জাতীয় শিক্ষা সপ্তাহ-২২’ বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারী শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক এবং বিজ্ঞান মেলার খুদে বিজ্ঞানীদের সংবর্ধনা দিয়েছে বড়লেখা উপজেলার ৩নং নিজ বাহাদুরপুর ইউনিয়নের সামাজিক সংগঠন ইয়ূথ এইড অর্গানাইজেশন।

বৃহস্পতিবার দুপুরে ইউনিয়নের ইটাউরি মহিলা মাদ্রাসার হলরুমে আয়োজিত অনুষ্ঠানে সিলেট বিভাগের শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান হিসাবে এনাম উদ্দিন মাসন, মৌলভীবাজার জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান ইটাউরি মহিলা মাদ্রাসা, কলেজ পর্যায়ে চান্দগ্রাম মাদ্রাসা শিক্ষক বিভাগীয় শ্রেষ্ঠ শ্রেনী শিক্ষক এবং ৪৩তম বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় জেলা পর্যায় ৩য় স্থান অর্জনকারী ইটাউরি স্কুলের খুদে বিজ্ঞানীদের সংবর্ধনা দেয় সংগঠনটি।

সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত ভ্রমণ লেখক ফারুক মইনউদ্দিন।

বক্তব্যে তিনি ইয়ুথ এইডের প্রশংসা করে বলেন, ‘এমন আয়োজন মফস্বল এলাকায় শিক্ষার মান বৃদ্ধিতে ব্যাপক ভূমিকা রাখে।’

সংবর্ধিত শিক্ষার্থীদের উদ্দেশ্য তিনি বলেন, ‘শুধু সার্টিফিকেটের জন্য পড়ালেখা নয় বরং নিজেকে প্রতিষ্ঠিত করতে বহুমাত্রিক জ্ঞান অর্জন করতে হবে।তাছাড়া শিক্ষার্থীদের বক্তব্যর ভূয়সী প্রশংসা করেন তিনি।’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য বড়লেখা উপজেলা ভাইস চেয়ারম্যান জনাব তাজ উদ্দিন বলেন, ‘সংবর্ধনা কিংবা প্রশংসা যেকোনো কাজের গতি বাড়ায়।গুনি মানুষ সমাজকে পথ দেখায়।সমাজে ভালো কাজের প্রশংসা থাকলে শিক্ষার্থীরা পরিপক্ব হয়।’

বিশেষ অতিথির বক্তব্যে সিলেটি নাগরীলিপি বিশেষজ্ঞ, ফোকলোর ও মুক্তিযুদ্ধ গবেষক মোস্তফা সেলিম এনাম উদ্দিন মাসন স্যারের প্রশংসা করে বলেন, “আমার ছোট বেলায় বাবা মাসন স্যারকে টিউশনির টাকা দিতে চেয়েছিলেন স্যার সেই সময়ও টাকা নেননি। আজ স্যার বিভাগের সেরা প্রতিষ্ঠান প্রধান এবং তার ছাত্ররাই বিজ্ঞানে পুরস্কার বিজয়ী।”

বিশেষ অতিথির বক্তব্যে গল্লাসাংগন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রশিদ আহমদও গুনিজনদের সম্মান দেয়ায় ইয়ূথ এইডের প্রশংসা করেন। তিনি বলেন, “এরকম সৃজনশীল সংগঠন থাকায় সমাজে গুনি জনরা সম্মান পায়। যে সমাজে গুণীর কদর নেই, সেই সমাজে গুণীর জন্ম হয়না।”

ইয়ূথ এইডের সভাপতি খালেদুর রহমানের সভাপতিত্বে ও অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইটাউরি মহিলা আলিম মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা আব্দুল আহাদ খান, ইয়ূথ এইড অর্গানাইজেশনের উপদেষ্টা ইটাউরি হাজি ইউনূস মিয়া মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ এনাম উদ্দিন, নিজ বাহাদুরপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিধু ভূষণ নাথ, বড়লেখা সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মামুন আহমেদ, কবি ওয়ালী ফয়সাল,দৌলতপুর আলিম মাদ্রাসার সহকারি শিক্ষক জনাব আশিকুর রহমান,দৌলতপুর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও ইয়ূথ এইডের পরামর্শক সদস্য শাবলু মিয়া প্রমুখ।

ইয়ূথ এইড সাধারণ সম্পাদক অ্যাডভোকেট দেলোয়ার হোসাইন সহ সভাপতি সৈয়দ আব্দুল হাকিমের যৌথ সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন- অফিস সম্পাদক রমা কান্ত দাস। ইয়ূথ এইডের অর্থ সম্পাদক কাওসার আহমেদের তেলাওয়াতের মধ্যদিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। এসময় ইটাউরি উচ্চ বিদ্যালয়ের ছাত্রীরা জাতীয় সংগীত পরিবেশন করেন।

সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ইয়ূথ এইডের সহো সেক্রেটারি মাসুদ আহমদ,সহো সভাপতি দিনারুল ইসলাম,সিনিয়র সদস্য সৈয়দ আছিম, সুলতান আহমেদ, অলিউর রহমান,মাহফুজুর রাহমান প্রমুখ।

‌ঐতিহ্যের হাট-বাজার, পর্ব #৫, এ পর্বে রযেছে বিয়ানীবাজারের ঐতিহ্যবাহী রামধা বাজার