বাংলাদেশের অজনপ্রিয় কবিদের অন্যতম পঞ্চখণ্ডের সন্তান আশির দশকের শক্তিমান কবি ফজলুল হক’র আজ ৫৮তম জন্মদিন। ১৯৬১ সালে আজকের এই দিনে বিয়ানীবাজারের পন্ডিৎপাড়ায় জন্মগ্রহণ করেন নিবৃত্তচারি কবি ফজলুল হক।

কথার বুনন কিংবা শব্দ চয়নে নিজস্ব একটি ধারা তৈরী করে বাংলা সাহিত্যকে অন্য একটি মাত্রা যোগ করেছেন এ কবি। ইতিহাসকে ভালোবেসে কবিতায় তুলে এনেছেন প্রাগৈতিহাসিক দিনপুঞ্জি।

নির্জনতাকে আঁকড়ে ধরে কবি পঞ্চখণ্ডের সবুজ প্রান্তকে বেছে নিয়েছেন। নির্জনতার কুঁড়ে ঘরকে ভালোবেসে তিনি কংক্রিটের শহর ঢাকাকে ত্যাগ করেন আশির দশকে।

তাঁর প্রথম কবিতা গ্রন্থ ‘আজ কবির জন্মদিন’। সর্বশেষ ২০১৬ সালে প্রকাশিক তাঁর কাব্যগ্রন্থ ‘শঙ্খঘোষের সনে নির্বাসনের দিনে’ প্রকাশিত হয়েছে।

কবিতা আর বই নিয়ে কবির নির্জন জীবন। অবসর সময় কাটে সন্তান আর সংসারে ব্যস্ততা নিয়ে। ব্যক্তি জীবনের কবি জৌলসহীন বলা যায়। ধূসর কিংবা হালকা নীল রঙের শার্টের সাথে কালো পেন্টই কবির প্রিয়।

কবি’র ৫৮তম জন্মদিনে সাতিহ্যপ্রেমী, কবি, সাংবাদিক, স্বজন ও সংস্কৃতি কর্মীরা অভিভন্দন ও শুভেচ্ছা জানান। নিবৃত্তচারী কবি’র জন্মদিনে কবিকে বিয়ানীবাজার নিউজ ২৪ এর পক্ষ থেকে উষ্ণ শুভেচ্ছা ও অভিনন্দন।