বিয়ানীবাজার নিউজ ২৪। ০৯ জানুয়ারি ২০১৭।

লিবিয়া থেকে ভয়ংকর সাগর পথে ইটালি যাওয়ার হাতছানি বিয়ানীবাজারের তরুণদের পিছু ছাড়ছে না। আজ সোমবার বিয়ানীবাজারের ১৭ তরুণ ইটালি যাওয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছে।

বিশেষ সূত্রে জানা যায়, ইটালি যাওয়ার পূর্বে এসব তরুণদের তৃতীয় গন্তব্য লিবিয়া। তারা আবর আমিরাত থেকে তার্কি হয়ে লিবিয়া পৌছাবে। এসব তরুণরা যাত্রা পথে আবর আমিরাতে তিনদিন এবং তার্কিতে (তুরস্ক) দুইদিন অবস্থান করবে। লিবিয়ায় পৌছানোর পর স্পিড বোট, ট্রলার কিংবা সি ট্রাকে (ছোট জাহাজ) করে সাগর পথে ইটালি যাত্রা করবে।

জানা যায়, একই পথে যাত্রা করে এখন পর্যন্ত বিভিন্ন দেশের অসংখ্য মানুষ প্রাণ হারিয়েছেন। গত ২৩ নভেম্বর ইটালি যাওয়ার পথে বিয়ানীবাজার উপজেলার চারখাইয়ের হাফিজ মুক্তার (২৩) সাগরের ডুবে মারা যান। তাকে লিবিয়ায় দাফন করা হয়।

বিশেষ সূত্র জানায়, আজ সোমবার ভোরে বিয়ানীবাজারের রায়হান, রায়েল, তাহের, আরিফ, জুনেদ, সুজেলসহ ১৭ তরুণ পাশাপাশি ফ্রাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। তাদের প্রধম গন্তব্য আবর আমিরাতে দুবাই। সেখানে তিনদিন অবস্থান করে তারা অন্য ফ্লাইটে তুরস্ক পৌছাবে। তার্কিতে দুই অবস্থান করে বিমান যোগে লিবিয়া যাবে। তবে লিবিয়ায় পৌছানোর পর ইটালিতে প্রবেশ করবে সাগর পথে।

এদিকে লিবিয়া যাওয়ার এ ভয়ংকর পথে এসব তরুণদের উৎসাহিত করছেন স্থানীয় কিছু দালাল। কম টাকায় (৬ লাখ টাকা) ইউরোপ যাওয়ার প্রলোভনে দালালদের মুখরোচক কথায় পা বাড়াচ্ছে এসব তরুণ ও তাদের পরিবার। তবে সন্তানদের ইটালিতে ভিন্ন পথে পাঠিয়ে শান্তিতে নেই অভিভাবকরা। আত্মীয়-স্বজনদের কাছে সন্তান নিরাপদে গন্তব্যে পৌছাতে দোয়া কামনা করছেন। খোঁজ নিচ্ছেন সর্বশেষ অবস্থানের। ভয়ংকর এ পথ যেন তাদের জন্য সহজ হয়- এ প্রত্যাশা স্বজনদের।