মানুষে মানুষে অটুট বন্ধুত্ব-বন্ধনের কত তো গল্পই প্রচলিত। কিন্তু গ্রামে গ্রামে বন্ধনের এ এক অনন্য দৃষ্টান্ত। মৌলভীবাজারের বড়লেখা উপজেলার নিজ বাহাদুরপুর ইউনিয়নের পকুয়া গ্রামটি নিয়ে গঠিত ইউনিয়নের ৩নং ওয়ার্ড। সম্প্রতি পকুয়া গ্রামের উত্তরাংশকে বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘দক্ষিণ দৌলতপুর’ নামকরণ করে অপপ্রচার করে আসছে স্থানীয় একটি কুচক্রি মহল। এতে ক্ষুব্ধ হয়ে প্রতিবাদ জানিয়েছেন বৃহত্তর পকুয়া গ্রামবাসী।

শনিবার (৩ অক্টোবর) দুপুরে স্থানীয় পকুয়া পাঞ্জেগানা মসজিদ সংলগ্ন রাস্তায় আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে অংশ নেন পকুয়া গ্রামসহ সুফিনগর এবং ভাগল গ্রামের সর্বস্থরের জনসাধারণ। শিক্ষক আ.ফ.ম শামছুদ্দিনের পরিচালনায় প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন বিশিষ্ট মুরব্বী এখলাছুর রহমান, সাইদুর রহমান আবুল, নাজিম উদ্দিন, দুলাল উদ্দিনসহ আরো অনেকে।

সভায় কোনভাবেই বিভক্ত চান না বলে জানান পকুয়া গ্রামবাসী। পকুয়া মৌজার অন্তর্গত পকুয়া গ্রামবাসী শতবর্ষী ভ্রাতৃত্বের সম্পর্ক ছিন্ন করতে নারাজ। তাদের দাবি, গ্রামের মানুষের মধ্যকার সৌহাদ্য-সম্প্রীতি বজায় রাখতে স্থানীয় জনপ্রতিনিধি, রাজনীতিবিদসহ প্রশাসনিক কর্তাব্যক্তিরা এগিয়ে আসবেন।

পরে বাদ জোহর একই গ্রামের শাহজালাল মসজিদ সংলগ্ন সড়কে ইউপি সদস্য সিরাজ উদ্দিনের সভাপতিত্বে আয়োজিত এক পথসভায় বক্তব্য রাখেন নিজ বাহাদুরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ময়নুল হক। এসময় তিনি বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিনের নির্দেশে পরিস্থিতি শান্তিপূর্ণভাবে সমাধানের লক্ষ্যে গ্রামবাসীকে শান্ত থাকার অনুরোধ জানান।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মাহমুদুর রহমান শরফ, আবদুল মতিন, ছমির উদ্দিন, বাবুলাল বিশ্বাস, ফারুক উদ্দিন, আলা উদ্দিন, নাছির উদ্দিন, শামীম আহমদ, মিছবাহ উদ্দিন, আব্দুল কুদ্দুছ,সামছুল ইসলাম, কবির হোসেন টিপু সহ আরো অনেকে।