আগামী ২৮ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি ভারতের মুম্বাই শহরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৫ তম মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এটি দক্ষিণ এশিয়ার প্রামাণ্যচিত্র, স্বল্পদৈর্ঘ্য এবং অ্যানিমেশন চলচ্চিত্রের প্রাচীন এবং সর্ববৃহৎ উৎসব। ১৯৯০ সাল থেকে ভারতের কেন্দ্রীয় সরকারের তথ্য এবং সম্প্রচার মন্ত্রাণালয়ের চলচ্চিত্র বিভাগ উৎসবটি আয়োজন করে আসছে।

উৎসবের এবারের আসরে স্বল্পদৈর্ঘ্য বিভাগে মনোনীত হয়েছে খন্দকার সুমন পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পৌনঃপুনিক’।পরিচালক খন্দকার সুমন জানান, ‘‘সমাজের অবদমিত অধ্যায়ের অস্পৃশ্য নারীর দ্রোহ ও শেকল ভাঙ্গার অদম্য সাহস, স্বপ্ন, লড়াই এবং হেরে গিয়ে যাপিত জীবনের পুনরাবৃত্তির ঘটনা প্রবাহ নিয়ে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পৌনঃপুনিক’ – The Hamster Wheel Rebellion।’’

‘পৌনঃপুনিক’ চলচ্চিত্রের গল্প রচনা করেছেন কিংশুক ভট্টাচার্য, চিত্রগ্রহণে ছিলেন বিদ্রোহী দীপন, সংগীতে মাহমুদ হায়াৎ অর্পন এবং সম্পাদনায় ছিলেন সাইফ রাসেল। আইডিয়া এক্সচেঞ্জ এর প্রযোজনায় চলচ্চিত্রটির চিত্রনাট্য এবং পরিচালনা করেন খন্দকার সুমন।

‘পৌনঃপুনিক’ এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল এবং অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রানী সরকার, ফজলুল হক, ফারজানা, রওশন আরা মুক্তি, মিতু রহমান, ফারজানা রুমি এবং মানিক বাহার।

ইতিপূর্বে ‘পৌনঃপুনিক’ ১১তম সিয়াটল দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসব (যুক্তরাষ্ট্র)-২০১৬, ২২তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (ভারত)-২০১৬, নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (নেপাল)-২০১৬, বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব (বাংলাদেশ)-২০১৬, চুয়েট চলচ্চিত্র উৎসব (বাংলাদেশ)-২০১৬, ৭ম দাদা সাহেব ফালকে চলচ্চিত্র উৎসব (ভারত)-২০১৭, বাংলাদেশ চলচ্চিত্র উৎসব (ভারত)-২০১৭, ২য় ডালাস বাংলা চলচ্চিত্র উৎসব (যুক্তরাষ্ট্র)-২০১৭, বোধিসত্ত্ব আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (ভারত)-২০১৭, রাজশাহী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (বাংলাদেশ)-২০১৭, ৯ম নাশিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (ভারত)-২০১৭, জাফনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (শ্রীলংকা)-২০১৭ এবং ১৬তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (বাংলাদেশ)-২০১৮ এ মনোনীত হয়েছিল। এর মধ্যে চুয়েট চলচ্চিত্র উৎসবে ‘দর্শক পছন্দ’, বোধিসত্ত্ব আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘স্পেশাল জুরি মেনশন অ্যাওয়ার্ড’, দাদা সাহেব ফালকে চলচ্চিত্র উৎসবে ‘স্পেশাল ফেস্টিভ্যাল মেনশন’ এবং নাশিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র’ এর সম্মাননা পেয়েছে।