বিয়ানীবাজার পৌরশহরের সুপাতলা বিদ্যুৎ উপকেন্দ্রের ধারণ ক্ষমতা বাড়ানো হচ্ছে। ৫ মেঘাওয়াট ধারণ ক্ষমতা সম্পন্ন একটি নতুন ট্রান্সফর্মার সংযোজন করা হয়েছে। ফলে এ উপকেন্দ্রের বিদ্যুৎ ধারণ ক্ষমতা এখন দাঁড়িয়েছে ২০ মেঘাওয়াট। উন্নয়ন কাজ সম্পন্ন হলে বর্ধিত ধারণ ক্ষমতার সুফল ভোগ করবে বিয়ানীবাজারের পল্লী বিদ্যুতের লক্ষাধিক গ্রাহক। কমে আসবে লোডশেডিং।

জানা গেছে, বিয়ানীবাজার পৌরসভাসহ আশপাশের মাথিউরা, তিলপারা, মোল্লাপুর, মুড়িয়া ও লাউতা ইউনিয়নে বিদ্যুৎ সরবরাহ করা হয় সুপাতলা সাবস্টেশন থেকে। স্থাপনের পর থেকে ৫ মেঘাওয়াট ক্ষমতা সম্পন্ন সাবস্টেশনটির সক্ষমতার উন্নয়ন ঘটেনি। এর আগে ভূমি জটিলতায় সুপাতলা সাবস্টেশনটি অচল ছিল দীর্ঘদিন। ২০০৮ সালে জটিলতা নিরসন হলেও স্বাভাবিক বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা সম্ভব হয়নি। একই সাথে ছিল লো-ভল্টেজ লোডশেডিং বিড়ম্বনা। কিন্তু গত ১০ বছরে ৩ ধাপে সাবস্টেশনটিকে ২০ মেঘাওয়াট উন্নীত করা হয়েছে। বর্তমানে চলছে ১৫ মেঘাওয়াট থেকে ২০ মেঘাওয়াটে উন্নীতকরনের কাজ। শেষ ধাপের এই উন্নয়ন কাজও আগামী এক মাসের মধ্যেই শেষ হবে। এতে দীর্ঘদিনের লো-ভল্টেজ লোডশেডিংয়ের কবল থেকে মুক্তি পাবেন গ্রাহকরা। আর এতে এক দশকেরও বেশি সময়ে ধাপে ধাপে সুপাতলা সাবস্টেশনের উন্নয়ন হওয়ায় অতীতের ভোগান্তি থেকে মুক্তি পেয়েছেন বিয়ানীবাজারবাসী।

পল্লীবিদ্যুতের কর্মকর্তাদের দাবি, দীর্ঘদিন থেকে ঝরাজীর্ণ অবস্থায় পড়ে থাকা এই সাবস্টেশনের সার্বিক উন্নয়ন ও আধুনিকায়নে প্রথম থেকেই গুরুত্ব দিয়ে আসছেন তারা। তাদের মতে, এ সাবস্টেশনটি আধুনিকায়নের ফলে পৌরসভাসহ চারটি ইউনিয়নের বাসিন্দারা পাচ্ছেন নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সেবা।

পল্লী বিদ্যুৎ বিয়ানীবাজার জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) অভিলাষ চন্দ্র পাল বলেন, পূর্বে এ উপকেন্দ্রের বিদ্যুৎ ধারণ ক্ষমতা ছিলো ১৫ মেঘাওয়াট। এখন আরো ৫ মেঘাওয়াট বাড়ানো হচ্ছে তিনি বলেন, স্টেশনটিতে ২০ মেঘাওয়াট ধারণ ক্ষমতা সংযোজন হওয়ায় আগামী ২০ বছরের জন্য বিয়ানীবাজারবাসীকে আর বিদ্যুতের লোড নিয়ে ভাবতে হবে না। এতে লো-ভল্টেজ বিড়ম্বনার পাশাপাশি দূর হবে লোডশেডিং সমস্যা।

ডিজিএম অভিলাষ চন্দ্র পাল আরও বলেন, বর্তমানে এ সাবস্টেশনের উন্নয়ন কাজ চলমান রয়েছে। আগামী এক মাসের মধ্যেই শেষ যাবে। উন্নয়ন কাজ চলমান থাকায় কাজের স্বার্থে অনেক সময় অন্য লাইনগুলো বন্ধ রাখতে হয়। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সেবা উপহার দিতে বিয়ানীবাজারবাসীর সাময়িক এ অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করছি।

২০ মেগাবাইটে উন্নীত বিয়ানীবাজারে সুপাতলা সাবস্টেশন, দূর হবে লোডশেডিং