বড়লেখা উপজেলার দক্ষিণ শাহবাজপুর ইউনিয়নের দেওছড়া থেকে দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। ফলে রাজস্ব হারাচ্ছে সরকার। পাশাপাশি পরিবেশের ওপরও মারাত্মক প্রভাব পড়ছে। বালু তোলার ফলে ছড়ারপারের পূর্ব সুজাউল (প্রকাশিত কাইতাবন), কায়স্থশাসন, বালিশকোণা, সুয়ারারতল ও একমাত্র অর্গানিক চা উৎপাদনকারী শাহবাজপুর চা বাগানের রাস্তাটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়।

স্থানীয় ও রাজস্ব বিভাগ সূত্রে জানা যায়, রাস্তাটি ক্ষতিগ্রস্থ না হওয়ার জন্য দেওছড়ার বালুমহালটি রাজস্ব বিভাগ বন্দোবস্ত বন্ধ করেছে। কিন্তু এরপরও বালু তোলা বন্ধ হয়নি। বরং প্রভাবশালীদের আশীর্বাদপুষ্ট বালিখেকোরা প্রতিনিয়ত বালু উত্তোলন করে বিক্রি করছে। ফলে শুধু রাস্তাটি ক্ষতিগ্রস্তই হচ্ছে না, অর্গানিক চা উৎপাদনকারী শাহবাজপুর চা বাগানের বিভিন্ন স্থানের টিলা ধ্বসে চা বাগানের ব্যাপক ক্ষতি সাধন করছে।

প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, প্রভাবশালীদের মদদপুষ্ট বিরাশি গ্রামের হোসেন, বদ; সুয়ারারতল গ্রামের সবুর, জামিল, ইমরান, বলাই মিয়া, বাহার, এপলু, তারেক, তোতা, সুহেল অবৈধভাবে প্রতিদিন বালু উত্তোলন করে দেদারসে বিক্রি করছে। তাদের সাথে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি। পরিবেশ সংরক্ষণের স্বার্থে দেওছড়া থেকে বালু উত্তোলন বন্ধের জন্য শাহবাজপুর চা বাগানের জেনারেল ম্যানেজার লিখিতভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অভিযোগ দিয়েছেন। কিন্তু অজ্ঞাত কারণে বালু তোলা এখনও বন্ধ হয়নি। এ কারণে স্থানীয় পরিবেশের উপর বিরূপ প্রভাব ফেলবে-এমন আশংকায় ভুক্তভোগীরা মিডিয়াসহ পরিবেশবাদীদের সহযোগিতা কামনা করছেন।

উপজেলা নিবাহী অফিসার (ইউএনও) শামীম আল ইমরান অভিযোগ পাওয়ার সত্যতা স্বীকার করে জানান, তদন্তসাপেক্ষে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।