প্রবাসে বিভিন্ন ভাবে অবদান রাখার মাধ্যমে বাংলাদেশ তথা বিয়ানীবাজারের জন্য সম্মান বয়ে আনছেন যারা তাদের মধ্যে অন্যতম হলেন বিয়ানীবাজার উপজেলার ফখরুল ইসলাম দেলোয়ার। দীর্ঘদিন যাবত যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতির সাথে সম্পর্কিত থেকে প্রবাসীদের ভিবিন্ন দাবি আদায়ে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন তিনি। যুক্তরাষ্ট্রে থেকে দীর্ঘদিন পর বর্তমানে তিনি সপরিবারে নিজ জন্মভুমিতে সংক্ষিপ্ত সফরে এসেছেন।

যুক্তরাষ্ট্র মুলধারা রাজনৈতিক এবং কমিউনিটি একটিভিষ্ট দেলোয়ার একজন বিশিষ্ট সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তি এবং বিশিষ্ট ব্যবসায়ী। তিনি স্থানীয় সরকারে কমিউনিটি বোর্ড মেম্বার, যুক্তরাষ্ট্রে বিয়ানীবাজার প্রবাসীদের একমাত্র সংগঠন বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ইউএসএ’র সাবেক সাধারণ সম্পাদক, যুক্তরাষ্ট্রে সিলেট প্রবাসীদের বৃহৎ সংগঠন জালালাবাদ এসোসিয়েশন’র সাবেক যুগ্ম সম্পাদক। যুক্তরাষ্ট্রের বাংলাদেশী তরুনদের সর্ববৃহৎ সংগঠন জামাইক্যা বাংলাদেশ ফেন্ডস সোসাইটি’র প্রতিষ্ঠাতা সভাপতি, মূল ধারার সংগঠন বাংলাদেশি আমেরিকান পলিটিকাল একশন কমিটি’র প্রতিষ্ঠাতা সভাপতি। নিবাহী সদস্য বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকা এছাড়াও সম্পৃক্ত আছেন আরও অনেক জনসেবা জনসেবামূলক কমকান্ডের সাথে।

তিনি প্রবাসীদের বিভিন্ন দাবি আদায়ে দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনৈতিকদের সাথে কাজ করে যাচ্ছেন। ইতিমধ্যে তিনি একটি বিশেষ প্রকল্পে নিউইয়র্কের গভর্নরের উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালনের বিরল সস্মান অরজন করেছেন। এছাড়া কমিউনিটি বিনির্মাণে কংগ্রেস ওয়েম্যান গ্ৰেস মেং, নিউইয়র্ক সিটি মেয়র সহ মূলধারার রাজনৈতিকদের সাথে কাজ করে যাচ্ছেন।

প্রবাসে এত কিছু সাথে জড়িত থাকার পরও ভুলেনী নিজ জন্মভূমির কথা বিয়ানীবাজারে তার পরিবারের অনুদানে বিভিন্ন মসজিদ, মাদ্রাসা, বিদ্যালয় পরিচালিত হচ্ছে। এছাড়াও বিভিন্ন সামাজিক কমকান্ডে সবসময় প্রসারিত করছে তাদের সাহায্য সহযোগিতার হাত।

বিয়ানীবাজারে অবস্থান কালে তিনি পারিবারিক ভাবে সময় কাটানো ছাড়াও বিয়ানীবাজারের বিভিন্ন গণ মান্য ব্যক্তি ও জনপ্রতিনিধিদের সাথে সৈজন্যে সাক্ষাতে মিলিত হবেন এছাড়া তার জন‍্য আয়োজিত কয়েকটি সংবর্ধনা অনুষ্ঠানে যুগ দিবেন তিনি।

এদিকে বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩ টায় তার বিয়ানীবাজারস্থ নিজ বাড়িতে সাক্ষাত করেন সাংবাদিক আহমদ রেজা চৌধুরী, ধারাভাষ্যকার এইচ. এম. সুমন, সমাজকর্মী মো. আব্দুল করিম, মো. রুহুল আমিন প্রমুখ।
উল্লেখ্য, দেলোয়ার’র জন্মস্থান বিয়ানীবাজার পৌরশহরের খাসাড়ীপাড়া গ্রামে।