মৌলভীবাজারের বড়লেখায় ভূমি সেবা সপ্তাহ-২০২২ উপলক্ষে ২য় পর্যায়ে ভূমিহীন ১৬টি পরিবারের মধ্যে বন্দোবস্তকৃত জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর করা হয়েছে। এ উপজেলায় প্রথম ও দ্বিতীয় পর্যায়ে মোট ১৯০টি পরিবারকে কবুলিয়ত ও দলিল হস্তান্তর করা হয়েছে।

রোববার (২২ মে) বিকেল সাড়ে ৪টায় আনুষ্ঠানিকভাবে ভূমিহীন পরিবারগুলোর হাতে জমির দলিল ও নামজারি খতিয়ান বুঝিয়ে দেওয়া হয়। এ উপলক্ষে উপজেলা ভূমি অফিস প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) খন্দকার মুদাচ্ছির বিন আলী। উপজেলা সহকারি কমিশনার (ভূমি) জাহাঙ্গীর হোসাইনের উপস্থাপনায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সোয়েব আহমদ, উপজেলা আওয়ামীলীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি ডা. প্রণয় কুমার দে, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ স¤পাদক রফিকুল ইসলাম সুন্দর, পৌরসভার মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী, উপজেলা কৃষকলীগের সভাপতি আব্দুল লতিফ, উত্তর শাহবাজপুর ইউপি চেয়ারম্যান রফিক উদ্দিন আহমদ প্রমুখ।

দেশের জনসাধারণের মাঝে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা আনতে ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে গত ১৯ মে থেকে দেশব্যাপী শুরু হয়েছে ‘ভূমি সেবা সপ্তাহ-২০২২’। যা চলবে ২৩ মে পর্যন্ত। ভূমি অফিসে না গিয়ে ডিজিটাল সেবা গ্রহণ এলাকাকে সামনে রেখে এ সেবা সপ্তাহ চালু করা হয়। সংশ্লিষ্ট সূত্র জানায়,
ভূমি সেবা সপ্তাহে দেশের প্রতি জেলা, উপজেলা ও ইউনিয়নের সংশ্লিষ্ট ভূমি অফিস, স্থানীয় সম্মেলন কক্ষ কিংবা সুবিধাজনক স্থানে ক্যাম্প করে সেবা বুথ থাকছে। ওই বুথে অগ্রাধিকার ভিত্তিতে সেবাগ্রহীতারা ভূমি বিষয়ে নানা ধরণের পরামর্শ পাবেন এবং কী কী ভূমি সেবা আছে সে সম্পর্কেও জানতে পারবেন।

উপজেলা পর্যায়ে যেসব ভূমি সেবায় বিশেষ গুরুত্ব পাচ্ছে ভূমি উন্নয়ন কর আদায় ও অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে রেজিস্ট্রেশন, ই-নামজারির আবেদন গ্রহণ, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর। এছাড়াও ভূমি অফিসের প্রবেশমুখে নামজারির প্রবাহচিত্র স্থাপন, নামজারি/জমাভাগ/খারিজ করতে মোট খরচ ১ হাজার ১৭০ টাকা লিখিত সাইনবোর্ড টানানো এবং এসব সেবার ব্যানার ও প্ল্যাকার্ড স্থাপন করা হয়েছে। ভূমি সেবা সংক্রান্ত বুকলেট ও লিফলেট বিতরণ করা হয়। ডিসিআর ও খতিয়ান দেওয়ার উদ্যোগ নেওয়াকে সেবাকে ইউনিয়ন পর্যায়ে যেসব ভূমি সেবায় বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে এবারের সপ্তাহে।