যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীদের অন্যতম বৃহৎ আঞ্চলিক সংগঠন বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির আসন্ন নির্বাচনকে ঘিরে উত্তাপ বাড়ছে। সভা-সমাবেশসহ প্রচার প্রচারণায় মুখর হয়ে উঠেছে নিউইয়র্কের বিয়ানীবাজার অধ্যুষিত এলাকাগুলো‌। নির্বাচনের আনুষ্ঠানিকতা শুরু হবে আগামী ৫ সেপ্টেম্বর মনোনয়নপত্র ক্রয়ের মাধ্যমে। তবে ১০ অক্টোবরের নির্বাচনকে ঘিরে ইতিমধ্যে নেপথ্যের কারিগরদের মধ্যে শুরু হয়েছে ব্যাপক তোড়জোড়।

আসন্ন নির্বাচনকে গিরে দুটি প্যানেল ইতোমধ্যেই প্রকাশ্যে প্রচার-প্রচারণা শুরু করেছে। সাবেক সাধারণ সম্পাদক মিসবাহ আহমেদ ও বর্তমান সাংগঠনিক সম্পাদক রেজাউল আলম অপুর নেতৃত্বে মিসবাহ-অপু পরিষদ এবং সাবেক উপদেষ্টা মোঃ আব্দুল মান্নান ও যুবনেতা নাজমুল হক মাহবুবের নেতৃত্বে মান্নান-মাহবুব পরিষদ জোর প্রচার প্রচারণা চালাচ্ছেন। উৎসবমুখর পরিবেশে দুটি প্যানেলের প্রার্থী ও নেতৃবৃন্দ ডোর টু ডোর ক্যাম্পেইন ছাড়াও বেছে নিচ্ছেন বিভিন্ন সামাজিক আচার অনুষ্ঠান- যার মধ্যে পিকনিক অন্যতম। বর্তমান বিয়ানীবাজার উপজেলার বিভিন্ন গ্রামের পিকনিকগুলো মুখর করে রাখছেন আসন্ন নির্বাচনের সম্ভাব্য প্রার্থী এবং তাঁদের সমর্থকরা।

এদিকে ৩০ আগস্ট সোমবার মিসবাহ-অপু পরিষদের ১৫১ সদস্য বিশিষ্ট নির্বাচন পরিচালনা কমিটি গঠন হয়েছে। ওজন পার্কের আল-মদিনা পার্টি হলে অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বিপুল সংখ্যক বিয়ানীবাজারবাসীর উপস্থিতিতে নির্বাচন পরিচালনা কমিটি গঠিত হয়। এতে আহ্বায়ক হিসেবে সমিতির সাবেক সভাপতি ও উপদেষ্টা মোস্তফা কামালকে এবং সদস্য সচিব হিসেবে সমিতির সাবেক কর্মকর্তা আমিনুল হোসেনকে মনোনীত করা হয়েছে।

সভায় আগত অতিথিরা তাদের বক্তব্য যোগ্যতার বিবেচনায় এবং তরুণ নেতৃত্বকে উৎসাহিত করতে বিয়ানীবাজারবাসীর আগামী দিনের আশা আকাঙ্ক্ষা পূরণে তরুণ এবং অভিজ্ঞ মিসবাহ-অপু পরিষদকে নির্বাচিত করতে বিয়ানীবাজারবাসীর প্রতি আহ্বান জানান।

মান্নান-মাহবুব পরিষদ থেকে ইতোমধ্যে বিয়ানীবাজার সমিতি ও জালালাবাদ এসোসিয়েশনের সাবেক সভাপতি বদরুল খানকে আহবায়ক ও তরুণ সংগঠক জহির উদ্দিন জুয়েলকে সদস্য সচিব করে ১০১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করেছে। বুধবার সন্ধ্যায় আল-মদিনা পার্টি হলে মান্নান-মাহবুব পরিষদের ওজন পার্কের নির্বাচন পরিচালনা গঠনের লক্ষ্যে সভা আহ্বান করা হয়েছে।

এদিকে নির্বাচন কমিশনের একটি অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন উপহার দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে জানান প্রধান নির্বাচন কমিশনার বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুর রাজ্জাক। তিনি বলেন, নির্বাচনী তফসিল অনুযায়ী আগামী ৫ সেপ্টেম্বর রোববার বিকেল ৫ টা থেকে রাত ৮ টা পর্যন্ত ওজন পার্কের ডাইরেক্ট হেলথ সোর্স হোম কেয়ার সার্ভিসে মনোনয়নপত্র বিতরণ করা হবে। নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক সকল প্রার্থীদের নির্ধারিত সময়ের মধ্যে মনোনয়ন ফরম সংগ্রহের অনুরোধ জানান প্রধান নির্বাচন কমিশনার।

সিলেট-৩ আসনের উপ-নির্বাচনে প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা