সুনামগঞ্জের দিরাই উপজেলায় বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১০৬ তম জন্মবার্ষিকী উপলক্ষে দুই দিনব্যাপী লোক উৎসব শুরু হয়েছে। মঙ্গলবার (১৫ মার্চ) রাত ৮ টা ৪০ মিটিনে শাহ আব্দুল করিম স্মৃতি পরিষদ ও ধল গ্রামবাসীর আয়োজনে বাউল সম্রাটের বাড়ি দিরাই উপজেলার উজানধল গ্রামের মাঠে দুইটি দলীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় এ লোক উৎসব।

এরপর রাত ৯ টায় আলোচনা সভায় বাউল পুত্র শাহ নুর জালালের সভাপতিত্বে ও শাহ আবদুল করিম স্মৃতি পরিষদের কোষাধ্যক্ষ আপেল মাহমুদ ও সহ সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার সরকারের যৌথ পরিচালনায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন- দিরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর আলম চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- জৈন্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. কামাল মিয়া, দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান, দিরাই উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোহন চৌধুরী প্রমুখ।

আলোচনা সভা শেষে শুরু হয় শাহ আব্দুল করিমের ভক্তদের অংশ গ্রহণে গানের অনুষ্ঠান রাতভর চলবে গান ও আব্দুল করিমকে নিয়ে স্মৃতিচারণ। এছাড়াও সঙ্গীত পরিবেশন করতে সিলেট-ঢাকা থেকে এসেছেন সঙ্গীত শিল্পী। স্থানীয় বাউল আব্দুর রহমান, সিরাজ উদ্দিন, ফয়সাল শাহ আব্দুল করিমের বিভিন্ন আধ্যাত্মিক মরমী ও সারি গান পরিবেশন করবেন।

উল্লেখ্য জীবনের শেষ সময়ে বাউল সম্রাট শাহ আব্দুল করিম চেয়েছিলেন তার প্রতিষ্ঠিত সঙ্গীতালয়টি পূর্ণাঙ্গ রুপ লাভ করুক। এখান থেকে সুদ্ধ সুরে বাউল গান ছড়িয়ে দেওয়ার স্বপ্ন ছিল তার। তবে, এখনো সেই স্বপ্নের বাস্তবায়ন হয়নি।

২০০৬ সাল থেকে এই লোকউৎসব উদযাপিত হচ্ছে।