লেখাপড়ায় উদ্বুদ্ধকরণ ও সফল মানুষ হতে শিক্ষার্থীদের মাঝে প্রেরণা যোগাতে বড়লেখা উপজেলার অন্যতম বিদ্যাপীঠ পরগনাহী দৌলতপুর সিনিয়র আলিম মাদরাসায় মোটিভেশনাল বক্তৃতা প্রদান করেছেন বিশিষ্ট লেখক ও গবেষক মোস্তফা সেলিম। এ উপলক্ষে রবিবার সকাল ১১ টায় মাদ্রাসার হলরুমে এক ব্যতিক্রমী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোঃ লুৎফুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন দৌলতপুর ওয়েলফেয়ার সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক বৃটেনবাসী আজাদ আহমদ, মাদ্রাসার প্রভাষক মোঃ আমিনুল ইসলাম, হাফিজ আব্দুল কাদির, মিসবাহ উদ্দীন, মনিরুজ্জামান, মাদ্রসার গভর্নিং বডির সদস্য সাংবাদিক কাজী রমিজ উদ্দীন, এমরানুল হক বাবু, ফয়জুল হক, শিক্ষক মাওলানা হারুনুর রশিদ ও বিয়ানীবাজার উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক শাবুল আহমেদ।

এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অনলাইন পোর্টাল বড়লেখা ডট কম’র বার্তা সম্পাদক তারেক মাহমুদ, দৈনিক যায়যায়দিন বড়লেখা প্রতনিধি সুলতান খলিল, বিয়ানীবাজার নিউজ২৪ডটকমের নিজস্ব প্রতিবেদক তাজবীর আহমদ ছাইম প্রমুখ।

মোটিভেশনাল বক্তৃতার প্রধান অতিথি মোস্তফা সেলিম বলেন, সফল এবং আলোকিত মানুষ হওয়ার স্বপ্ন বাস্তবায়নের কাজ ছোটবেলা থেকে শুরু করতে হবে। মহাকালের হিসেবে জীবন খুব অল্প সময়; এই সময়কে ধারণ করে উৎকৃষ্ট জীবন এবং অনুকরণীয় দৃষ্ঠান্ত স্থাপন করতে হবে।

প্রতেকের ভেতর মানবিকবোধ জাগ্রত করার আহবান জানিয়ে তিনি বলেন, আলোকিত হওয়ার জন্য শিক্ষা, জ্ঞান এবং প্রজ্ঞাবান বৈশিষ্ট অর্জন করা খুবই জরুরী। ত্রিমাত্রিকতার সে জায়গায় পৌঁছতে আমাদেরকে আরো বেশি কৌতূহলী ও অনুস্ধানী হতে হবে। তবেই এগিয়ে যাবে দেশ, সমাজ এবং সভ্যতা।

ধর্ম দিয়ে মানুষকে বিবেচনা করা সঠিক নয়, সবার আগে মানুষকে মানুষ হিসেবে মূল্যয়ান করতে হবে উল্লেখ করে খ্যাতিমান ব্যক্তিত্ব মোস্তফা সেলিম আরো বলেন, পাঠ্যপুস্তক জ্ঞান চর্চার অনুপারিমান মাত্র উল্লেখ তাই সবার আগে নিজেকে জানতে হবে। এজন্য লাইব্রেরির কাছে, প্রকৃতির কাছে যাওয়ার পাশাপাশি বিশ্বভ্রমণের চিন্তাকে অগ্রাধিকার দেয়া উচিত। তিনি বলেন, দরিদ্রতা লজ্জা নয়, অজ্ঞানতা হচ্ছে বড় লজ্জা। বিশ্বায়নের জানালায় পৃথিবী এখন হাতের মুঠোয়। চাইলেই ঘরে বসে সকল দেশের সকল মানুষের কৃষ্টি-কালচার এবং সফল হওয়ার গল্প দেখতে পারি।

ছেলেধরা গুজবের প্রাসঙ্গিকতা তুলে ধরে তিনি বলেন, রাষ্ট্রযন্ত্রকে বিতর্কিক করার জন্য একটি চক্র নানান অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। ছেলেধরা সন্দেহে গণপিটুনি কোন মানবিকতা নয়, এটি বর্বর এবং পাশবিকতা। মানবিক শিক্ষা ও বিজ্ঞানের সংঙ্গে যার কোন সম্পর্ক নেই।

মাদ্রাসার শিক্ষক মাওলানা কমর উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি মোস্তফা সেলিমকে মাদ্রাসার পক্ষ থেকে সম্মাননা স্মারক ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠান শেষে দেশ, সমাজ এবং শিক্ষার্থীদের মঙ্গল কামনা করে মোনাজাত করা হয়।