শারীরিক দুর্বলতার কারণে সিলেট শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান, শিক্ষাবিদ অধ্যাপক একেএম গোলাম কিবরিয়া তাপাদারের মুখে অস্ত্রপচার পিছিয়েছে। শনিবার সকাল ১১টায় ঢাকার আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজ হাসপাতালে এ অস্ত্রপচার হওয়ার কথা ছিল।

আলোর বাতিঘর, সমাজচিন্তক পঞ্চখণ্ডের কৃতি সন্তান অধ্যাপক গোলাম কিবরিয়া তাপাদার দীর্ঘদিন থেকে দুরারোগ্য রোগে ভোগছেন। তিনি একাধিকবার ভারতে উন্নত চিকিৎসা নিয়েছেন। আবার তিনি উন্নত চিকিৎসার জন্য ভারত যেতে পারে বলে তাঁর পরিবার থেকে জানানো হয়েছে।

অধ্যাপক গোলাম কিবরিয়া তাপারের সহধর্মিনী মোছা নিসমা বেগম বিয়ানীবাজার নিউজ২৪কে বলেন, বিশেষজ্ঞ চিকিৎসকরা শুক্রবার রাতে তাঁর মুখে অস্ত্রপচার নিয়ে বৈঠক করেছেন। শারীরিক দুর্বলতার কারণে এই মুহূর্তে মুখে বড় ধরনের এ অস্ত্রপচার ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে চিকিৎসকরা এমন আশংকা প্রকাশ করলে আমরা অস্ত্রপচার করার সিদ্ধান্ত থেকে সরে আসি। তিনি বলেন, তাঁর শরিরের বর্তমান অবস্থা বিবেচনা করে এখনি অস্ত্রপচার করানো সিদ্ধান্ত থেকে আমরা সরে গেছি। পরিস্থিতি দেখে আগামীতে দেশের বাইরে যেতে হতে পারে। সেক্ষেত্রে ভারতে গিয়ে আমরা এ অস্ত্রপচার করানোর চিন্তা করছি।

মুখে বড় ধরনের এ অস্ত্রপচার করার কয়েক ঘন্টা পূর্বে অধ্যাপক গোলাম কিবরিয়ার চিকিৎসকরা শারীরিক দুর্বলতার কারণে সরে আসেন। তাঁর অস্ত্রপচার বিষয়ে নিজের ফেসবুক আইডিতে স্ট্যাটাস দিয়ে সবার দোয়া কামনা করেছিলেন অধ্যাপক গোলাম কিবরিয়া। শনিবার সকালে অস্ত্রপচার না হওয়ার কথাও তিনি জানিয়েছেন ফেসবুকে স্ট্যাটাস দিয়ে।