদক সালমান আহমদ, নোমান আহমদ, ছাত্র জমিয়ত জামিয়া শাখার সাধারণ সম্পাদক হাফিজ কিবরিয়া প্রমুখ।

সভার শেষলগ্নে উল্লিখিত আকাবিরদের মাগফিরাত ও দরজা বুলন্দী কামনা করে মোনাজাত করেন মাদরাসার মুহতামিম মাওলানা শায়খ জিয়া উদ্দীন।