শাবুল আহমেদ। ০৬ ফেব্রুয়ারি ২০১৭।

অমর একুশে গ্রন্থমেলায় অঞ্চলভিত্তিক গণহত্যার প্রথম ছড়ার বই ‘লাল সবুজের ছড়া’র মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (ফ্রেব্রুয়ারি) বিকেল ৪ টায় মেলার সোহার্দী উদ্যানে সিলেটের গণহত্যা নিয়ে লাল সবুজের ছড়ার মোড়ক উন্মোচন করেন কিংবদন্তি ছড়াকার সিরাজুল ফরিদ। মোড়ক উন্মোচন পরে কিংবদন্তী ছড়াকার সিরাজুল ফরিদ বলেন, বাংলা ছড়াসাহিত্যে প্রথম এ বই একদিন ইতিহাসের সলুক সন্ধানে কাজ করবে। তিনি তরুণ ছড়াকারকে অভিনন্দিত করেন।

মোড়ক উন্মোচন প্রাক্কালে উপস্থিত ছিলেন লেখক-গবেষক অধ্যাপক মুনতাসীর মামুন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, জাতিসংঘের সাবেক বাংলাদেশ প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন, বিয়ানীবাজার সাংস্কৃতিক কমান্ডের সাবেক সভাপতি আব্দুস শুকুর, কবি জালাল খান ইউসুফি, ছড়াকর্ম সম্পাদক লোকমান আহম্মদ আপন, রোটারিয়ান সারওয়ার হোসেন সুমন, ছড়াকার আমিনুর রহমান নিরব এবং সাথী রহমান। মোড়ক উন্মোচন অনুষ্ঠান সঞ্চালনা করেন ছড়াকার টিমুনী খান রিনো।

বইটি প্রকাশ করেছেন সমছুল-করিমা ফাউন্ডেশনের নির্বাহী, বিলেতবাসি কবি-সাংবাদিক আনোয়াারুল ইসলাম অভি। প্রচ্ছদ একেছেন ধ্রুব এষ। বইিটি মেলায় পাওয়া যাচ্ছে ৫৪৮ নাম্বার স্টল রাতুল গ্রন্থ প্রকাশনে।

পরে বিকেল সাড়ে ৫ টায় লুৎফর রহমান রিটনের উপস্থাপনায় চ্যানেল আই’র বইমেলা সরাসরি অনুষ্ঠানে লুৎফুর রহমান এর সাক্ষাৎকার দেন।

বইয়ের ভূমিকায় লুৎফর রহমান রিটন লিখেছেন- ‘মুক্তিযুদ্ধকালে সংগঠিত অঞ্চলভিত্তিক গণহত্যার ইতিহাস ছড়ায় ছড়ায় রচনার ক্ষেত্রে প্রথম প্রয়াস এই বই। আমাদের ছড়াসাহিত্যে নতুন এই উদ্যোগের প্রথম অভিযাত্রী হিশেবে লুৎফুরকে অভিনন্দিত করি অকুণ্ঠ চিত্তে। অনুজপ্রতীম ছড়াবন্ধু লুৎফুর রহমানের জন্যে তিন উল্লাস।’

বাংলা ছড়াসাহিত্যে অঞ্চলভিত্তিক গণহত্যার প্রথম এই ছড়ার বই লিখেছেন প্রবাসের নিউজের নির্বাহী সম্পাদক ছড়াকার লুৎফুর রহমান। সিলেট বিভাগের গণহত্যা নিয়ে রচিত ‘লাল সবুজের ছড়া’ বইতে ছড়ায় ছড়ায় গণহত্যার ইতিহাস তুলেছেন তিনি। বইয়ের পৃষ্ঠা সংখ্যা ২০০। মোট ছড়া একশ’ বিয়াল্লিশ। বইটি উৎসর্গ করা হয়েছে একাত্তরের কিশোর মাহমুদ আলী এবং একাত্তরের কিশোরী দিলারা বেগমকে এবং স্বত্ব দেয়া হয়েছে বর্ণমালা-কে।

বইটি মেলার লিটলম্যাগ চত্বরে এবং ৫৪৮ নং স্টলের পাশাপাশি সিলেটে জসিম বুক হাউস এবং অনলাইনে রকমারি ডটকম-এ পাওয়া যাবে।

উল্লেখ্য, লুৎফুর রহমান কর্মসূত্রে সংযুক্ত আরব আমিরাত (দুবাই) বসবাস করেন। দুবাই থেকে মাসিক মুকুল সম্পাদনা করেন। বাড়ি সিলেটের বিয়ানীবাজার পৌরশহরের নিদনপুর গ্রামে। ইতোপূর্বে তার ৬টি ছড়াগ্রন্থ, একটি ভ্রমণ এবং একটি প্রামাণ্য গ্রন্থ বেরিয়েছে। সম্প্রতি ‘লাল সবুজের ছড়া, বিয়ানীবাজারে গড়া’ বইয়ের জন্য ‘শহীদ বুদ্ধিজীবী পদক’১৫ লাভ করেছেন।