সারা শ্রাবণ প্রতীক্ষায় থেকেও বৃষ্টির তৃষ্ণা মেটেনি। অবশেষে ভাদ্র এসেছে গভীর নিম্নচাপ নিয়ে। বৃষ্টি-ঘাটতি মিটিয়ে দেওয়ার আশ্বাসেই যেন শুরু হয় অঝোর ধারা। বৃহস্পতিবার থেকে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি বেড়েছিল, তীব্র গরম থেকে স্বস্তি পেয়েছিল মানুষ। কিন্তু এমন প্রশান্তি টেকেনি বেশিক্ষণ। শনিবার থেকে আবার বৃষ্টি কমে তাপমাত্রা বেড়ে গেছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, অন্যান্য বছর বাংলাদেশে জুলাইয়ের পর সবচেয়ে বেশি বৃষ্টি হয় আগস্টে। কিন্তু এবার আগস্টেও স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কিছু কিছু জায়গায় স্বস্তির বৃষ্টি মিললেও গরমে অতিষ্ঠ জনজীবন।

এবার দক্ষিণাঞ্চলে তাপমাত্রা বাড়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। এতে নতুন নতুন অঞ্চলে ফের তাপপ্রবাহ শুরু হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এদিকে স্থল গভীর নিম্নচাপের প্রভাবে সমুদ্রবন্দরসহ দেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এ কারণে সব সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে। নদীবন্দরগুলোতে বহাল আছে ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত। শনিবার সবচেয়ে বেশি ৪৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে মোংলায়। এ সময়ে ঢাকায় মাত্র ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি প্রথমে ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়। এরপর এটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে পশ্চিমবঙ্গ-উত্তর ওড়িশা উপকূল অতিক্রম করে বর্তমানে ভারতের ঝাড়খণ্ড ও তৎসংলগ্ন এলাকায় গভীর নিম্নচাপ আকারে অবস্থান করছে।

তিনি আরও বলেন, এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

‌সাপ্তাহিক বাজার দর।। পর্ব#১৪২।। ডিম-ব্রয়লার মুরগির দাম কমেছে