দেশের করোনা সংক্রমণ ভয়াবহভাবে বাড়লেও সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। এমন বাস্তবতায় কেউ মাস্ক না পারলে পুলিশও যাতে জরিমানা করতে পারে, সেই বিধান চালু করতে যাচ্ছে সরকার।

মঙ্গলবার করোনা পরিস্থিতি নিয়ে আন্তঃমন্ত্রণালয়ে সচিবালয়ে বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমন তথ্য জানান।

তিনি বলেন, মাস্ক পরিধান ও সামাজিক দূরত্ব বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। এটা পুরোপুরি বাস্তবায়ন করতে পুলিশকেও ক্ষমতা দেয়ার প্রয়োজন রয়েছে বলে মনে করেন তিনি।

জাহিদ মালেক বলেন, পুলিশ এ ক্ষমতা পেলে কিছু জরিমানা করতে পারে। এ বিষয়ে অধ্যাদেশ লাগবে, আমরা হয়তো সেদিকেই যাবো। তিনি আরো বলেন, ৭ আগস্ট থেকে ৭ দিনের জন্য ইউনিয়ন ও ওয়ার্ডে টিকা দেয়ার কর্মসূচি হাতে নিয়েছি। মোট ১ কোটি মানুষকে টিকা দেয়া হবে। টিকা দেয়ার ক্ষেত্রে গ্রামের বয়স্কদের আগ্রাধিকার দেয়া হবে।

এবার সরকার থেকে কঠোর থেকে ‘কঠোরতম’ বিধিনিষেধের কথা বলা হলেও শেষ পর্যন্ত ব্যবসায়ীদের দাবির মুখে সেটা আর রাখতে পারেনি। গত শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগের এক আদেশে জানানো হয়, ১ আগস্ট থেকে রপ্তানিমুখী সব শিল্প ও কলকারখানা চলমান বিধিনিষেধের আওতাবহির্ভূত করা হয়েছে। এ সিদ্ধান্তের পর শ্রমিকেরা গ্রামের বাড়ি থেকে দুর্ভোগ নিয়ে ঢাকাসহ বিভিন্ন কলকারখানার অভিমুখে রওনা হন। একপর্যায়ে গত রোববার দুপুর পর্যন্ত গণপরিবহন চালুর অনুমোদন দেয় সরকার।

উল্লেখ্য, গত ২৩ জুলাই সকাল ৬টা থেকে ১৪ দিনের কঠোর বিধিনিষেধ দেয় সরকার। সেই বিধিনিষেধের মেয়াদ আগামী ৫ আগস্ট রাত ১২টায় শেষ হবে। আজ আবার নতুন করে ১০ তারিখ পর্যন্ত বিধিনিষেধ বাড়ানো হলো।

লকডাউন ১০ আগস্ট পর্যন্ত, ১১ আগস্ট থেকে দোকানপাট খোলা, সবাইকে নিতে হবে ভ্যাকসিন