যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ার দক্ষিণ ফিলাডেলফিয়ায় অজ্ঞাত মুখোশধারী ছিনতাইকারীর গুলিতে নিহত নর্থইস্ট ফিলাডেলফিয়ায় বসবাসরত বিয়ানীবাজার উপজেলা মুড়িয়া ইউনিয়নের বড়দেশ নিবাসী শামস উদ্দিনের কনিষ্ঠ ছেলে মোয়াজ্জেম হোসেন সাজুর রুহের মাগফেরাত কামনায় শোকসভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১০ আগস্ট) স্থানীয় সময় বাদ আসর নর্থইস্ট ফিলেডেলপিয়া ইসলামিক সেন্টারে যৌথভাবে এই শোক সভা আয়োজন করেছে বেসাপ এবং পেনসিলভেনিয়াস্থ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি।

শোকসভা শেষ পর্বে নিহত মোয়াজ্জেম হোসেন সাজু হত্যার সুষ্ঠু বিচার এবং জড়িতদের গ্রেপ্তার করে শাস্তির আওতায় নিয়ে আসার দাবিতে অনুষ্ঠিতব্য প্রতিবাদ সমাবেশের পূর্ব প্রস্তুতি হিসেবে বেসাপ এবং পেনসিলভেনিয়াস্থ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির যৌথ উদ্যোগে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় সাজু হত্যার প্রতিবাদ সমাবেশ আয়োজন উপলক্ষ্যে বিশদ পরিকল্পনা ও পরামর্শ গ্রহণ করা হয়।

বেসাপ এর সভাপতি স্মরণ খানের সভাপতিত্বে সভার শুরুতেই কোরআন শরীফ থেকে তেলাওয়াত এবং সভা শেষে মোনাজাত পরিচালনা করেন নর্থইস্ট ফিলাডেলফিয়া ইসলামিক সেন্টারের ইমাম মাওলানা আবু জাফর।

বেসাপ এর সাধারণ সম্পাদক স্বপন লস্কর এবং পেনসিলভেনিয়াস্থ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ খসরু জামানের যৌথ সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন পেনসিলভেনিয়াস্থ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির উপদেষ্টা শফিক উদ্দিন মাস্টার, পেনসিলভেনিয়াস্থ বিয়ানীবাজার সমিতি ও নর্থইস্ট ফিলাডেলফিয়া ইসলামিক সেন্টারের উপদেষ্টা আব্দুস ছালাম, সেন্টারের উপদেষ্টা আবুল হাশেম বুলবুল, বিয়ানীবাজার সমিতির সাবেক উপদেষ্টা আব্দুল লতিফ, সেন্টারের পরিচালনা পর্ষদের সাবেক সভাপতি তাজুল চৌধুরী, পেনসিলভেনিয়াস্থ বিয়ানীবাজার সমিতির সভাপতি, নর্থইষ্ট ফিলেডেলপিয়া ইসলামিক সেন্টারের পরিচালনা পর্ষদের সভাপতি ও এবি মিডিয়া গ্রুপের পরিচালক মাশুকুল ইসলাম খান, সমিতির সহ সভাপতি আইনুল ইসলাম, নিহত মোয়াজ্জেম হোসেন সাজুর পিতা সামস উদিন, বিয়ানীবাজার সমিতির সাবেক উপদেষ্টা আব্দুল মতিন তাপাদার, বিয়ানীবাজার সমিতির বর্তমান মাহবুবুর রব সাবু, বিয়ানীবাজার সমিতির উপদেষ্টা আব্দুল্লাহ নানু, যুক্তরাষ্ট্রস্থ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক হোসেন আহমদ, বিয়ানীবাজার সমিতির সাংগঠনিক সম্পাদক মোস্তফা বাদল, সেন্টারের সাবেক উপদেষ্টা মুজিব রহমান, নিহত সাজুর চাচা লুকুছ আহমদ, বেসাপ এর যুগ্ম সাধারণ সম্পাদক রেদওয়ান আহমদ, সহ সভাপতি আবেদীন জয়নাল, সহ কোষাধ্যক্ষ ফরহাদ চৌধুরী, পেনসিলভেনিয়া যুবলীগের সভাপতি আব্দুল আলীম, পেনসিলভেনিয়া বিএনপির সাধারণ সম্পাদক আব্দুর রহমান লাবলু, সাংবাদিক শেখ খুরসান, কাজী জুবের, করিম খসরু, জিয়া উদ্দিন, মান্না, মারুফসহ ফিলাডেলফিয়ার বাঙালি কমিউনিটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

সভায় বক্তারা নিহত মোয়াজ্জেম হোসেন সাজুর হত্যাকাণ্ডের সাথে জড়িত সন্ত্রাসীদের গ্রেপ্তার করে সুষ্ঠুভাবে বিচারের আওতায় এনে শাস্তির দাবি জানান।

উল্লেখ্য, গত ৩ আগস্ট রাত সাড়ে ৯টার দিকে যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ার দক্ষিণ ফিলাডেলফিয়ায় বন্ধুদের সঙ্গে ঘুরতে বের হয়ে ছিনতাইকারীদের হাতে থাকা আগ্নেয়াস্ত্রের গুলিতে নিহত হন মোয়াজ্জেম হোসেন সাজু। ৭ আগস্ট যোহরের নামাজের পর পেনসিলভেনিয়ার নর্থইষ্ট ফিলেডেলপিয়া ইসলামিক সেন্টারে বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি পেনসিলভেনিয়া ইনক’র ব্যবস্থাপনায় জানাজার নামাজ শেষে নিউজার্সির মর্গ্যান সেমিটারিতে তার মরদেহ সমাহিত করা হয়।

স্বেচ্ছাসেবী খুঁজছে বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স